Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা অস্বীকার চীনের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪০, ১৯ অক্টোবর ২০২১

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা অস্বীকার চীনের

পরমাণু বোমা বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর বিষয়টি অস্বীকার করেছে বেইজিং। গত আগস্টে চীনের ক্ষেপণাস্ত্র গোপনে পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করেনি বলেও জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝৌ লিজিয়ান।

গোপনে চীনের অত্যাধুনিক প্রযুক্তির হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো নিয়ে তোলপাড় গোটা দুনিয়ায়। কীভাবে পরীক্ষা চালানো হলো যা কেউই জানতে পারলো না, এ নিয়ে কপালে ভাঁজ পড়েছে অনেকের।

 

তবে বিষয়টিকে উড়িয়ে দিলো চীন নিজেই। এক সংবাদ সম্মেলনে ঝৌ জানিয়েছেন, ‘বেইজিং জুলাই মাসে একটি মহাকাশ যান পরীক্ষা চালায়, কোনও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নয়’।

 

এদিকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলছেন, ‘আমরা পরিষ্কার যে চীনে তাদের সামরিক কার্যক্রম প্রতিনিয়ত বৃদ্ধি করছে। এতে ওই অঞ্চল এবং এর বাইরে উত্তেজনা বাড়াচ্ছে। এ বিষয়ে আমরা উদ্বিগ্ন’।

একাধিক সূত্রের বরাতে চীন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর প্রতিবেদন প্রকাশ করে ফাইন্যান্সিয়াল টাইমস। হাইপারসনিকটি একটি লং মার্চ রকেটে বহন করা হয়েছে বলেও প্রতিবেদনে এসেছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ