Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দৈনন্দিন জীবনে আমলের গুরুত্বপূর্ণ বই ‘মোনাজাত’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৪, ৮ নভেম্বর ২০২৩

দৈনন্দিন জীবনে আমলের গুরুত্বপূর্ণ বই ‘মোনাজাত’

‘তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দেব’—মহান আল্লাহ তায়ালার এই বাণী অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি আমাদেরকে মোনাজাত করতে বলেছেন, তার কাছে চাইতে বলেছেন। তবে আল্লাহর কাছে চাওয়ার কিছু পদ্ধতি আছে, আছে কিছু নির্দিষ্ট মোনাজাত। এ ব্যাপারে বিশিষ্ট ইসলামিক স্কলার শেখ ছালেহ আহমদ হামিদীর ‘মোনাজাত’ নামক বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দৈনন্দিন জীবনে আমলের সিংহভাগ জুড়েই থাকে কোনো না কোনো মোনাজাত। কিন্তু সাধারণ মানুষ এ নিয়ে খুব একটা জানেন না। সেই ঘাটতি পূরণ করতেই কলম ধরেছেন লন্ডন প্রবাসী আলেম ও সিলেটের স্বনামধন্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান নাজাত ইসলামি মারকাজের প্রতিষ্ঠাতা-প্রিন্সিপাল শেখ ছালেহ আহমদ হামিদী।

বইটির প্রথম অংশে বেশ কিছু দোয়ার আরবি ভার্সন ও বাংলা অর্থসহ দেওয়া আছে। শেষ অংশে কোরআন ও হাদিস থেকে শুধু আরবিতে আরও অনেক দোয়া-মোনাজাত তুলে দেওয়া হয়েছে। নবী, সাহাবি থেকে শুরু বিভিন্ন ওলী-আউলিয়ারা বিশেষভাবে যেসব দোয়া করতেন, সেগুলোও উল্লেখ করা হয়েছে বইটিতে। 

মোনাজাত বইয়ের লেখক শেখ ছালেহ আহমদ হামিদী মৌলভীবাজার জেলার হামিদ নগর বরুণা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বরুণা মাদরাসায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করার পর দীর্ঘদিন সিলেট জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদরাসায় লেখাপড়া করে ১৯৯৪ সালে টাইটেল পাস করেন। 

কওমি মাদরাসা শিক্ষার পাশাপাশি বরইকান্দি সিনিয়র ইসলামিয়া মাদরাসা থেকে দাখিল, সিলেট সরকারি আলিয়া মাদরাসা থেকে আলিম, ফাজিল ও কামিল পাস করেন শেখ ছালেহ আহমদ হামিদী। এদিকে ১৯৯৬ সালে মদনমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বিএ পাস করেন। ১৯৯৮ সালে এমএ পাস করেন। 

এরপর ২০০০ সালে সিলেট ল’ কলেজ থেকে এলএলবি পরীক্ষা দিয়ে লন্ডন চলে যান। লন্ডন যাওয়ার আগ পর্যন্ত সিলেটের স্বনামধন্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান কাজির বাজার জামেয়া মাদানিয়া ইসলামিয়া মাদরাসায় শিক্ষকতা করেন।

যুক্তরাজ্যের লেস্টারশায়ার Markfield Institution থেকে ২০০৭ সালে Muslim Chaplancy Course শেষ করে মুসলিম চ্যাপলের ডিগ্রি লাভ করেন শেখ ছালেহ আহমদ হামিদী। তিনি মুসলিম ম্যারেজ ও ইউকে সিভিল ম্যারেজ রেজিস্ট্রার। লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে এলএলবি পাস করেন। তারপর ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনিস্টার থেকে আইন বিষয়ে লেখাপড়া করেন।

বর্তমানে তিনি ফ্যামিলি ল’-এর ওপর পিএইচডি কোর্সের জন্য পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। তাছাড়া তিনি পূর্ব লন্ডনে হামিদী রাইয়াদ সলিসিটরস এর মাধ্যমে আইন পেশায় নিয়োজিত আছেন।

‘মোনাজাত’ ছাড়াও শেখ ছালেহ আহমদ হামিদী আরও কয়েকটি বই লিখেছেন। এর মধ্যে আছে—সালাম মোসাফাহা, সুন্দর জীবনের পূর্বশর্ত, দোয়া করবো কেন?, Learn to read Quarn, মুরতাদবিরোধী আন্দোলন কেন?, Basic Arabic Language Book, Basic Knowledge of Islam.

দেশের অসহায় মানুষের সেবায় তিনি নিবেদিত। ২০০৭ সালের প্রতিষ্ঠা করেন ‘গরীব অ্যান্ড ইয়াতিম ট্রাস্ট ফান্ড ইউকে’। এছাড়া তিনি নাজাত ইসলামি মারকাজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল। তিনি ইউরোপের বিভিন্ন টিভি চ্যানেলে ইসলামিক ভাষ্যকার ও সামাজিক প্রোগ্রামের জনপ্রিয় প্রেজেন্টার। এটিএন বাংলা ইউকে এবং ইক্বরা বাংলায় নিয়মিত তাফসিরুল কোরআন ও দরসে বোখারি পেশ করেন।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুমে যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায়[email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নম্বরে।

সংবাদটি শেয়ার করুনঃ