Channel786 is a Community News Network

৯/১১ হা ম লার সব গোপন নথি প্রকাশের আহ্বান জানালো সৌদি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:০৯, ১১ সেপ্টেম্বর ২০২১

৯/১১ হা ম লার সব গোপন নথি প্রকাশের আহ্বান জানালো সৌদি

বিশ্ব কাঁপানো ৯/১১-র সন্ত্রাসী হামলার সব গোপন নথি প্রকাশের আহ্বান জানিয়েছে সৌদি আরব। বুধবার ওয়াশিংটনে সৌদি দূতাবাস এক বিবৃতিতে মার্কিন কর্তৃপক্ষের প্রতি এমন আহ্বান জানিয়েছে। টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

আর মাত্র একদিন পরই বিশ্ব ইতিহাস পাল্টে দেয়া এই হামলার ২০ বছর পূর্তি হবে। সেই ঘটনাকে সামনে রেখে ওই হামলার সব গোপন নথি প্রকাশের দাবি জোরদার হচ্ছে যুক্তরাষ্ট্রে। ইতোমধ্যেই বেশ কিছু গোপন নথি প্রকাশে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কয়েকটি স্থানে ছিনতাই করা বিমান দিয়ে হামলা চালানো হয়। ইতিহাসের অন্যতম ভয়াবহতম ওই হামলায় নিহত হয় প্রায় ৩ হাজার মানুষ। ওই হামলার সঙ্গে সৌদির সংশ্লিষ্টতা রয়েছে, এমন দাবি ক্রমেই জোরদার হওয়ার প্রেক্ষিতে রিয়াদও গোপন নথি প্রকাশের আহ্বান জানালো।

সৌদি দূতাবাসের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের মাটিতে ভয়াবহতম হামলায় সৌদি আরবের জড়িত থাকার ‘ভিত্তিহীন অভিযোগের’ ওপর আলোকপাত করতে এই তদন্ত প্রতিবেদন প্রকাশ্যে আনতে দীর্ঘদিন ধরেই সমর্থন জানিয়ে আসছে রিয়াদ। সেখানে বলা হয়, ১১ সেপ্টেম্বরের ট্র্যাজেডিকে ঘিরে সৌদি আরব সবসময় স্বচ্ছতার পক্ষে ছিল।

ওই হামলার পর ৯/১১ কমিশন এবং তথাকথিত ‘২৮ পৃষ্ঠার’ প্রতিবেদনের বিষয়ে দূতাবাস তার বিবৃতিতে জানায়, সৌদি সরকার বা দেশটির কোনও কর্মকর্তা আগে থেকে এই সন্ত্রাসী হামলার ব্যাপারে জানতো বা কোনোভাবেই এর পরিকল্পনা বা বাস্তবায়নের সঙ্গে জড়িত ছিল, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। তাই এ ধরনের মিথ্যা অভিযোগ জোরালোভাবে নাকচ করছে সৌদি আরব।

৯/১১-র ওই সন্ত্রাসী হামলায় জড়িত ১৫ জন বিমান ছিনতাইকারীর সবাই সৌদি আরবের নাগরিক ছিলেন। এমনকি যে সংগঠনের হয়ে তারা কাজ করছিলেন, সেই আল-কায়েদা নেটওয়ার্কের প্রধান ওসামা বিন লাদেনও সৌদি নাগরিক। তাই ওই হামলায় নিহতদের ভুক্তভোগীরা এ বিষয়ে সৌদির সংশ্লিষ্টতা সংক্রান্তের তথ্য প্রকাশের দাবি জানিয়ে আসছে বহুদিন ধরেই।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ