Channel786 is a Community News Network

১০ উইকেটের পরাজয়ে শেষ হলো শ্রীলঙ্কা সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫৫, ২৮ মে ২০২২

আপডেট: ১১:৫৭, ২৮ মে ২০২২

১০ উইকেটের পরাজয়ে শেষ হলো শ্রীলঙ্কা সিরিজ

শেষ পর্যন্ত বড় পরাজয়েই সিরিজ শেষ করল বাংলাদেশ। ঢাকা টেস্টের পঞ্চম দিনে  ১০ উইকেটে হেরে গেছে মুমিনুল হকের দল। টাইগারদের দেওয়া ২৯ রানের টার্গেটে মাত্র ৩ ওভারেই পৌঁছে গেছে শ্রীলঙ্কা। দুই ওপেনার ওশাদা ফার্নান্দো (৯ বলে ২১*) আর অধিনায়ক দিমুথ করুনারত্নে (৭*) দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

ম্যাচসেরা হয়েছেন লঙ্কানদের জয়ের নায়ক আসিথা ফার্নান্দো। সিরিজসেরা অ্যাঞ্জেলো ম্যাথুজ।

প্রথম দিন থেকেই উত্থান -পতনের মধ্য দিয়ে এগিয়েছে ঢাকা টেস্ট। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও বড় জুটি দাঁড়িয়েছিল। কিন্তু  আর শেষ রক্ষা হলো না। লিটন-সাকিব চেষ্টা করেছিলেন। কিন্তু এই দুজন ছাড়া আর কেউ রুখে দাঁড়াতে পারেনি। তাই পরাজয়ই নিয়তি।  এই পরাজয়ে ১-০ ব্যবধানে সিরিজও হেরে গেল বাংলাদেশ। চট্টগ্রামে অনুষ্ঠিত প্রথম টেস্টটি ড্র হয়েছিল।  

এর আগে ১৪১ রানে পিছিয়ে থেকে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৫০৬ রানের জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংস খেলতে নেমে গতকাল বৃহস্পতিবার শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। ২৩ রানের মধ্যেই নেই হয়ে যায় ৪ উইকেট! দলীয় ১৫ রানে ওপেনার তামিম ইকবালকে দিয়ে শুরু। প্রথম ইনিংসের মতো তিনি এবারও ডাক মারেন। এরপর একে একে আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত (২), মাহমুদুল (১৫) এবং অধিনায়ক মুমিনুল হক (০)। ৪ উইকেটে ৩৪ রান নিয়ে গতকাল চতুর্থ দিন শেষ করেছিল বাংলাদেশ।  

শুক্রবার ১৬৯ রানে প্যাকেট হয়ে যায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ম্যাচের পঞ্চম দিন সকালে বাংলাদেশ দল তাকিয়ে ছিল লিটন দাস আর মুশফিকুর রহিমের দিকে। দুজনে ভালোই শুরু করেছিলেন। কিন্তু দিনের অষ্টম ওভারেই কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে যান মুশফিকুর রহিম (২৩)। উইকেটে থাকা লিটন দাসের সঙ্গী হন সাকিব আল হাসান। দুজনের জুটিতেই ইনিংস হারের শঙ্কা কাটিয়ে লিড নেয় বাংলাদেশ। মধ্যাহ্ণ বিরতির আগে ৬১ বলে ৭ বাউন্ডারিতে ক্যারিয়ারের ২৭ নম্বর ফিফটি তুলে নেন সাকিব। মধ্যাহ্ণ বিরতির  পরই লিটন-সাকিব জুটিতে শতরান এসে যায়। কিন্তু তখনই ছন্দপতন।  

নিজের বলে অসাধারণ ক্যাচ নিয়ে লিটনকে ফিরিয়ে দেন আসিথা ফার্নান্দো। আউট হওয়ার আগে ১৩৫ বলে ৩ চারে ৫২ রান করে ফিরেন লিটন। ভাঙে ১০৩ রানের ৬ষ্ঠ উইকেট জুটি। সাকিবের সঙ্গে যোগ দেন মোসাদ্দেক। ১১ নম্বর বলে চার মেরে রানের খাতা খোলেন। কিন্তু সাকিব বেশিক্ষণ টিকতে পারেননি। উইকেটকিপার নিরোশান ডিকাভেলার গ্লাভসে ধরা পড়ে শেষ হয় তার ৭২ বলে ৭ চারে ৫৮ রানের ইনিংস। শিকারী সেই আসিথা ফার্নান্দো। বিপদে পড়ে যায় বাংলাদেশ।  

প্রথম ইনিংসে 'ডাক' মারা মোসাদ্দেক রমেশ মেন্ডিসের বলে এলবিডাব্লিউ হন ৯ রানে। তাইজুল ইসলামকে (১) লেগ বিফোরের ফাঁদে ফেলেন আসিথা ফার্নান্দো। আম্পায়ার আঙুল না তুললেও রিভিউ নিয়ে জিতে যায় শ্রীলঙ্কা। পরের বলেই 'গোল্ডেন ডাক' মারেন খালেদ আহমেদ। ১৬৯ রানে প্যাকেট হয়ে যায় বাংলাদেশ। লিড হয় মাত্র ২৮ রানের। আসিথা ১৭.৩ ওভার বল করে ৫ মেডেনসহ ৫১ রানে নেন ৬ উইকেট। ২টি নিয়েছেন কাসুন রাজিথা এবং রমেশ মেন্ডিস নিয়েছেন ১টি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ