Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

FATHERS DAY SPECIAL

পিতার আদর্শিক সন্তান হয়ে গড়ে উঠো

তানজিদা মেহের

প্রকাশিত: ২১:৪০, ২২ জুন ২০২১

আপডেট: ২২:০৫, ২২ জুন ২০২১

পিতার আদর্শিক সন্তান হয়ে গড়ে উঠো

FATHERS DAY SPECIAL

বাবা দিবসে নিউইয়র্ক এর কমিউনিটি নিউজ নেটওয়ার্ক চ্যানেল ৭৮৬ এর বিশেষ আয়োজন "FATHERS DAY SPECIAL" এ আমন্ত্রিত অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন ড.ইকবাল হোসেন, প্রফেসর, ইসলামী ইউনিভার্সিটি, কুষ্টিয়া। আরিয়ানের সঞ্চালনায় দুই প্রজন্মের বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেন তিনি।পাশাপাশি আলোচনা করেন বাবাদের জন্য সন্তানের করণীয় বিষয়সমূহ নিয়ে। বাবা কিংবা অভিভাবকদের করণীয় কি সন্তানের জন্য এ বিষয় নিয়েও আলোচনা করেন তিনি।

আরিয়ান: আসসালামু আলাইকুম।আপনাকে অভিনন্দন জানাচ্ছি চ্যানেল ৭৮৬ এর বিশেষ আয়োজন"FATHERS DAY SPECIAL" এ।

প্রফেসর ড.ইকবাল হোসেন: ওয়ালাইকুম আসসালাম।আপনাকে ধন্যবাদ।

আরিয়ান: শুরুতেই জানতে চাই বাবাদের কে ভালোবাসার জন্য আলাদা করে বাবা দিবস এর কোনো প্রয়োজন আছে কি?

প্রফেসর ড.ইকবাল হোসেন: আসলে সময়ের চাহিদায় অনেক কিছুই পরিবর্তন হয়।পশ্চিমা দেশগুলোর রীতি অনুসারে অনেক পরিবারেই ১৮ বছর বয়সের পর সন্তানেরা পরিবার থেকে আলাদা হয়ে যায়,তাই পরবর্তীতে বাবাদের কে মনে রাখার জন্য বাবা দিবস পালন করা হয়। ইসলামিক দেশগুলোর ক্ষেত্রে আমরা কিন্তু পারিবারিক বন্ধনে এখনো অনেক বেশি আবদ্ধ।বাবাকে কেবল নির্দিষ্ট দিনে নয়,বাবার প্রতি ভালোবাসা প্রতিদিন।তবে হ্যা, যদি কোনো সন্তান কে বাবার অবদান, ত্যাগ, পরিশ্রম ইত্যাদি স্মরণ করতে এই দিনটি সাহায্য করে তাহলে বাবা দিবস একটা আলাদা গুরুত্ব বহন করবে।

আরিয়ান: আপনাদের ছোটবেলায় গুরুজনদের প্রতি কিংবা অভিভাবকদের প্রতি যে শ্রদ্ধাবোধ ছিলো এখন অনেকাংশেই সেটা কমে এসেছে। আপনার মতামত জানতে চাই। কোন মূল্যবোধের ঘাটতির ফলে এমন হচ্ছে?

প্রফেসর ড.ইকবাল হোসেন: আমাদের ছোটবেলায় বাবা কিংবা অভিভাবকেরা কিন্তু আমাদের নিয়ে এতটা চিন্তা করতেন না।সারাদিনে হয়তো পড়াশোনার বিষয় একবার জিজ্ঞাসা করতো কি করতো না।তবে তাদের আদর্শিক জায়গাটা খুব উন্নত ছিলো।আমরা অনেকেই সেই আদর্শিক জায়গাটা হারিয়ে ফেলছি।আমরা কেবলি ভালো সন্তান গড়ার জন্য আজীবন পাড় করে দিই।কিন্তু এটাও মনে রাখা উচিত ভালো অভিভাবক হওয়াটা ও খুব ই গুরুত্বপূর্ণ।আমাদের বাবা কিংবা অভিভাবকেরা আধুনিক শিক্ষিত না হলেও তারা অভিভাবক হিসেবে ছিলেন শতভাগ সঠিক।আধুনিক শিক্ষার কর্মনাশা স্রোতকে ও দায়ী করা যেতে পারে বর্তমান অবস্থা সৃষ্ট হবার পেছনে।

আরিয়ান: আজকে "বাবা দিবসে" সকল বাবাদের কি বার্তা দিতে চাইবেন?

প্রফেসর ড.ইকবাল হোসেন: আজকের এই দিনে বাবাদের বলতে চাই সন্তানকে গড়ে তোলার ক্ষেত্রে আপনার ধর্মীয় অনুশাসন মেনে চলা উচিত।তা না হলে আপনার সন্তান সর্বোচ্চ শিক্ষা গ্রহণ করেও সত্যিকারের মানুষ হতে পারবে না।কেবলি শাসন না,বাবাদের ভেতরে যে কোমল সত্তা রয়েছে,সেই আদর, ভালোবাসার ও বহিঃপ্রকাশ ঘটাতে হবে।নিজের জীবনের সর্বস্ব দিয়ে হলেও বাবার উচিত সন্তান কে সুশিক্ষায় শিক্ষিত করে তোলা।যেন অন্তত শেষ বয়সে বৃদ্ধাশ্রম এ থাকতে না হয়।

আরিয়ান: আপনি শিক্ষকতার মত মহান পেশায় জড়িত।মানুষ গড়ার কারিগর। বাবা দিবস উপলক্ষে সন্তানদের কে কি উপদেশ দিতে চাইবেন?

প্রফেসর ড.ইকবাল হোসেন: আজকের এই দিনে আমি প্রতিটি সন্তানকে অনুরোধ করবো তুমি যত বড়ই হওনা কেন পারিবারিক বন্ধনে যেন ঘাটতি না পড়ে।তুমি যত বেশি বড় হবে তত বেশি বিনয়ীও হবে। যে পরিবার তোমাকে তুমি হতে জীবনের সবটা বিসর্জন দিয়েছে তাদেরকে মূল্যায়ণ করতে শিখবে।বাবা-মায়েরা সন্তানের কাছ থেকে কোনো বিনিময় চায় না।সন্তান যখন বাবা হয়, তখন সে বোঝে বাবা আসলে কেমন।তখন হয়তো কিছুটা হলেও বাবার অবদানের কথা মনে করে কিন্তু ততদিনে হয়তো সবশেষ।সুতরাং আজকের বাবা দিবসে সকল সন্তানকে বলতে চাই,পিতার আদর্শিক সন্তান হয়ে গড়ে উঠো।

আরিয়ান: আপনাকে অনেক ধন্যবাদ, স্যার।অনেক ব্যস্ততার মাঝেও আমাদের কে সময় দেয়ার জন্য।

 

সংবাদটি শেয়ার করুনঃ