Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘জাতীর জন্য ড. মোশতাক রাজা চৌধুরীর অবদান অসামান্য’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪০, ২২ নভেম্বর ২০২৩

‘জাতীর জন্য ড. মোশতাক রাজা চৌধুরীর অবদান অসামান্য’

বিশ্বের অন্যতম বৃহৎ এনজিও ব্র্যাকের সাবেক ভাইস চেয়ারম্যান, গবেষক ও অধ্যাপক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরীর আলোচিত বই—‘আমার ব্র্যাক-জীবন’। প্রথম আলো উত্তর আমেরিকার আয়োজনে সম্প্রতি বইটির ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সেই বই এবং অনুষ্ঠানটি সম্পর্কে চ্যানেল ৭৮৬-এর বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন প্রথম আলো উত্তর আমেরিকার সম্পাদক ইব্রাহীম চৌধুরী

অনুষ্ঠানটি কখন-কোথায় হয়েছে?
গত ১৮ নভেম্বর সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মুনলাইট রেস্টুরেন্টে ‘আমার ব্র্যাক জীবন’ শীর্ষক বই নিয়ে আলোচনা হয়। বইটির লেখক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক। স্বাভাবিকভাবেই তার কথা শুনতে অনেক দূর থেকে মানুষ ছুটে এসেছেন। অনুষ্ঠানটি স্বঞ্চালনা করেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ।

মোশতাক রাজা চৌধুরী সম্পর্কে জানতে চাই…। 
বাংলাদেশে ড. মোহাম্মদ ইউনুসসহ আরও কয়েকজন মানুষ বেসরকারি উন্নয়নের জন্য নিজেদের জীবন উৎসর্গ করেছেন। তারা হার্ভাডের ডিগ্রি নিয়ে, বিদেশের মাটিতে অনেক বড় চাকরির অফারকে পায়ে দলে দেশের প্রত্যন্ত গ্রামে গিয়ে উন্নয়নের স্বপ্ন দেখেছেন এবং দেখিয়েছেন। এ সমস্ত মানুষের মধ্যে অন্যতম একজন হলেন মোশতাক রাজা চৌধুরী। ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হোসেন আবেদকে পৃথিবীর সবাই চেনে। এই ফজলে হোসেন আবেদের প্রধান সহযোগী ছিলেন ড. মোশতাক রাজা চৌধুরী।

‘আমার ব্র্যাক জীবন’ বইয়ের মূল আলোচনা কী?
এটা একটা আত্মজীবনী। এর পাশাপাশি এই বই পড়লে শুধু ব্র্যাককে জানা যাবে, তাই নয়; বাংলাদেশের উন্নয়নের ইতিহাসও অনেকটা জানা যাবে। স্বাধীনতার পর আমাদের সামাজিক চ্যালেঞ্জগুলো কী ছিল, আমাদের অর্থনীতি কেমন ছিল, আমাদের শিক্ষা ব্যবস্থা কী ছিল, সংস্কৃতির অবস্থা কেমন ছিল—এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে আলোচ্য বইটিতে।

মোশতাক রাজা চৌধুরীর গবেষণা নিয়ে জানতে চাই…।
মোশতাক রাজা চৌধুরীর গবেষণার ওপর দাঁড়িয়ে বাংলাদেশের অনেক নীতি প্রণয়ন করা হয়েছে। শিক্ষাকে কীভাবে গণমুখী করা যায়, সেটা নিয়ে কাজ করেছেন এই মহান ব্যক্তিত্ব। আলোচ্য বইটি পড়লে তার এসব কর্মকাণ্ডের একটা ধারনা পাওয়া যাবে। তাই আমি মনে করি, বইটি সবার পড়া উচিত। বাংলাদেশের একমাত্র নোবেল লরিয়েট এই বইয়ের ভূমিকা লিখেছেন-এটা অনেক বড় ঘটনা। আমরা ভাগ্যবান যে, এত বড় মানুষ নিয়ে আলোচনা করতে পেরেছি।

নিজের বইয়ের আলোচনা অনুষ্ঠানে এসে রাজা চৌধুরীর কী অনুভূতি ছিল?
বড় মানুষরা সাধারণত খুব বিনয়ী হয়। বিদগ্ধ মানুষের আচরণে কখনো ঔদ্ধত্ব প্রকাশ পায় না। আমি গত ৪০ বছর ধরে সাংবাদিকতা করছি, এর মধ্যে রাজা চৌধুরীর  সঙ্গে মাত্র দুবার দেখা করার সুযোগ হয়েছে। যৌবনের সময়টাতে প্রচণ্ড ব্যস্ত সময় কাটিয়েছেন তারা। কিন্তু কখনো কারও সঙ্গে কিঞ্চিৎ পরিমাণে খারাপ ব্যবহার করেছেন বলে শোনা যায়নি। মানুষের চিন্তার মধ্যে ঝাঁকুনি দেওয়ার ক্ষমতা রাখে খুব কম সংখ্যক মানুষ। মোশতাক রাজা চৌধুরী সেই অল্প মানুষদের একজন। অনুষ্ঠানে এসে তিনি গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক জিয়াউদ্দীন। তার সম্পর্কে জীনতে চাই…।
অধ্যাপক জিয়াউদ্দীন একজন আলোকিত মানুষ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। মুক্তিযুদ্ধে তার পরিবারের অনেক অবদান ছিল। জিয়াউদ্দীন নিজেও মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। পরিবারের ত্যাগের এই ধারা বয়ে গেছে তার সন্তানের মধ্যেও। ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে জিয়া ভাইয়ের সন্তান চলে গেছেন যুদ্ধাহতদের চিকিৎসা দিতে।

ব্র্যাক সম্পর্কে কী বলবেন? 
একটা দেশে সরকারিভাবে যেমন উন্নয়ন হয়, তেমনি বেসরকারিভাবেও উন্নয়ন হয়। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত তেমনটাই হয়েছে। ব্র্যাক, গ্রামীণ ব্যাংক—বেসরকারি এসব প্রতিষ্ঠানগুলো পৃথিবীব্যাপী নন্দিত তাদের উন্নয়ন কর্মকাণ্ডের কারণে। বিশেষকরে, মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ব্র্যাক বাংলাদেশে নিরলস পরিশ্রম করে যাচ্ছে।  

প্রথম আলো উত্তর আমেরিকার অনুষ্ঠানগুলো সবসময়ই ব্যতিক্রম হয়…।
হুম, এই পর্যবেক্ষণটা সত্যি। আমরা সাধারণত অনুষ্ঠান দীর্ঘ করি না। মোশতাক রাজা চৌধুরীর বই নিয়ে আলোচনা অনুষ্ঠানটাও দারুণ হয়েছে। যার কথা শোনার জন্য মানুষ দূর-দূরান্ত থেকে এসেছেন, তার কথাই শুনেছেন। অনেক সময় আয়োজকরাই বেশি কথা বলেন, মানুষকে কষ্ট দেন। আমরা তেমনটা করি না। ইব্রাহীম চৌধুরী বলেন, ২০২৩ সালে আমরা যত অনুষ্ঠান করেছি, তার মধ্যে এটা ছিল সেরা।

প্রথম আলো উত্তর আমেরিকা অনেক ভালো কাজের সঙ্গে জড়িত…।
ভালো-মন্দ বিচার করার দায়িত্ব আপনাদের। তবে আমরা নিজেদের ভালো রাখতেই প্রথম আলোর সঙ্গে আছি। প্রথম আলো ভালো কাজ করছে, সেটা শোনাটা আমাদের জন্য অনেক আনন্দের।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ