Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

অক্টোবরে নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সম্মেলন ও বইমেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫০, ২০ সেপ্টেম্বর ২০২৩

অক্টোবরে নিউইয়র্কে হুমায়ূন আহমেদ সম্মেলন ও বইমেলা

আগামী ১৩ নভেম্বর কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৫তম জন্মবার্ষিকী। এই দিনটিকে সামনে রেখে ৭ ও ৮ অক্টোবর (শনি ও রোববার) দুই দিনব্যাপী ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’ অনুষ্ঠিত হবে নিউইয়র্কে। 

অনুষ্ঠানের আয়োজক শোটাইম মিউজিক। ব্যবস্থাপনায় বাংলাদেশ রাইটার্স ক্লাব, যুক্তরাষ্ট্র। সহযোগিতায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। গত ২৮ আগস্ট নিউইয়র্কের লং আইল্যান্ড সিটিতে আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

গত পাঁচ বছর ধরে নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা’। তবে এবার এ আয়োজনটির আঙ্গিক পরিবর্তন হচ্ছে। আগে এখানে শুধু হুমায়ূন আহমেদের বই প্রদর্শিত ও বিক্রি হতো। কিন্তু এবার প্রবাসী লেখকসহ বাংলা সাহিত্যের স্বনামধন্য সব লেখকের বই থাকবে। আয়োজকদের আশা, এবারের মেলায় বাংলাদেশ থেকে ১০-১২টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, একটি বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ৭ অক্টোবর এই আয়োজনটির সূচনা ঘটবে। সন্ধ্যায় প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। থাকবে নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা। হুমায়ূন আহমেদের চলচ্চিত্রও প্রদর্শিত হবে। এ ছাড়া দুদিনে চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ থেকে আমন্ত্রিত ও প্রবাসী শিল্পীরা।

জানা গেছে, দুই দিনব্যাপী এই ‘হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলায়’ অংশগ্রহণ করবেন বাংলাদেশ, যুক্তরাষ্ট্র এবং কানাডা থেকে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শোটাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলার আহ্বায়ক কবি মিশুক সেলিম, সাহিত্য একাডেমি নিউইয়র্কের প্রেসিডেন্ট মোশারফ হোসাইন, নিউইয়র্ক বাংলা ডট কম-এর সম্পাদক আকবর হায়দার কিরণ এবং লেখক-সাংবাদিক শিব্বীর আহমেদ।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ