Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

প্রকাশিত হয়েছে আশরাফ হাসানের ‘নির্বাচিত কবিতা’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৩, ২৬ আগস্ট ২০২১

প্রকাশিত হয়েছে আশরাফ হাসানের ‘নির্বাচিত কবিতা’

আশরাফ হাসানের ‘নির্বাচিত কবিতা’

প্রকাশিত হয়েছে দেশ এবং প্রবাসের জনপ্রিয় কবি আশরাফ হাসানের কাব্য সংকলন ‘নির্বাচিত কবিতা’। শিল্পী আহমেদ ইউসুফের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা। ইতোমধ্যেই বইটি কবিতাপ্রেমীদের কাছে বিশেষ সমাদর পেয়েছে।  

কবিতার পাশাপাশি প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা সাহিত্যে পাঠক দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছেন আশরাফ হাসান। তার লেখা দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকা ও অনলাইন মিডিয়ায় নিয়মিত প্রকাশিত হচ্ছে। আন্তর্জাতিক ইংরেজি জার্নাল ও অনলাইন প্লাটফর্মে প্রকাশিত তার ইংরেজি কবিতাও প্রশংসা কুড়িয়েছে। প্রবাসের ব্যস্ত জীবনের মাঝেও সামাজিক মিডিয়াতে নিয়মিত সাহিত্য চর্চা করে যাচ্ছেন তিনি।

কবি আশরাফ হাসানের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- দিগন্ত আজ বৃষ্টি ভরা, দশ আকাশে একশ তারা, সুরাহত সামগীত, পাখিলৌকিক জোছনা, রাইফেলগুলো প্রত্যাহার করে নাও। এছাড়া বেশ কিছু পত্রিকা-গ্রন্থ সম্পাদনা করেছেন তিনি। সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ তিনি সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ কর্তৃক তরুণ লেখক পদক’৯৭ লাভ করেছেন।

কবি আশরাফ হাসান ১৯৭৪ সালের ২২ মে সুনামগঞ্জ জেলার  ছাতক উপজেলাধীন বারকাহন গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা বিশিষ্ট ইসলামিক স্কলার মরহুম মাওলানা সাইদুল হাসান ও মাতা মরহুমা লতিফুন্নেছা খাতুন।

বর্তমানে আমেরিকা প্রবাসী কবি শিক্ষকতা পেশা দিয়ে কর্মজীবন শুরু করেন। একাধিক স্কুল ও কলেজে খণ্ডকালীন শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি সিলেটের দৈনিক সিলেট বাণী, কাজীর বাজার, প্রভাতবেলা ও সিলেটের ডাক-এ সাংবাদিক হিসেবে কাজ করেন। এছাড়া বহুল প্রচারিত দৈনিক সিলেটের ডাক-এ সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের আজীবন সদস্য আশরাফ হাসান বর্তমানে নিউইয়র্কে ম্যানহাটান বাংলা স্কুলের শিক্ষক, উত্তর আমেরিকা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘গোলার্ধ’র সম্পাদক এবং অনলাইন নিউজ পোর্টাল এফএম-৭৮৬ ডটকম’র সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তার জীবন সঙ্গিনী সৈয়দা ছামিয়া বেগম। তাদের দুই কন্যা জাকিয়া ইফফাত হাসান, জাহরা মাকছুরা হাসান ও একমাত্র পুত্র সাজেদুল হাসান তাজরিয়ান।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ