Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দিনের বেলায় হবে ঘুটঘুটে অন্ধকার, যুক্তরাষ্ট্রে বিরল সূর্যগ্রহণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৮, ৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:৫০, ৮ এপ্রিল ২০২৪

দিনের বেলায় হবে ঘুটঘুটে অন্ধকার, যুক্তরাষ্ট্রে বিরল সূর্যগ্রহণ

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে উন্মাদনা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ইতিমধ্যেই চারদিকে সাজ সাজ রব। বিশ্বের দরবারে সূর্যগ্রহণের লাইভ ছবি পৌঁছে দিতে একাধিক বিশেষ উদ্যোগ নিয়েছে নাসা। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের বিরল মুহূর্তের সাক্ষী থাকতে চলছে জোর তৎপরতা।

নাসার তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট উচ্চতা থেকে গ্রহণ দেখার জন্য বিশেষ গবেষণামূলক বিমান পাঠানো হবে আকাশে।

নাসার ডব্লিউবি-৫৭ উচ্চ উচ্চতাসম্পন্ন গবেষণা বিমানটি থাকবে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০ হাজার ফুট উপরে। ওই বিমান থেকে গ্রহণের সময় সূর্যের করোনা স্তর পর্যবেক্ষণ করবেন মহাকাশ বিজ্ঞানীরা। এ ছাড়া আমেরিকার বিভিন্ন প্রান্তে গ্রহণ দেখার জন্য বিশেষ বন্দোবস্ত করা হয়েছে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, দীর্ঘ সময় ধরে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করবে আমেরিকার মানুষজন। যা গত ৫০ বছরেও হয়নি। তাই সোমবারের গ্রহণকে কেন্দ্র করে আমেরিকায় আলাদা উন্মাদনা রয়েছে। উত্তর আমেরিকা, মেক্সিকো, কানাডায় ১৮৫ কিলোমিটার এলাকা থেকে এই গ্রহণ দেখা যাবে।

টেক্সাস, ওকলাহোমা, মিসৌরি, ইলিনয়, ইন্ডিয়ানা, মিশিগান, আরকানসাস, টেনেসি, কেনটাকি, ওহাইও, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, ভারমন্ট, নিউ হ্যাম্পশায়ার, মেইন আমেরিকা সহ মোট ১৮টি রাজ্য থেকে এই গ্রহণ দেখা যাবে।

গ্রহণ দেখার জন্য কানাডার নায়াগ্রা জলপ্রপাত আদর্শ জায়গা বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সেই কারণে সামনে ভিড় জমাতে শুরু করেছেন কাতারে কাতারে মানুষ। ভিড় সামাল দিতে নায়াগ্রা প্রশাসন জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছে।

আমেরিকায় গ্রহণ শেষ হবে সেদেশের সয়য় অনুযায়ী বিকেল ৫.১৬ মিনিটে। আমেরিকায় শেষ বার সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ দেখা গিয়েছিল ২০১৭ সালের ২১ অগস্ট। তবে শুধু ভারত নয়, পৃথিবীর যে কোনও প্রান্ত থেকেই যাতে গ্রহণ দেখা যায়, তার ব্যবস্থা করেছে নাসা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ