Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হজ্জ আদায়কারী ছাড়া অন্যদেরকে প্রবেশে নিষেধাজ্ঞা

আবু সুরাইম

প্রকাশিত: ০১:০৯, ৮ জুলাই ২০২১

হজ্জ আদায়কারী ছাড়া অন্যদেরকে প্রবেশে নিষেধাজ্ঞা

দুই সপ্তাহ পরই শুরু হচ্ছে পবিত্র হজ্জ। বিশ্বজুড়ে করোনা মহামারীর সংক্রমনকালে নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে মক্কা ও মদীনার পবিত্র স্থানগুলোতে হজ্জ আদায়কারীদের জন্য প্রস্তুত করতে শুরু করেছে সৌদি সরকার। 

হজ্জ আদায়কারীদের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে হজ্জ আদায়াকারী ছাড়া অন্য সবার জন্য পবিত্র কাবা সহ হজ্জ আদায়ের সাথে সংশ্লিষ্ট সকল পবিত্র স্থানে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি সরকার। আরব নিউজের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অনুমতি ছাড়া হজ্জ সংশ্লিষ্ট স্থানে প্রবেশ করলে গুনতে হবে মোটা অংকের জরিমানা। আজ, সোমবার থেকে এ নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। হজ্জের অনুষ্ঠাদি শেষ হওয়া পর্যন্ত এটি বহাল থাকবে। মিনা, মুজদালিফা এবং আরাফা এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। 

এ নিশেধাজ্ঞা কার্যকর করার জন্য পবিত্র কাবাকে ঘিরে প্রত্যেক রোড, চেকপোস্ট এবং নির্দিষ্ট এলাকাগুলোয় নিরাপত্তাকর্মী নিযুক্ত থাকবেন। 

উল্লেখ্য, আরবি জিলহজ মাসের ৮ তারিখ থেকে হজ্জের মূল কার্যক্রম শুরু হয় এবং ১৩ যিলহজ্জ হজ্জের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয়। 

গত মাসে সৌদি আরব সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এবছর হজে অংশগ্রহণ করতে পারবেন না কোন বিদেশী। এবার হজে উপস্থিত থাকবেন সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মানুষ। 

প্রসঙ্গত, মুসলিমদের ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে হজ্জ। প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের জন্য জীবনে অন্তত একবার হজে যাওয়া কর্তব্য বলে মনে করা হয়। স্বাভাবিক সময়ে প্রতি বছর প্রায় বিশ লাখ মুসলিম হজ পালনের জন্য সৌদি আরবে সমবেত হতো। করোনা মহামারির কারণে গতবছরই সৌদি সরকার সব মুসলিম দেশ থেকে হজযাত্রা নিষেধ করেছিল।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ