Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘অন্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের শিক্ষা দেয় থ্যাঙ্কস গিভিং উৎসব’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৯, ২৫ নভেম্বর ২০২৩

‘অন্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের শিক্ষা দেয় থ্যাঙ্কস গিভিং উৎসব’

যুক্তরাষ্ট্রের অন্যতম সাংস্কৃতিক উৎসব থ্যাঙ্কস গিভিং ডে। কানাডায়ও দিবসটি জাকজমকপূর্ণভাবে পালিত হয়। ধীরে ধীরে এই দুই দেশের বাইরেও এটি ছড়িয়ে পড়তে শুরু করেছে। এই উৎসব নিয়ে চ্যানেল-৭৮৬ এর মুখোমুখি হয়েছেন কবি ও সাহিত্যিক কাজী জহিরুল ইসলাম। সঙ্গে ছিলেন রোকেয়া মোহনা

যুক্তরাষ্ট্রের বাংলাদেশি কমিউনিটিতে ‘থ্যাঙ্কস গিভিং’ কতটা পালন হয়? 
আমেরিকাতে খুব ট্র্যাডিশনালি থ্যাঙ্কস গিভিং ডে পালন করা হয়। তবে এখানে বাংলাদেশি যারা আছেন, তারা উৎসবটির সঙ্গে কতটা এডপ্ট করতে পেরেছেন, সেটা একটা প্রশ্ন। এটা নির্দ্বিধায় বলা যায়, সেকেন্ড-থার্ড জেনারেশন আমেরিকার কালচারের সঙ্গে পুরোপুরি মিশে গেছে। তারা এই দিবসটা বেশ ঘটা করেই পালন করছে। এই দেশে আমরা যারা প্রথম জেনারেশনের আছি, তারা বাংলাদেশের কোনো দিবস যতটা ঘটা করে পালন করি, থ্যাঙ্কস গিভিংটা সেভাবে পালন করা হয় না। 

থ্যাঙ্কস গিভিং-এর ইতিহাসটা জানতে চাই…। 
১৬২০ সালে যুক্তরাজ্য থেকে মে ফ্লাওয়ার জাহাজে করে একদল পুণ্যার্থী সম্ভবত ধর্ম প্রচারের উদ্দেশে ম্যাসাচুসেটসে আসেন। তারা এই দেশে এসে একটি গ্রাম গড়ে তোলেন। চাষবাস শুরু করেন। পরের বছর দেখা গেল, ব্যাপক শষ্য উৎপাদন হয়েছে। প্রচুর ভুট্টা উৎপাদন করলেন তারা। তখন সেখানকার মেয়রের সহযোগিতায় ঈশ্বরের কাছে ধন্যবাদ জানানোর জন্য একটি উৎসব করা হয়। সেই থেকে অর্থাৎ ১৬২১ সাল থেকে শুরু হয় থ্যাঙ্কস গিভিং ডে পালন।

এখন কি সেই একই দিনে থ্যাঙ্কস গিভিং ডে পালন হচ্ছে?
না। তখন যে দিনটিতে থ্যাঙ্কস গিভিং পালন করা হতো, আমরা এখন সেই দিনটিতে করছি না। এটা বিভিন্ন সময় পরিবর্তিত হয়ে এখন এসে দাঁড়িয়েছে নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার। আবার বর্তমানে এই একইদিনে সব জায়গায় উৎসবটি পালিত হয়, এমনও নয়। কানাডায় পালিত হয় অন্য অক্টোবরের ২য় সোমবার।

থ্যাঙ্কস গিভিং উৎসব কি এখন অনেকটা বাণিজ্যিক হয়ে গেছে?
অবশ্যই বাণিজ্যিক হয়ে গেছে। সোজা কথা, এটি এখন এটি একটা কর্পোরেট ডে। এর সঙ্গে নানা ব্যবসা জড়িয়ে গেছে। দিবসটিকে কেন্দ্র করে প্রচুর বেচাবিক্রি হয়। এই একদিনে আমেরিকাতে সাড়ে ৪ কোটি টার্কি জবাই করা হয়। ইটস অ্যা হিউজ নাম্বার! গত বছর থ্যাঙ্কস গিভিং ডেতে ৩০ কোটি ডলার বেচাবিক্রি হয়েছে শুধু আমেরিকায়। এসব তথ্য থেকেই বোঝা যায়, এটা কতটা কমার্সিয়াল ডে হয়ে গেছে থ্যাঙ্কস গিভিং।

আমেরিকা-কানাডা ছাড়া আর কোন দেশে দিবসটি পালিত হয়?
এটা আসলে হার্ভেস্টিং ডে, মানে ফসল ওঠার উৎসব। এদিক থেকে চিন্তা করলে আমাদের দেশেও এটা নবান্ন উৎসব নামে পালন হয়ে থাকে প্রাচীনকাল থেকেই। তবে থ্যাঙ্কস গিভিং নামে এই উৎসবটি আমেরিকা ও কানাডা ছাড়া আর কোথাও পালন হয় না। জার্মানি, যুক্তরাজ্যেও ফসল ওঠার পর উৎসব করা হয়। দেশে দেশে এসব উৎসবগুলো এখন অনেকটা বাণিজ্যিকভাবেই পালন করা হয়। আমি অবশ্য এটাকে খারাপভাবে দেখছি না। এতে সরকারও ট্যাক্স পায়। সেই ট্যাক্সের টাকা দিয়ে জনগণের জন্য উন্নয়ন করতে পারে।

অনেকে বলছেন, ধর্ম থ্যাঙ্কস গিভিংয়ের মতো উৎসবকে অনুমোদন দেয় না…।
ধর্ম আসলে এতটা হালকা জিনিস না। একটা সময় মানুষের জ্ঞান-বুদ্ধি কম ছিল, পড়াশোনা ছিল না। সেই সময়টাতে মানুষকে শৃঙ্খলার মধ্যে রাখার জন্য বিভিন্ন নিয়মের কথা বলা হয়েছে। জ্ঞান এখন উন্মুক্ত। কেন আমরা ধর্ম পালন করি, কেন বিশ্বাসটা গুরুত্বপূর্ণ—এসব এখন মানুষ জানার চেষ্টা করছে। আমি মনে করি, থ্যাঙ্কস গিভিং পালন করলে ধর্ম হালকা হয়ে যাবে না। আমাদের প্রোফেট বিদায় হজের ভাষণে অন্যের ধর্মকে শ্রদ্ধা করতে বলেছেন। তাছাড়া এগুলো তো ধর্মীয় উৎসবও নয়, এগুলো কালচার। যদি আমরা খুব ন্যারো পয়েন্ট অব ভিউ থেকে দেখি, তাহলে আমরা বলতে থাকবো যে, এটা শিরক হচ্ছে, ওটা অপরাধ হচ্ছে। আমার মনে হয়, এভাবে বলা ঠিক নয়।

থ্যাঙ্কস গিভিং ডে’র দর্শনটা কী?
আপাতদৃষ্টিতে এই উৎসবের মাধ্যমে মানুষ স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। কিন্তু এখানেই শেষ না। থ্যাঙ্কস গিভিং ডে আমাদেরকে শিক্ষা দেয় যে, যিনিই আমার উপকার করছেন, তার প্রতি কৃতজ্ঞ থাকতে হবে। যাপিত জীবনে আমরা বহু মানুষের কাছ থেকে সহযোগিতা পাই, তাদেরকে যেন আমরা থ্যাঙ্কস দিতে পারি, সেটাই এই দিবসের শিক্ষা। বাংলাদেশের মানুষের মধ্যে এই জিনিশটা খুব একটা নেই। হয়তো তারা কৃতজ্ঞতা বোধ করে, কিন্তু প্রকাশ করে না বা মুখে বলে না। 

বাংলাদেশে থ্যাঙ্কস গিভিং উৎসব চালু হলে সেটা কেমন হবে?
আমি তো মন্দের কিছু দেখি না। মানুষ মানুষের প্রতি কৃতজ্ঞ থাকুক, একজন আরেকজনকে ধন্যবাদ দিক, এটা তো সমাজের জন্য স্বাস্থ্যকর। একটা উৎসবের মাধ্যমে এই সংস্কৃতি তৈরি হলে সেটা তো ভালোই হয়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ