Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

খুৎবায় মহামারী থেকে রক্ষা-বিশ্ব শান্তি কামনা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৭, ১৯ জুলাই ২০২১

আপডেট: ০০:৪২, ২০ জুলাই ২০২১

খুৎবায় মহামারী থেকে রক্ষা-বিশ্ব শান্তি কামনা

খুৎবায় মহামারী থেকে রক্ষা-বিশ্ব শান্তি কামনা

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতায় মহামারী থেকে রক্ষা, আত্মশুদ্ধি এবং পাপমুক্তির জন্য দোয়া করা হয়েছে। স্থানীয় সময় দুপুর সোয়া ১২ টায়  মসজিদে নামিরায়  খুৎবা শুরু করেন  মসজিদুল হারামের খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা। বাংলা'সহ ১০টি ভাষায় সম্প্রচারিত হয় সেই খুৎবা।  এতে মুসলিমদের সদাচরণের ওপর জোর দেয়া হয়। 

থুৎবায় শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা বলেন,  করোনাকালে সব বাধা কাটিয়ে আল্লাহকে খুশি করার জন্য যারা এখানে আসতে পেরেছি তারা সত্যিই ভাগ্যবান। তিনি সকল ধরণের বিপদ-মহামারি থেকে তিনি রক্ষা করবেন মুসলিম বিশ্বকে। শান্তি প্রতিষ্ঠায় আমাদেরকেও আরও বিনয়ী আচরণ করতে হবে বলে খুৎতায় উল্লেখ করেন তিনি।

খুৎবার বিরতির পর জোহর আর আসরের নামাজ একসাথে আদায় করেন হাজিরা। সূর্যাস্তের আগেই আরাফার ময়দান ছেড়ে মুজদালিফায় গিয়ে একসাথে আদায় করেন মাগরিব ও এশার নামাজ। ভোর পর্যন্ত সেখানে অবস্থান করবেন তারা। ফজরের নামাজ শেষে মিনায় আল জামারায় শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করবেন হাজীরা। এরপর পশু কোরবানি, সবশেষ বিদায় তাওয়াফ।

এরআগে, লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে আরাফার ময়দান। একই পোশাকে,  নানা বর্ণের মানুষের মিলনমেলা ঘটে সেখানে। করোনার জন্য এবার মাত্র ৬০ হাজার মুসল্লি হজের অনুমতি পেয়েছেন। তাদের সবাই সৌদিতে বসবাসকারী।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ