Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর ঋণ মওকুফ করলেন বাইডেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৭, ১৯ এপ্রিল ২০২৪

২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর ঋণ মওকুফ করলেন বাইডেন

২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর ঋণ মওকুফ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। শিক্ষার্থীদেরকে ঋণের বোঝা মুক্তি দিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে ১২ এপ্রিল এই ঘোষণা দেয়া হয়েছে। মওকুফ করা এই ঋণের পরিমাণ ৭.৪ বিলিয়ন ডলার।

এর আগে গত ফেব্রুয়ারি মাসেই দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করার ঘোষণা দেন বাইডেন। ঋণ মওকুফ করার ফলে দেশটির শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবেন বলে আশা ব্যক্ত করেন তিনি। ঘোষিত ওই ঋণের পরিমাণ ছিল ১.২ বিলিয়ন ডলার।

আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ফের নির্বাচিত হতে সহায়তা করতে পারে—এমন প্রগতিশীল ও তরুণ ভোটারদের আকৃষ্ট করতে বাইডেন শিক্ষাঋণ মওকুফ করছেন বলে অনেকে মনে করছেন।

ক্ষমতায় আসার পর ৪০০ বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করার পরিকল্পনা করেছিলেন বাইডেন। তবে এ পরিকল্পনায় বাধা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। ফলে কিছুটা পিছু হঠতে বাধ্য হন বাইডেন।

ঋণ মওকুফের জন্য কয়েক দফা নতুন পরিকল্পনা হাতে নিতে বাধ্য হয় বাইডেন প্রশাসন। তারপরও ক্ষমতায় আসার পর গত সাড়ে তিন বছরে সবমিলিয়ে ৪৩ লাখের বেশি মার্কিন শিক্ষার্থীর ১৫৩ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের শিক্ষাঋণ মওকুফ করলো বাইডেন প্রশাসন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ