Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০০:১০, ২০ আগস্ট ২০২১

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

ফেসবুক ব্যবহারের সময় আমরা প্রায়ই ভিডিও দেখে থাকি। এগুলোর মধ্যে অনেক ভিডিও থাকে যেগুলো বেশ গুরুত্বপূর্ণ বা মজার। ফলে আমরা সেগুলোকে ডাউনলোডের মাধ্যমে সংরক্ষণ করেও রাখতে পারি।
কিন্তু অনেক ব্যবহারকারীরা ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন না প্রক্রিয়াটি জানা না থাকায়। নিচের প্রক্রিয়া অনুসরণ করে আপনি ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

নিজের পোস্ট করা ভিডিও ডাউনলোড

প্রথমে ফেসবুকে লগইন করুন। তারপর অ্যালবামে গিয়ে ভিডিওতে ক্লিক করুন। ভিডিওতে ক্লিক করার পর আপনার পোস্ট বা আপলোড করা সব ভিডিও দেখতে পাবেন। সেখান থেকে যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান তা ওপেন করুন এবং ভিডিওটির নিচের দিকে অপশন লেখায় ক্লিক করুন।যখনই আপনি অপশনে ক্লিক করবেন তখনই আপনার সামনে আরও দুটি অপশন আসবে। এগুলো হলো- ডাউনলোড এইচডি এবং ডাউনলোড এসডি। এই দুই কোয়ালিটির যেটা আপনার প্রয়োজন সেটাতে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে নির্দিষ্ট ভিডিওটি।

বন্ধুর পোস্ট বা শেয়ার করা ভিডিও ডাউনলোড

নিজের পোস্ট করা ভিডিওর মতো এত সহজেই অন্যের পোস্ট বা শেয়ার করা ভিডিও ডাউনলোড করার সুযোগ ফেসবুক দেয় না। তবে অন্য একটি উপায়ে আপনি কোনও সফটওয়্যারের সাহায্য ছাড়াই সেগুলো ডাউনলোড করতে পারবেন।ফেসবুক লগইন করে যে ভিডিওটি ডাউনলোড করতে চান তা খুঁজে বের করে তার একটি লিংক ওপেন করুন। এরপর ভিডিওটির অ্যাড্রেস বারে লিংকটি সিলেক্ট করতে হবে। এটা করার পর অ্যাড্রেস বারে গিয়ে ইউআরএল-টিতে ডব্লিউডব্লিউডব্লিউ (WWW) -এর জায়গায় এম (m) বসিয়ে সেটা পরিবর্তন করুন। পরিবর্তনের পর এটা দেখা যবে এরকম- https://m.facebook.com/......।

এটা পরিবর্তন করার পর এন্টার বাটন চাপতে হবে। এন্টার বাটন চাপ দেওয়ার পর নতুন আরেকটি পেজ ওপেন হবে। সেখানে গিয়ে ভিডিও প্লে করুন ও রাইট বাটন ক্লিক করুন। তারপর সেখান থেকে আপনার ব্রাউজার অনুযায়ী Save video as, Save target as কিংবা Save link as -এই তিনটির যেকোনওটি সিলেক্ট করতে হবে। এরপর যে জায়গাতে ভিডিওটি সেভ করতে চান সেই জায়গাটি সিলেক্ট করে ডাউনলোড শেষ করুন।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ