Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

মাই ডক্টর

বুকের বাঁ পাশে ব্যথা হলেই আমরা ভাবি হার্টের সমস্যা

তানজিদা মেহের

প্রকাশিত: ১৯:৪৯, ২১ জুন ২০২১

আপডেট: ২১:৩৬, ২১ জুন ২০২১

বুকের বাঁ পাশে ব্যথা হলেই আমরা ভাবি হার্টের সমস্যা

মাই ডক্টর

নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক চ্যানেল ৭৮৬ এর শনিবারের সাপ্তাহিক বিশেষ আয়োজন "মাই ডক্টর" এ অতিথি হিসেবে ছিলেন সাবুর ওয়াইজুন মেডিকেল পিসি এর ডাক্তার মোহাম্মদ ইনামুল হক সাবুর। দর্শকদের পাঠানো বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি-

২০১৯ সালের জুলাইয়ের দিকে আমার দৃষ্টিশক্তি কমছে বুঝতে পারলাম। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চশমা নিলাম সেপ্টেম্বর মাসে। দুই চোখই মাইনাস .৫। চশমা পরলে স্বস্তি পাই। খুললেই অস্বস্তি বোধ হয়, মনে হয় ঝাপসা দেখছি। বাসায় থাকার সময়ও একটু খুলে রাখলেই এমন হয়। কোনো ড্রপ ব্যবহার করলে কি উপকার পাওয়া যাবে? কিংবা দৃষ্টিশক্তির উন্নতি হবে?-(আহমেদ সুমন, ডালাস)

ডা. ইনামুল হক সাবুর: কারও কারও চোখ অনেক বেশি ড্রাই হয় সেক্ষেত্রে তারা ঝাপসা দেখতে পারে। তখন ডাক্তার তাদের ড্রপ দিয়ে থাকেন। আবার চশমা ব্যবহার করার পরও ধীরে ধীরে চোখের জ্যোতি কমতে থাকা একেবারেই ভালো লক্ষ্মণ নয়। সেক্ষেত্রে অবশ্যই একজন চোখের ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নিতে হবে।

আমি নবম শ্রেণির ছাত্রী। সারা দিন তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতে ঘুমাতে গেলে আমার হাত-পায়ের তাপমাত্রা অত্যধিক বেশি হয়ে ওঠে। পাশাপাশি অনেকটা জ্বালাপোড়াও করে। এ কারণে আমার রাতে ঘুমাতে অনেক অসুবিধা হয়ে থাকে। এ সমস্যার সমাধান কী?-(বারিশ হক, টেক্সাস)

ডা. ইনামুল হক সাবুর: যেহেতু নবম শ্রেণির ছাত্রী। মানে বয়স ১৩-১৫ এর মধ্যে। আগে এটা বুঝতে হবে সত্যিই কি এটা জ্বর নাকি নেহাৎ তার অনুভূতি। মেপে দেখতে হবে। ৯৯° এর বেশি হলে সেটা জ্বর। আর রাতে রাতে জ্বর হওয়া হতে পারে রিউম্যাটিক ফিভার বা অন্য কোনো কিছু। তার জন্য অবশ্যই আগে তাপমাত্রার বিষয় টা চেক করে নিতে হবে। বেশি বেশি লিকুইড খেতে হবে।

আমার বয়স ২৪। বাঁ পাশের ওভারিতে সম্প্রতি একটি সিস্ট ধরা পড়েছে। এটা কি অস্ত্রোপচার করে ফেলা উচিত? একবার অস্ত্রোপচার করলে কি এটা আবার হতে পারে? অস্ত্রোপচারের পর কোনো সমস্যা হবে কি?-( নাম প্রকাশে অনিচ্ছুক)

ডা. ইনামুল হক সাবুর: ওভারিতে সিস্ট টা আগে পরীক্ষা করে দেখে নিতে হবে এটা সাধারণ নাকি ক্যান্সার। যদি ক্যান্সার হয়ে থাকে তাহলে অবশ্যই অপারেশন করতে হবে। আর যদি সাধারণ ছোট হয় তাহলে অপারেশন না করলেও হবে। এতে ঘাবড়ানোর কিছু নেই। এটা খুব বড় কোনো অপারেশন নয়। আজকাল অনেক কমন একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

আমার বয়স ২০ বছর। ওজন ৫৩ কেজি, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। ১২ বছর বয়স থেকেই মুখ ও গালের পাশ দিয়ে অনেক লোম। আর আমার প্রচুর ঘাম হয়, বিশেষ করে মুখে। সামান্য গরমেও সারা শরীর ঘেমেনেয়ে একাকার হয়ে যায়। আমার পিরিয়ড স্বাভাবিক। কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাব?-(মৌলি মেহের, কুইন্স)

ডা. ইনামুল হক সাবুর: এক্ষেত্রে দেখে নিতে হবে যে তার পলিসিস্টিক সিস্ট আছে কিনা। সেক্ষেত্রে মুখে অনেক লোম হয়ে থাকে। আমরা এই সকল বিষয়ে ওসিপি দিয়ে থাকি। তাহলে আর লোম নতুন করে গজায় না আগের গুলোও কমতে থাকে। তবে কোনো কিছুই ডক্টরের পরামর্শ ছাড়া সিদ্ধান্ত নেওয়া উচিৎ নয়।

আমার মায়ের বয়স ৪৫ বছর। ৪-৫ মাস ধরে বুকের দুই পাশের পাঁজরে চাপ ধরে থাকে। কিছুদিন ধরে আবার বুকের বাঁ পাশে বেশি চাপ ধরে থাকে। ভারী কাজ করলে গা হাঁপিয়ে ওঠে, মেরুদণ্ড বরাবর ব্যথা করে। এ অবস্থায় কী করা উচিত?-(অহনা মোর্শেদ, জ্যাকসন হাইটস)

ডা. ইনামুল হক সাবুর: এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণত বুকের বাম পাশে ব্যাথা বললেই আমরা ভাবি হার্টের সমস্যা। কিন্তু যেহেতু বিষয়টা বুকের সাথে সাথে মেরুদণ্ডতেও হচ্ছে এবং তিনি হাঁপিয়ে উঠছেন তাই আমরা বলতেই পারি আর্থ্রাইটিস এর কারণে। আবার কখনো কখনো কিন্তু গ্যাস্ট্রিক বা এ্যসিডিটি থেকেও এমন হাঁপিয়ে ওঠা এবং পিছনে ব্যাথা হতে পারে। তাই অবশ্যই আগে আর্থ্রাইটিস টা পরীক্ষা করিয়ে নিতে হবে। এক্ষেত্রে তিনি ভিটামিন ডি গ্রহণ করে উপকার পেতে পারেন।

আমার বয়স ২৩। প্রায় দেড় বছর আগে ফুসফুসে পানি আসে। যক্ষ্মা ধরা পড়ে। ছয় মাস ওষুধ খাওয়ার পর যক্ষ্মা সেরে যায়। তবে এক্স-রেতে এখনো দাগ দেখা যায়। এটার জন্য আমায় প্রতিনিয়ত মোনাস-১০ ওষুধ খেতে হয়। এখনো জোরে শ্বাস নিলে বুকের ডান পাশে টান লাগে। আমার অল্পে ঠান্ডা লাগে। কাশি-হাঁচি লেগেই থাকে। আমার ফুসফুসের এই সমস্যাটা কি সমাধান হাওয়ার মতো নয়?-(রিদওয়ান আহমেদ, জ্যামাইকা)

ডা. ইনামুল হক সাবুর: এতে ভয় পাওয়ার কোনো কারণ নেই। যক্ষ্মা হলে ফুসফুসের এই দাগটা কারো কারো ক্ষেত্রে অনেক দীর্ঘ সময় থেকে যায়। আর আপনি মোনাস যে খাচ্ছেন এটা এলার্জির কারণে খাচ্ছেন। এই জন্য আপনি চাইলে ডাক্তার দেখাতে পারেন। এসকল এলার্জি হলে আপনাকে নিয়মিত কোনো মেডিসিন হয়তো দেওয়া হবে।

দীর্ঘদিন ধরেই ডান কানের পাশ দিয়ে যে হাড় আছে তাতে ব্যাথা করে এবং ঘুমালেই ডান কান ব্যাথা করে। এর কি কারণ হতে পারে? -(ফারিয়া খান,ব্রঙ্কস)

ডা. ইনামুল হক সাবুর: দীর্ঘ সময় ইয়ারফোন ব্যবহার করলে কানের ভিতরের সেল গুলো ড্যামেজ হয়ে যায় বা ইনফেকশন হতে পারে। যেহেতু তিনি বলেননি যে তার কান দিয়ে তরল কিছু বের হচ্ছে না বা শুনতে অসুবিধা হচ্ছে না। তাই আমরা এটাকে নেহাৎ ইনফেকশন হিসেবেই ধরে নিবো। ইএনটি ডাক্তারকে দেখিয়ে মেডিসিন নিলেই সুস্থ হয়ে যাবেন আশা করছি।

ভারী কোনো কাজ বা রেগুলার কাজের বাইরে একটু বেশি কাজ করলেই দুই হাতের কব্জি তে ব্যাথা করে, নার্ভগুলোতে টান অনুভব করি। সমাধান চাই। -(আয়েশা মারইয়াম, ওজোনপার্ক)

ডা. ইনামুল হক সাবুর: এই ব্যাপার টা হতে পারে ভিটামিন বি১২ এর অভাবে। অনেক ক্ষেত্রেই আমরা এমনটা হতে দেখেছি। কিছু হালকা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন বা টান অনুভব করলে হালকা গরম সেঁক নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুনঃ