Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দাবায় সুরভি ছড়াচ্ছেন খুশবু

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৪৩, ১৫ আগস্ট ২০২১

দাবায় সুরভি ছড়াচ্ছেন খুশবু

আগামী ২১ আগস্ট ১০ বছরে পদার্পণ করতে যাচ্ছেন ওয়ারসিয়া খুশবু। বয়সে পরিণত না হলে কী হবে, এর আগেই যে সুরভি ছড়াচ্ছেন দাবায়। তিন বছর ধরে দাবার ৬৪ চালের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন। বয়সভিত্তিক দাবায় মুন্সিয়ানা দেখিয়ে সবার দৃষ্টিও কেড়েছেন এর মধ্যে। দেশে ও দেশের বাইরে পেয়েছেন একের পর এক সাফল্য। তারই ধারাবাহিকতায় খুশবু এগিয়ে যেতে চাইছেন বহুদূর। স্বপ্ন দেখছেন দেশের প্রথম মহিলা গ্র্যান্ডমাস্টার হওয়ার। কিন্তু তার এই পথ চলায় যে আর্থিক সমস্যাই এখন বড় বাধা!

শুরুতে স্কুলে পড়ার সময় থেকেই দাবায় মনোযোগ ছিল খুশবুর। এই তো গত মাসে এশিয়ান অনলাইন স্কুল দাবায় অনূর্ধ্ব-৮ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন। করোনাভাইরাসের প্রভাবের আগে কলকাতায় টেলিগ্রাফ স্কুল দাবায় অনূর্ধ্ব-৬ বছরগ্রুপেও সেরা হয়েছেন। উজবেকিস্তানে পশ্চিম এশিয়া যুব চ্যাম্পিয়নশিপের ব্লিৎজ দাবায় সোনার পদকও আছে তার। এরপর থাইল্যান্ডে এশিয়ান যুব চ্যাম্পিয়নশিপে ১টি সোনা ও ২টি রুপার পদক জিতেছেন। আছে জুনিয়র ও সাব–জুনিয়র দাবায় মেয়েদের অনূর্ধ্ব-৮ বছর বয়স ক্যাটাগরিতে সবাইকে ছাড়িয়ে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্বও।

 

বর্তমানে রাজধানীর সাউথ পয়েন্ট স্কুলের ইংলিশ মিডিয়ামে চতুর্থ শ্রেণিতে পড়ছেন খুশবু। বাবা মেহেদেী কায়সার একটি বেসরকারি সংস্থায় কর্মকরত। মা শাহিদা আক্তার গৃহিনী। বাবা-মা দুজনেই চাইছেন মেয়েকে একসময় গ্র্যান্ডমাস্টার বানাবেন। কিন্তু তাদের স্বপ্নে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে অর্থ। মেহেদী হাসান বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘খুশবুর দাবায় খুব ঝোঁক। ওকে আমরা অনেক দূর এগিয়ে যেতে চাই। কিন্তু আর্থিক সীমাবদ্ধতার কারণে অনেক সময় অনেক কিছু হয়ে ওঠে না। এই যেমন দেশের বাইরে নিয়মিত খেলতে হলে অন্তত বিমান টিকিট ছাড়াও এক হাজার ডলার প্রয়োজন হয়। এছাড়া প্রতি মাসে ওর ট্রেনিংয়ের জন্যও বড় অংকের টাকা ব্যয় হয়। যা আমার মতো চাকরিজীবীর জন্য বহন করা কঠিন হয়ে যায়। তাই স্পন্সর পেলে বলতে পারি, আগামী কয়েক বছরে খুশবুকে প্রথম গ্র্যান্ডমাস্টার হিসেবে দেখতে পারবো।’

খুশবু নিজেও চাইছেন গ্র্যান্ডমাস্টার হতে। ১৪১১ রেটিংধারী খুদে এই দাবাড়ু বলেছেন, ‘দাবা অনেক ভালো লাগে। আমি গ্র্যান্ডমাস্টার হতে চাই। বিশ্বের বড় দাবাড়ুদের মতো নিজেকে দেখতে চাই।’ এখন খুশবুর এই স্বপ্নপূরণে এগিয়ে আসবে কে?


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ