Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রকে আরো পেছনে ফেলল চীন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৫৩, ৪ আগস্ট ২০২১

যুক্তরাষ্ট্রকে আরো পেছনে ফেলল চীন

টোকিও অলিম্পিকে শ্রেষ্ঠত্বের পথে এগোচ্ছে চীন। গতকাল দশম দিনের খেলাশেষে যুক্তরাষ্ট্রকে আরো পেছনে ফেলেছে অলিম্পিক জায়ান্টরা। গতকাল পাঁচটি স্বর্ণ জয় করা চীন ২৯টি স্বর্ণসহ ৬২টি পদক নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে। ২২টি স্বর্ণসহ ৬৪টি পদক নিয়ে দুইয়ে যুক্তরাষ্ট্র।

স্বাগতিক জাপান গতকাল কোনো স্বর্ণপদক জিততে পারেনি। দেশটি ১৭টি স্বর্ণসহ ৩৩টি পদক নিয়ে টেবিলের তিনে ছিল। এরপর ছিল অস্ট্রেলিয়া (১৪টি স্বর্ণ), রাশিয়ান অলিম্পিক কমিটি (১২টি স্বর্ণ) ও ব্রিটেন (১১টি স্বর্ণ)। গতকাল টোকিও অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতেছে ইন্দোনেশিয়া ও পুয়ের্তো রিকো। ইন্দোনেশিয়া ব্যাডমিন্টনে আর পুয়ের্তো রিকো ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে স্বর্ণপদক জয়ের গৌরব অর্জন করে।  

কামাচো-কুইনের কৃতিত্বে পুয়ের্তো রিকোর ইতিহাস

টোকিও অলিম্পিকে গতকাল মেয়েদের ১০০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ডধারী যুক্তরাষ্ট্রের কেন্দ্রা হ্যারিসনকে হারিয়ে স্বর্ণ জিতে চমক দেখালেন ক্যারিবীয় দ্বীপ দেশ পুয়ের্তো রিকোর জেসমিন কামাচো-কুইন। এটা অ্যাথলেটিকসে যুক্তরাষ্ট্রের সার্বভৌম রাজ্য পুয়ের্তো রিকোর প্রথম অলিম্পিক স্বর্ণপদক, আর সব মিলিয়ে দেশটির দ্বিতীয় অলিম্পিক স্বর্ণপদক। ২০১৬ সালের রিও অলিম্পিকে টেনিসের নারী এককে স্বর্ণ জিতেছিলেন মনিকা পুইগ।

টোকিও ন্যাশনাল স্টেডিয়ামে গতকাল ১০০ মিটার হার্ডলসের রুদ্ধশ্বাস ফাইনালে ১২.৩৭ সেকেন্ড টাইমিং করে মুকুট জয় করেন ২৪ বছর বয়সী কামাচো-কুইন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে কেন্দ্রা হ্যারিসন ১২.৫২ সেকেন্ড টাইমিং করে রৌপ্য ও তার চেয়ে মাত্র ০.০৩ সেকেন্ড পেছনে থেকে কানাডার মেগান ট্যাপার ব্রোঞ্জ জিতে নেন।

কামাচো-কুইনের জয়টি অবশ্য আকস্মিকভাবে আসেনি। সেমিফাইনালে তিনি অলিম্পিক রেকর্ড ১২.২৬ সেকেন্ড টাইমিং করেন। ফাইনালে সেই রেকর্ডটা টপকাতে পারেননি। এর পরও তিনি দেশকে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে প্রথম অলিম্পিক স্বর্ণপদক জয়ের আনন্দে ভাসিয়েছেন।

রিও অলিম্পিকের সেমিফাইনালে ডিসকোয়ালিফায়ার হয়েছিলেন কামাচো-কুইন। পাঁচ বছর পর এবার টোকিওতে স্বর্ণপদক গলায় পরতে পেরেছেন। এবারের এ অর্জন তার জন্য শাপমোচনের।

২০১৬ সালটি ভুলতে পারবেন না কেন্দ্রা হ্যারিসনও। ওই বছর লন্ডন ডায়মন্ড লিগে ১২.২০ সেকেন্ড টাইমিং করে বিশ্বরেকর্ড গড়লেও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রায়ালে উত্তীর্ণ হতে পারেননি বলে যাওয়া হয়নি রিওতেও। এবার টোকিওতে পেলেন রৌপ্যপদক।

নারীদের ৫০০০ মিটারে শ্রেষ্ঠত্ব সিফান হাসানের

কামাচো-কুইনের দিন গতকাল স্বর্ণের হাসি হাসেন ডাচ রানার সিফান হাসান। তিনি মেয়েদের ৫০০০ মিটারে স্বর্ণ জিতেছেন। সময় নেন ১৪ মিনিট ৩৬.৭৯ সেকেন্ড।

১৫০০ মিটারের হিটে পড়ে গিয়েও কোয়ালিফাই করেন সিফান। তার ঘণ্টাখানেক পর জিতলেন ৫ হাজার মিটার! এ দুটি ছাড়াও ১০ হাজার মিটারেও তিনি স্বর্ণের জন্য লড়বেন। তার সামনে দূরপাল্লার দৌড়ে ট্রেবল জয়ের অনন্য রেকর্ড গড়ার হাতছানি।

নারী ফুটবল থেকে যুক্তরাষ্ট্রের বিদায়

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে টোকিও অলিম্পিকে নারী ফুটবলের ফাইনালে উঠল কানাডা। কাশিমা স্টেডিয়ামে পেনাল্টি থেকে কানাডার জয়সূচক গোলটি করেন জেসি ফ্লেমিং। বক্সের মধ্যে কানাডার ডিয়ান্নে রোজকে যুক্তরাষ্ট্রের খেলোয়াড় টিয়ার্না ডেভিডসন ফউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ওই এক ভুলেই বিদায় ঘটল অ্যালেক্স মর্গানদের। এ নিয়ে অলিম্পিকে টানা দ্বিতীয় আসরে ফাইনালে উঠতে ব্যর্থ হলো যুক্তরাষ্ট্রের মেয়েরা।

শুক্রবার স্বর্ণপদকের লড়াই। ফাইনালে সুইডেনের মুখোমুখি হবে কানুকসরা। গতকাল দ্বিতীয় সেমিফাইনালে একই ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারায় সুইডেন।

হকির সেমিফাইনালে উঠে ভারতীয় মেয়েদের ইতিহাস

ভারতের হকি দল অলিম্পিকে আটবারের চ্যাম্পিয়ন। তবে নারীরা কখনই চ্যাম্পিয়ন হতে পারেনি। এমনকি কখনো ফাইনালেও খেলতে পারেনি। এবারই প্রথম সেমিফাইনাল খেলবে তারা। গতকাল টোকিও অলিম্পিক হকির সেমিফাইনালে নাম লিখিয়েছে ভারতের মেয়েরা। শক্তিশালী অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়ে তারা।

ম্যাচের ২২তম মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে লিড এনে দেন গুরজিত কাউর। এরপর জমাট রক্ষণ তৈরি করে বিশ্বের দুই নম্বর র্যাংকধারী দল অস্ট্রেলিয়াকে হতাশ করতে থাকে ভারত। এই একটি গোলেই হেরে যায় তিনবারের অলিম্পিক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। 

সেমিফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ভারত। জার্মানিকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

ব্যাডমিন্টনে ডেনমার্ক ও ইন্দোনেশিয়ার দিন

ব্যাডমিন্টনে ছেলেদের এককে চীনের চেং লংকে সরাসরি সেটে হারিয়ে স্বর্ণ জিতলেন ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসেন। চীনের আধিপত্যের সমাপ্তি ঘটিয়ে ১৯৯৬ সালের পর কোনো ডেনিশ খেলোয়াড় হিসেবে অলিম্পিক স্বর্ণ জিতলেন তিনি।

রিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী অ্যাক্সেলসেন এর পর থেকে ওয়ার্ল্ড ট্যুরে অনবদ্য ফর্মে ছিলেন এবং টোকিও অলিম্পিকে কোনো একটি সেটও না হেরে মুকুট জিতলেন।

ইন্দোনেশিয়ার অ্যান্থনি সিনিসুকা গিনটিং ব্রোঞ্জ জিতেছেন গুয়াতেমালার কেভিন কর্ডনকে হারিয়ে।

এদিন নারী দ্বৈতের ফাইনালে ইন্দোনেশিয়ার গ্রেইসিয়া পোলিও ও আপ্রিয়ানি রাহাইয়ু ইতিহাস গড়ে অলিম্পিক স্বর্ণ জিতেছেন। এ জুটি ২১-১৯, ২১-১৫ গেমের ব্যবধানে হারিয়েছেন চীনের চেন কিংচেন ও জিয়া ইইফানকে।

১৯৯২ সালের অলিম্পিকে ব্যাডমিন্টনের অন্তর্ভুক্তির পর থেকে দুবার বাদে প্রতিটি আসরে নারী দ্বৈতের শিরোপা গেছে চীনে। এবার চীনের আধিপত্যের সমাপ্তি ঘটালেন দুই ইন্দোনেশিয়ান। অল-সাউথ কোরিয়ান লড়াইয়ে লি সো-হি ও শিন সিউং-চ্যান জুটিকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছেন কিম সো-ইয়ং ও কং হি-ইয়ং।

ছেলেদের লং জাম্পে চ্যাম্পিয়ন গ্রিসের মিলতিয়াদিস তেনতোগলু

টোকিও অলিম্পিকে গগতকাল গ্রিসকে একটি স্বর্ণপদক এনে দিলেন মিলতিয়াদিস তেনতোগলু। ছেলেদের লং জাম্পে ৮.৪১ মিটার লাফিয়ে তিনি চ্যাম্পিয়ন হন। এ ইভেন্টে কিউবার হুয়ান মিগুয়েল এচেভারিয়া রৌপ্য ও একই দেশের মাইকেল মাসো ব্রোঞ্জ জিতেছেন।

এছাড়া গতকাল মেয়েদের চাকতি নিক্ষেপে যুক্তরাষ্ট্রের ভ্যালারি অলম্যান, কুস্তিতে মেয়েদের ৭৬ কেজি ওজন শ্রেণীতে জার্মানির আলিনে রটার ফোকেন, +৮৭ কেজি ওজন শ্রেণীতে চীনের লি ওয়েনওয়েন, ছেলেদের ৩০০০ মিটার স্টিপলচেজে মরক্কোর সুফিয়ানে এল বাক্কালে, আর্টিস্টিকস জিমন্যাস্টিকসের পুরুষ ভল্ট ইভেন্টে দক্ষিণ কোরিয়ার শিন জিয়াহওয়ান স্বর্ণ জয় করেন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ