Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নবীর রওজা শরিফে করণীয়-বর্জনীয় সম্পর্কে নির্দেশনা দিলো সৌদি

সৌদি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪২, ৭ অক্টোবর ২০২৩

নবীর রওজা শরিফে করণীয়-বর্জনীয় সম্পর্কে নির্দেশনা দিলো সৌদি

মদিনায় মসজিদে নববির চত্বরে অবস্থিত মহানবী (সা.)’র পবিত্র রওজা শরিফ বা সমাধিস্থল আল রাওদা আল শরিফা জিয়ারতের সময় মুসল্লিদের যেসব বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে— সে সম্পর্কিত নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যেসব নারী ও পুরুষ যাত্রী আল রাওদা আল শরিফায় প্রবেশ করবেন, প্রবেশের পর অবশ্যই উচ্চকণ্ঠে কথা বলা থেকে বিরত থাকতে হবে তাদের, যতদূর সম্ভব নিচু স্বরে নিজেদের মধ্যে কথা-বার্তা বলতে হবে।

এছাড়া নবীর রওজা জিয়ারতের সময় সঙ্গে খাবার না রাখা এবং রওজার ছবি তোলা বা ভিডিও করা থেকেও বিরত থাকার পাশাপাশি প্রত্যেক যাত্রীর জন্য বরাদ্দ সময়ের অতিরিক্ত সময় রওজায় অবস্থান না করারও অনুরোধ জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলিম নারী-পুরুষ হজ-ওমরাহর উদ্দেশে সৌদির মক্কায় আসেন। হজ-ওমরাহর পালনীয় বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্যে যদিও নবীর রওজা জিয়ারত অন্তর্ভুক্ত নয়, তবে অনেক মুসল্লি হজ-ওমরাহ শেষে রওজা জিয়ারত করতে মসজিদে নববিতে যান।

গত ২৯ জুন ঈদুল আজহা শেষ হওয়ার পর শুরু হয়েছে চলতি বছরের ওমরাহ মৌসুম। এই মৌসুম থাকবে আগামী বছরের ঈদুল আজহার এক মাস আগ পর্যন্ত। চলতি মৌসুমে ওমরাহ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১ কোটি নারী ও পুরুষ যাত্রী মক্কায় আসবেন বলে আশা করছে সৌদি। সূত্র : গালফ নিউজ


চ্যানেল৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ