Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘বাংলাবাজার জামে মসজিদ হবে অত্যাধুনিক মডেল মসজিদ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:১৬, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

‘বাংলাবাজার জামে মসজিদ হবে অত্যাধুনিক মডেল মসজিদ’

নিউইয়র্কের ব্রঙ্কসের মুসলিম, বিশেষকরে বাংলাদেশি কমিউনিটির জন্য নির্মিত হতে যাচ্ছে অত্যাধুনিক মসজিদ। এটি নতুন কোনো মসজিদ নয়, বাংলাবাজার জামে মসজিদের নতুন ভবন। ইতোমধ্যে জমি কেনা হয়ে গেছে, এবার ভবন নির্মাণ শুরু করার পালা। এ নিয়ে চ্যানেল ৭৮৬ এর সঙ্গে কথা বলেছেন মসজিদটির সভাপতি আবদুস সাবের।    

বাংলাবাজার জামে মসজিদ কখন, কীভাবে প্রতিষ্ঠা হয়েছিল?
নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত ব্রঙ্কসে প্রয়োজনের নিরিখেই প্রতিষ্ঠিত হয় বাংলাবাজার জামে মসজিদ। ২০১২ সালে একটি ভবনের বেজমেন্টে এর যাত্রা শুরু হয়। ধীরে ধীরে বাড়তে থাকে মুসল্লি সংখ্যা। সেই প্রেক্ষিতে মসজিদের বর্তমান ভবনটি তৈরি করা হয়। বর্তমানে এই ভবনেও স্থান সংকুলান হচ্ছে না। তাই নতুন ভবন তৈরির পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

নতুন ভবনের জন্য কী পরিমাণ অর্থ ব্যয় হতে পারে?
নতুন ভবন বলতে শুধু মসজিদ নয়, এটি হবে পাঁচতলা বিশিষ্ট একটি কমপ্লেক্স। বিশাল এই কমপ্লেক্সের জন্য জমি কেনা হয়েছে ১.৬ মিলিয়ন ডলার খরচ করে। ধারণা করা হচ্ছে, ভবন তৈরিতে খরচ পড়বে ৫ মিলিয়ন ডলারেরও বেশি। সবমিলিয়ে এটি হবে একটি আদর্শ, আধুনিক ও মডেল মসজিদের উদাহরণ। 
  
অর্থ সংগ্রহের জন্য আপনারা ফান্ডরাইজিংয়ের আয়োজন করছেন?
মসজিদটির উদ্যোগে ফান্ডরাইজিং ডিনারের আয়োজন করা হয়েছে আগামী ৩ মার্চ, অনুষ্ঠিত হবে ইউনিয়ন পোর্ট রোডের গ্লোল্ডেন প্যালেসে। এতে কমিউনিটির বিত্তবানদের উপস্থিতি একান্তভাবে কামনা করছি। প্রায় এক যুগ আগে প্রতিষ্ঠিত বাংলাবাজার জামে মসজিদ যতটুকু এগিয়েছে, তার পেছনে অবদান ডোনারদের। নতুন ভবন নির্মাণের ক্ষেত্রে এবারও তারা এগিয়ে আসবেন বলে প্রত্যাশা করছি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে কারা থাকছেন?
৩ মার্চের ফান্ডরাইজিং ডিনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফিলাডেলফিয়ার বায়তুল মোকাররম অ্যান্ড বেনসালেম জামে মসজিদের প্রেসিডেন্ট ড. আব্দুল মালিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নিউইয়র্কের আল নুর স্ট্যাটেন আইল্যান্ডের ইমাম প্রফেসর কারী গোলাম রসুল, ব্রুকলিনের বেলাল মসজিদের খতিব মুফতি আনসারুল করিম আল আজহারী, ইসলামিক কালচারাল সেন্টারের ইমাম ড. জাকির আহমেদ এবং বাংলাবাজার জামে মসজিদের ইমাম মুফতি আবুল কাশেম ইয়াহিয়া।

মসজিদের নতুন ভবনে কী কী থাকছে?
মুসল্লিদের জন্য নামাজের স্থানের সংকটের প্রেক্ষিতেই বাংলাবাজার জামে মসজিদের নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। তাই নতুন ভবনে সর্বাগ্রে থাকবে মুসল্লিদের নামাজের ব্যবস্থা। এছাড়া ওই কমপ্লেক্সে থাকবে একটি হাফেজি মাদ্রাসা। সপ্তাহের শনি ও রোববার থাকবে বিশেষায়িত স্কুল। এছাড়া আরও অনেক পরিকল্পনা নিয়ে আলোচনা হচ্ছে, তবে সেগুলো এখন পর্যন্ত চূড়ান্ত কিছু নয়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ