Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২০০ কোটি ডলারের জালিয়াতির অভিযোগ স্বীকার করলো বিটকানেক্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:১৩, ৪ সেপ্টেম্বর ২০২১

২০০ কোটি ডলারের জালিয়াতির অভিযোগ স্বীকার করলো বিটকানেক্ট

বুধবারে লস এঞ্জেলেস একজন ব্যক্তি আদালতে একটি ‘টেক্সটবুক পঞ্জি স্ক্রিম’ এর মামলা নিজেকে দোষী হিসেবে স্বীকার করেছেন। এই স্কিমের মাধ্যমে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীরা ২০০ কোটি ডলার হারিয়েছে। 

তদন্তকারীরা জানান, ৪৪ বছর বয়সী গ্লেন আরকারো ‘বিটকানেক্ট’ নামক একটি পিরামিড ইনভেস্টমেন্ট স্কিমের প্রধাণ। আরকারো ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে তাঁর বিরুদ্ধে আনা প্রতারণার অভিযোগ স্বীকার করেছে। তিনি জানান, উক্ত স্কিম থেকে তিনি ২ কোটি ৪০ লাখ ডলার আয় করেছেন।

আবেদনের অংশ হিসেবে, আরকারো বিনিয়োগকারীদেরকে তাদের অর্থ ফেরত দিবে। আরকারো ২০ বছর পর্যন্ত কারাদণ্ড পেতে পারে।

ইউএস এন্টর্নি অফিস একটি বিবৃতিতে বলেছে, ‘ বিটকানেক্ট স্কিমটি সর্বকালের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি হিসেবে গণ্য করা হচ্ছে।‘

ইউনিয়ন-ট্রিবিউন জানায়, যেদিন ইউএস সিকিরিউটিস এণ্ড এক্সচেঞ্জ কমিশন বিটকানেক্টের বিরুদ্ধে অভিযোগ আনে, সেদিনই আরকারো নিজেকে দোষী হিসেবে স্বীকার করে নেয়।

প্রসিকিউটররা জানায়, আরকারো আর তাঁর সহযোগীরা একটি প্রযুক্তি ব্যবহার করতো যার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির অস্থিতিশীল বাজারে বিনিয়োগকারীদের অর্থ ব্যবহার করে বিশাল অংকের মুনাফা অর্জন কোর্ট।

প্রসিকিউটররা বলেন, ‘আসলে, বিটকানেক্ট একটি ‘টেক্সটবুক পঞ্জি স্কিম’ এর মতো পরিচালনা হতো যেখানে নতুনবিনিয়োগকারীদের অর্থ নিয়ে পুরানো বিনিয়োগকারীদের দেওয়া হতো।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ