Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘কোরবানিতে মক্কার আদলে ব্যবস্থাপনা দরকার’

অভিক আহসান

প্রকাশিত: ২২:০২, ১৫ জুলাই ২০২১

আপডেট: ২২:১১, ১৫ জুলাই ২০২১

‘কোরবানিতে মক্কার আদলে ব্যবস্থাপনা দরকার’

আবু নাসের খান

পরিবেশ বাঁচাও আন্দোলন, সংক্ষেপে পবা। পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার সংরক্ষণ ও উন্নয়নে নিয়োজিত একটি স্বেচ্ছাব্রতী সামাজিক সংগঠন। এর চেয়ারম্যান আবু নাসের খান। তিনি দীর্ঘদিন ধরেই পরিবেশে আন্দোলনে যুক্ত আছেন। কাজ করছেন পবার আইনগত, নীতিমালা নিয়ে। করেছেন সরকারি চাকরি-ছিলেন শিক্ষকও। বরেণ্য এই মানুষটি মুখোমুখি হয়েছিলেন নিউইয়র্কের কমিউনিটি নিউজ নেটওয়ার্ক চ্যানেল-৭৮৬’র সাথে। কথা বলেছেন কোরবানির বর্জ্য ব্যবস্থাপনাসহ সংশ্লিষ্ট নানা ইস্যুতে। সাক্ষাৎকার নিয়েছেন অভিক আহসান।

বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে জানান।
আবু নাসের খান:
বাংলাদেশ একটা সময় বর্জ্য ব্যবস্থাপনার খুব ভয়াবহ অবস্থা ছিলো। অলি-গলি জুড়ে থাকতো বর্জ্য। এখন উন্নত হয়েছে। দ্রুত সড়ক পরিষ্কার হচ্ছে। তবে ব্লিজিং পাউডার ছিটানো হচ্ছে। যা সরাসরি মিশছে নদ-নদী-খালে। এতে দেখা দিচ্ছে দূষণ। বিরূপ প্রভাব পড়ছে প্রতিবেশ-পরিবেশের ওপর।

বাংলাদেশে কোরবানি ব্যবস্থাপনা কেমন?
আবু নাসের খান:
বাংলাদেশে বাড়ির আঙিনায় কিংবা সড়কে কোরবানি দেয়া হয়। অনেক ধরনের বর্জ্য উৎপাদন হয়। এগুলো নির্ধারিত স্থানে হলে ভাল হয়। মাঠের পাশে দিলে অনুপযোগী হয়ে পড়ে। রক্ত ড্রেনে যায়, ক্ষতি হয়।ধোঁয়ার সময় চাটাই জনস্বাস্থ্যের জন্য ক্ষতি। মাংস কাটার প্রক্রিয়ায় মারাত্মক অস্বাস্থ্যকর। এখন পরিস্থিতি উন্নত হচ্ছে। তবে গ্রামের চেয়ে শহরে সমস্যাটা রয়ে যাচ্ছে। অর্থনৈতিক সমৃদ্ধের কারণে শহরে এটা বেশি।

মুসলিম দেশগুলোতে কোরবানির ব্যবস্থাপনা কেমন?
আবু নাসের খান:
বড় দেশ কিংবা ইসলামিক কান্ট্রিতে যত্রতত্র কোরবানির ব্যবস্থা নেই। মক্কার আদলে ব্যবস্থাপনার দাবি আমাদের। সেখানে নির্দিষ্টি স্থানে গরু রাখা, ধোঁয়ার ব্যবস্থাপনা আছে। এতে পানি অপচয় হলো না, অঙ্গ সম্পদ হিসেবে ব্যবহার করা যায় সঠিক ব্যবস্থাপনা থাকলে। রোগাক্রান্ত কিনা তা চিহ্নিত করা যায় ডাক্তারের মাধ্যমে। নারী-ভূরিসহ প্রত্যেকটি অংশ বিদেশে রফতানি হয়। সংরক্ষণের ব্যবস্থাও জরুরি। পাশাপাশি গোবর জৈব সার হিসেবে ব্যবহার করতে হবে। মূলকথা নির্ধারিত স্থানে কোরবানি দিলে কম পয়সা লাগবে। বর্জ্য ব্যবস্থাপনা থাকলে ট্রান্সপোর্টেশন, জায়গার সংকট থাকবে না। বর্জ্য সম্পদে রুপান্তর করার সুযোগ তৈরি হবে এসব সুযোগ-সুবিধা নিশ্চিত হলে।

দান করার ব্যবস্থাপনা কেমন হওয়া উচিত?
আবু নাসের খান:
দান করার ব্যবস্থাপনা ক্রুটিপূর্ণ। ১ ভাগ আত্মীয়, ১ ভাগ দরিদ্রদের। তবে, দরিদ্রদের কম দেয়ায় মাংসের জন্য তারা ছোটাছুটি করে অন্য বাসায়, প্রতিযোগিতা চলে। তারা মাংস কম খায়, বেশি বিক্রি করে। সেটার বড় অংশ যায় হোটেল। সেই মাংস ঝুঁকিপূর্ণ। তাই, মক্কা-মদিনার আদলে পর্যায়ক্রমে সব ব্যবস্থাপনা করা হলে সবদিক থেকেই ভাল, মঙ্গল হবে। 

করোনাকালে অনলাইনে পশু বিক্রি বিষয়ে জানাবেন?
আবু নাসের খান:
করোনাকালে অনলাই গরু বিক্রি ভাল উদ্যোগ। পাশাপাশি নতুন নতুন স্লটার হাইজ করতে হবে। পুরনোগুলো গতিশীলে উদ্যোগ নিলে ভাল হয়।

এ বছর বাংলাদেশে কতো কোরবানি হবে?
আবু নাসের খান:
এবছর কমবে, কারণ অর্থনৈতিক অবস্থা ভাল নয়।

প্রবাসীদের উদ্দেশ্যে কিছু বলবার আছে?
আবু নাসের খান:
প্রবাসী অনেকেই দেশে কোরবানি দেয়, সেজন্য ধন্যবাদ, তারা যেন আরও বেশি করে দেয়। সেইসাথে বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে তাদের।

প্রবাসীদের কোন সহযোগিতা কি পেয়েছেন?
আবু নাসের খান:
অনেক প্রবাসী নানাভাবে সহযোগিতা করছেন। প্রবাসীদের আরও বেশি পরিবেশ-প্রতিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে। আত্মীয়-স্বজনদের পরিবেশের কর্মকাণ্ড যুক্ত করা গেলে সুবিধা হয়।

তরুণদের উদ্দেশ্য কিছু বলুন?
আবু নাসের খান:
বড়োরা এখন অনেক কিছুই পারেনা। পরিবেশ রক্ষায় তরুণদের জোর দিতে হবে। অনেক আগ্রহ দেখাচ্ছেন।
 
কেউ বাপায় যুক্ত চাইলে উপায় কি?
আবু নাসের খান:
টেলিফোন বা ইমেইলে যোগাযোগ করা যাবে। ইমেইল: [email protected], ফোন: 88029102703, 9132941, Mobile: 01819218035
01511000071। ওয়েবসাইট:  www.pobabd.org


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ