Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

New York Diary

জনপ্রতিনিধি হিসেবে আমেরিকা যোগ্য মানুষকেই চায়

তানজিদা মেহের

প্রকাশিত: ০২:২৩, ১৩ জুলাই ২০২১

জনপ্রতিনিধি হিসেবে আমেরিকা যোগ্য মানুষকেই চায়

ইব্রাহিম চৌধুরী

কমিউনিটি নিউজ নেটওয়ার্ক চ্যানেল ৭৮৬ এর নিয়মিত আয়োজন "নিউইয়র্ক ডায়েরি" তে সাম্প্রতিক নানা বিষয়ে আলোচনা করতে অতিথি হয়ে এসেছিলেন সাংবাদিক ইব্রাহিম চৌধুরী।

গেলো ৪ই জুলাই স্বাধীনতা দিবস চলে গেলো। এ সম্পর্কে কিছু বলবেন...

ইব্রাহিম চৌধুরীঃ ২৪৫ বছর আগে আমেরিকা ব্রিটিশদের অধীন থেকে মুক্ত হয়ে ইউনাইটেড স্টেটস অব আমেরিকা হয়েছিলো। সেই থেকে যুক্তরাষ্ট্র নিজের সফলতায় সারা৷ বিশ্বে রাজ করছে। এ দিনটি আমেরিকানদের জন্য সবথেকে বড় উৎসব।

স্বাধীনতা দিবসের বিভিন্ন আয়োজনে ৫০০ গোলাগুলির ঘটনা ঘটেছে। আসলেই কি স্বাধীনতার প্রতিফলন ঘটছে?

ইব্রাহিম চৌধুরীঃ আসলে আমেরিকা এমনই একটা স্বাধীন দেশ যেখানে সবাই নিয়মের ভিতরে থেকে যে কোনো কিছু করতে পারে। নিউইয়র্কের বাইরে অন্যান্য স্টেট গুলোতে যার অর্থ আছে এবং নিরাপত্তার জন্য সে যদি চায় অবশ্যই বন্দুক রাখতে পারে। কিন্তু সেই স্বাধীনতার অপব্যবহার যদি কেউ করে একই ভাবে তার শাস্তিও পেতে হবে।

সামার ভ্যাকেশন নিয়ে জানতে চাচ্ছি...

ইব্রাহিম চৌধুরীঃ সামার শুরু হয়ে গেছে এখন বিভিন্ন প্রতিষ্ঠান ভ্যাকেশন দিবে। এই সামার ভ্যাকেশন একেক জনের কাছে একেক রকম। কারও কাছে ঘোরাফেরার সময় তো কারও কাছে আরেকটু নিজেকে গুছিয়ে নেওয়ার সময়। আর আমার মতো সাংবাদিকদের তো খবরের সন্ধানে এদিক ওদিক ছুটে বেড়ানো।

নিউইয়র্কের নতুন মেয়র হচ্ছেন এরিক এডামস। আঠাশ বছর পর কৃষ্ণাঙগ মেয়র পেতে যাচ্ছি। এ বিষয়ে জনমনে কি চলছে?

ইব্রাহিম চৌধুরীঃ জনমনে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ সাধুবাদ জানাচ্ছেন। কেউ হয়তো মন থেকে মেনে নিতে পারছেন না। তবুও আমেরিকা যোগ্য মানুষকে চায়। সেই দিক থেকে বিবেচনা করলে গণতান্ত্রিক ভাবে মানুষ তাকেই বেছে নিয়েছে। আশা করছি সে সবার জন্য ভালো কাজ করবেন।

এ বিষয়ে শ্বেতাঙ্গদের প্রতিক্রিয়া কি?

ইব্রাহিম চৌধুরীঃ সত্যি বলতে বর্ণবাদ ব্যাপারটা থেকে আমরা পুরোপুরি ভাবে কখনোই বের হয়ে আসতে পারিনি। আজও হয়তো না। তাই শ্বেতাঙ্গরা কোনো কৃষ্ণাঙগ বা আমাদের মতো বাদামী মানুষদের এখনো একটু দূরেরই ভাবে। একই ভাবে হয়তো বিপরীত ঘটনাও ঘটে। এগুলো থেকে বেরিয়ে এসেই আমাদের একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে।

ফ্লোরিডার টেম্পায় আঘাত হেনেছে হারিকেন এলসা। সেখানকার সর্বশেষ পরিস্থিতি কি?

ইব্রাহিম চৌধুরীঃ প্রকৃতির সাথে তো আর কোনো সমঝোতা হয়না। প্রকৃতি তার নিজের খেয়াল মতোই চলে। এসকল প্রাকৃতিক দুর্যোগ এর মোকাবিলায় সরকার সবসময় সচেতন এবং এগিয়ে থাকে। তাই মানুষের জনজীবনের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই-মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন (212) 729-0610 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ