Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বোবা ব্যক্তি বিয়েতে কবুল বলবেন কীভাবে?

ইসলাম ডেস্ক

প্রকাশিত: ২০:২৩, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

বোবা ব্যক্তি বিয়েতে কবুল বলবেন কীভাবে?

বিয়ে আল্লাহ তায়ালার বিশেষ নেয়ামত ও গুরুত্বপূর্ণ সুন্নত। এটি ইসলামি শরিয়তের গুরুত্বপূর্ণ একটি বিধান। বিয়ে শুদ্ধ হওয়ার জন্য দুজন সাক্ষীর উপস্থিতিতে ইজাব কবুল পাওয়া শর্ত। কাজেই বর কনের জন্য দুইজন সাক্ষীর উপস্থিতিতে কবুল মুখে বলা শর্ত। মুখে ইজাব কবুল না বলে শুধু কাবিননামায় সাইন করার দ্বারা বিয়ে শুদ্ধ হবে না।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের মধ্যে যারা বিবাহহীন, তাদের বিয়ে সম্পাদন করে দাও এবং তোমাদের দাস ও দাসীদের মধ্যে যারা সৎকর্মপরায়ন, তাদেরও। তারা যদি নিঃস্ব হয়, তবে আল্লাহ নিজ অনুগ্রহে তাদের সচ্ছল করে দেবেন। আল্লাহ প্রাচুর্যময়, সর্বজ্ঞ। যারা বিয়েতে সামর্থ্য নয়, তারা যেন সংযম অবলম্বন করে— যে পর্যন্ত না আল্লাহ নিজ অনুগ্রহে তাদের অভাবমুক্ত করে দেন। (সূরা নুর : ৩২-৩৩)

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রাপ্ত বয়স্ক যুবকদের বিয়ের প্রতি গুরুত্ব দিয়েছেন, ‘হে যুব সম্প্রদায়! তোমাদের মধ্যে যে বিয়ের সামর্থ্য রাখে, সে যেন বিয়ে করে নেয়, কেননা তা চক্ষুকে সংযত রাখে এবং লজ্জাস্থান রক্ষা করে। (বুখারি, হাদিস, ৫০৬৬; মুসলিম, হাদিস, ১৪০০)

যারা বাকশক্তি সম্পন্ন তারা স্বাভাবিক নিয়মেই সবার সামনে উচ্চারণ করে কবুল বলেন। তবে যারা বোবা কথা বলতে পারেন না, তাদের ক্ষেত্রে নিয়ম হলো- বোবা ব্যক্তি যেহেতু বলতে পারে না তাই সে লিখতে পারলে লেখার মাধ্যমে কবুল বলবে। কিংবা ইশারায় বিষয়টি বুঝিয়ে দিবে। এভাবে বোবা ব্যক্তির বিয়ে সংঘটিত হয়ে যাবে।

(ফাতাওয়া হিন্দিয়া ১/২৭০, ফাতহুল কাদির: ৩/৩৪৮)।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ