Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আল্লাহভীতি নিয়ে জানার পূর্ণাঙ্গ গ্রন্থ ‘তাকওয়া ও মুত্তাকি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২৩

আল্লাহভীতি নিয়ে জানার পূর্ণাঙ্গ গ্রন্থ ‘তাকওয়া ও মুত্তাকি’

বই হাতে মাওলানা দেলোয়ার হোসাইনের সঙ্গে ইসলামিক স্কলার মুহাম্মদ শহীদুল্লাহ।

আল্লাহভীতি এমন এক বিষয়, যা সকল কল্যাণের সমষ্টি। কোনো মানুষ যদি সত্যিকার অর্থেই আল্লাহকে ভয় করে, তাহলে তার পক্ষে কোনো অপরাধ করা সম্ভব নয়। ইসলামে সবচেয়ে বেশি উচ্চারিত এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ এই পরিভাষা তাকওয়া নিয়ে সাধারণ মানুষের জানাশোনা ভাসা-ভাসা। বিষয়টি নিয়ে গভীর পর্যালোচনা করা খুব বেশি বইও বাজারে নেই।

সেই অভাব দূর করতেই তাকওয়া নিয়ে পূর্ণাঙ্গ এক গ্রন্থ রচনা করেছেন নিউইয়র্কের বিশিষ্ট প্রবাসী আলেম, নিউইয়র্কের বায়তুল মামুর জামে মসজিদ ও কমিউনিটি সেন্টার ডাইরেক্টর এবং ইমাম ও খতিব মাওলানা দেলোয়ার হোসাইন। পূর্ণাঙ্গ বলার কারণ হলো, তাকওয়ার প্রাসঙ্গিক এমন কোনো বিষয় নেই, যেটা বইটিতে আলোচনা করা হয়নি।

বইটি প্রকাশ করেছে দারুল হিকমাহ বাংলাদেশ। মূল্য ১৫০ টাকা। বাজার থেকে সরাসরি কেনা ছাড়াও চাইলে বই বিক্রির বিভিন্ন অনলাইন শপ থেকে এটি কেনা যাচ্ছে।

বইটিতে তাকওয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা, তাকওয়া ও মুত্তাকীদের পরিচয়, মুমিন জীবনে তাকওয়ার দাবি, লিবাসুত তাকওয়ার পরিচয়, ব্যক্তি ও সামষ্টিক জীবনে তাকওয়ার ফলাফল, তাকওয়া অর্জনের পদ্ধতি, তাকওয়ার পথে অন্তরায়, তাকওয়া যাচাই করার উপায় এবং তাকওয়া না থাকার মারাত্মক পরিণতি সম্পর্কে বিশেষভাবে কুরআন ও হাদীসের আলোকে আলোচনা তুলে ধরার চেষ্টা করা হয়েছে। 

বইটি শুধু আমাদের তাকওয়া সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করতে সাহায্য করবে, তাই নয়। একই সাথে তাকওয়ার ব্যাপারে আমাদের সমাজে যেসব ভ্রান্তি ও কালো পর্দার আবরণ রয়েছে, তা ভেদ করে সত্যিকার তাকওয়ার পথে এগিয়ে যেতে আলোর ভূমিকা পালন করবে।

আমাদেরকে মনে রাখতে হবে, ব্যক্তিগত জীবনের সাথে তাকওয়ার সম্পর্ক অত্যন্ত নিবিড়। সকল নবী-রাসূল এ বিষয়ে সমসাময়িক যুগের লোকদের সতর্ক করেছেন এবং তাকওয়াভিত্তিক জীবন গড়তে আহ্বান জানিয়েছিলেন। এখনও ইসলামের দাঈরা এ বিষয়ে গুরুত্বারোপ করে থাকেন এবং দুনিয়া ও আখেরাতে সফল হতে মুত্তাকী হওয়ার আহ্বান জানান।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ