Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘ডুয়াটের প্রথম মিলনমেলা নিয়ে সদস্যরা উচ্ছ্বসিত’

সাইদ রহমান

প্রকাশিত: ০১:৪১, ১৭ জুলাই ২০২১

আপডেট: ০১:৪৩, ১৭ জুলাই ২০২১

‘ডুয়াটের প্রথম মিলনমেলা নিয়ে সদস্যরা উচ্ছ্বসিত’

মোহাম্মদ জিয়াউল হক জিয়া

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের মতো টেক্সাসেও গড়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব টেক্সাস। এর নেপথ্য কারিগরদের একজন মোহাম্মদ জিয়াউল হক জিয়া। চ্যানেল ৭৮৬ এর মুখোমুখি হয়ে কথা বলেছেন ডুয়াটের যাত্রা এবং প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া মিলনমেলা প্রসঙ্গে। সঙ্গে ছিলেন- সাইদ রহমান

এমন একটি সংগঠনের ভাবনা কখন থেকে?
আমি টেক্সাসে আসি প্রায় ২০ বছর আগে। তখন এখানে বাংলাদেশি ছিল না বললেই চলে। বছর দশেক আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন প্রাক্তনী এখানে এলেন। স্বাভাবিকভাবেই আমি একটা এলামনাই করার উদ্যোগ নিলাম। তবে অনেকেই তখন আমাকে নিরুৎসাহিত করেছেন। আরও নানা কারণে সেই উদ্যোগ ভেস্তে গেল।

ডুয়াটের প্রতিষ্ঠা কখন?
খুব বেশিদিন নয়। এইতো গত বছরের নভেম্বরের দিকে আমরা কয়েকজন মিলে মিটিংয়ে বসলাম। কয়েক দফা বসার পর একটি এলামনাই গঠনের সিদ্ধান্ত হলো। প্রথমে ‘প্রাক্তনী ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামটির ব্যাপারে একমত হয়েছিলেন অনেকে। তবে শেষ পর্যন্ত সংগঠনের নাম ঠিক করা হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব টেক্সাস।

প্রথমবারের মতো আয়োজিত মিলনমেলা নিয়ে জানতে চাই।
বিচ্ছিন্নভাবে বেশ কয়েকবার আমরা একসঙ্গে বসেছি। তবে বড় আকারে এবং আনুষ্ঠানিকভাবে বলতে গেলে এটা আমাদের প্রথম গেট টুগেদার। তাই সর্বোচ্চ চেষ্টা করছি এটাকে সফল করার। টেক্সাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় আড়াইশ এলামনাই রয়েছেন। এদের অনেকের কাছেই হয়তো আমরা এখনো পৌঁছাতে পারিনি। তারপরও আশা করছি, অন্তত একশ এলামনাই এতে অংশ নেবেন। কারণ সদস্য এই আয়োজন নিয়ে উচ্ছ্বসিত।

কোথায়, কখন এটি অনুষ্ঠিত হচ্ছে?
আগামী ২৫ জুলাই এটি অনুষ্ঠিত হবে টেক্সাসের মিডোমেয়ারে। আয়োজক কমিটি চেষ্টা করছেন একটা ভালো আয়োজন উপহার দেওয়ার। পিকনিকে মানসম্মত গ্রীষ্মকালীন খাবারের সাথে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন খেলাধুলা এবং উপহার। ১০ বছরের নিচের বয়সীদের জন্য এতে অংশগ্রহণ ফ্রি। ১১ থেকে ১৬ বছর পর্যন্ত ১৫ ডলার এবং ১৭ থেকে ঊর্ধ্বের যে কারও জন্য ২৫ ডলার করে ধার্য করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুনঃ