Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বিশ্বের বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট সাময়িক অচল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:১১, ২৩ জুলাই ২০২১

আপডেট: ১০:৩৭, ২৩ জুলাই ২০২১

বিশ্বের বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট সাময়িক অচল

বিশ্বের অনেক জনপ্রিয় ওয়েবসাইট সাময়িক সময়ের জন্য অচল হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার অনেক সাইটে ঢোকার চেষ্টা করলেও সংযোগ পাওয়া যায়নি। এতে বিড়ম্বনায় পড়তে হয় গ্রাহকদের। তবে কয়েক ঘণ্টার মধ্যেই সেগুলো সচল হয়েছে।

বিবিসির খবরে এসেছে, এইচএসবি ব্যাংক, ব্রিটিশ এয়ারওয়েজ এবং দ্য প্লে স্টেশনের মতো সাইটে প্রবেশে ভোগান্তি পোহাতে হয় গ্রাহকদের। এ বিষয়ে আকামাই প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে বলা হয়েছে, অনেক জনপ্রিয় সাইটে গ্রাহকদের প্রবেশে জটিলতা সৃষ্টি হয়।

কী কারণে সমস্যা হয়েছে তা জানা না গেলেও তদন্ত শুরুর কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া একে আংশিক বিড়ম্বনা উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। অনেক গ্রাহক বিভিন্ন অঞ্চল থেকে সেবা পাচ্ছে না বলে অভিযোগ জানিয়েেছ। তবে ইউরোপের কয়েকটি দেশে পুনরায় সেবা পাওয়া গেলেও এশিয়ায় কিছু জায়গায়ও সমস্যা দেখা দেয়।


সিএনবিসি-র প্রতিবেদন অনুযায়ী,  অচল হওয়া  ব্যাংকগুলোর সাইট ডাউন ছিল, তারা সবাই ক্লাউড সার্ভিস প্রতিষ্ঠান আকামাই-এর গ্রাহক। আকামাই-এর ‘ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস)’ এ কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় সাইট ও এ সংশ্লিষ্ট অ্যাপগুলো সাময়িকভাবে অচল হয়ে পড়েছিল।  ভারতীয় সময় রাত নয়টা থেকেই একের পর এক গুরুত্বপূর্ণ ওয়েবসাইট স্থগিত হয়ে যায়। ওয়েবসাইটগুলি খোলা যাচ্ছে না বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ করতে থাকেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। এরপরই তাদের ওয়েবসাইট এই আউটেজের স্বীকার করে প্রতিষ্ঠানটি। 

পরে আকামাই জানায়, তাদের ত্রুটি সারিয়ে ফেলা হয়েছে এবং ওয়েবসাইটগুলোতে প্রবেশ করা যাচ্ছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ