Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

My Doctor

খালি পেটে অ্যাপল সাইডার ভিনেগার খাওয়া যাবে কি?

তানজিদা মেহের

প্রকাশিত: ০২:৫৭, ১৩ জুলাই ২০২১

খালি পেটে অ্যাপল সাইডার ভিনেগার খাওয়া যাবে কি?

কমিউনিটি নিউজ নেটওয়ার্ক চ্যানেল ৭৮৬ এর স্বাস্থ্য বিষয়ক সাপ্তাহিক বিশেষ আয়োজন "মাই ডক্টর" এ অতিথি হয়ে এসেছিলেন বোর্ড সার্টিফাইড ইন্টারনাল মেডিসিন এর বিশিষ্ট চিকিৎসক মোহাম্মদ রহমান। দর্শকদের পাঠানো নানা প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি- 

কিডনি পাথর সমস্যার অপারেশন ছাড়া কি সমাধান রয়েছে? (মাইদা হক, ব্রংক্স)

ডা. মোহাম্মদ রহমানঃ কিডনি পাথর সমস্যায় সব সময় যে অপারেশন করতেই হয় বিষয়টি তেমন নয়। পাথর যদি বেশি বড় হয়, একাধিক হয় কিংবা যদি সেটা কিডনি থেকে মূত্রনালিতে পৌঁছে যায় তাহলে অপারেশন করতেই হয়। কিন্তু যদি ছোট হয় সেক্ষেত্রে বেশি বেশি ভিটামিন সি খেলে,পানি বেশি খেলে অনেক সময় ইউরিনের সাথে বেরিয়ে আসে।

দীর্ঘদিন ধরেই প্রায় দুই বছর দুই হাত মুঠো করতে পারি না আবার পুরোপুরি সোজাও করতে পারি না ব্যাথা অনেক। বয়স ৪৫। কি কারণ বা সমাধান হতে পারে? (আলিয়া চৌধুরী, নিউল্যান্ড)

ডা. মোহাম্মদ রহমানঃ বয়স ৪০ পার হওয়ার পর বিভিন্ন ধরনের বাত হতে পারে। এটা হওয়ার যথাসম্ভব কারণ অার্থ্রাইটিস বলেই মনে করা হচ্ছে। একজন ফিজিশিয়ান কে দেখালে, এক্স-রে করিয়ে ওষুধ সেবন করলে কিংবা থেরাপি নিলে উপকার মিলতে পারে।

বয়স ২৪। কোমরে অনেক ব্যাথা। কাজের চাপ বেশি থাকলেই ব্যাথাটা আরও বেড়ে যায়। কি সমাধান হতে পারে? (নাইমা জান্নাত, কুইন্স)

ডা. মোহাম্মদ রহমানঃ এটা হতে পারে অনিয়ন্ত্রিত অধিক ওজনের জন্য, হতে পারে থাইরয়েড হরমোনের জন্য। অথবা শরীরের অন্যান্য হরমোনের ইমব্যালেন্স এর জন্যও হতে পারে। চাপ কম নিতে হবে। কাজ করার ক্ষেত্রে সচেতন থাকতে হবে। যেন শিরায় টান না লাগে। কারণ অনেক সময় স্পাইনাল কর্ড এ টান লাগার জন্যও ব্যাথা হতে পারে।

বয়স ২৩, অবিবাহিত। ৫মাস ধরে পিরিয়ড হচ্ছে না। ছোট বেলা থেকেই এমন অনিয়মিত। কোনো ভাবেই সমাধান পাইনি। কি করতে পারি? (আঁখি আহমেদ, ব্রুকলিন)

ডা. মোহাম্মদ রহমানঃ এক্ষেত্রে শুরুতেই দেখতে হবে পলিসিস্টিক ওভারি কিনা তাহলে এমন অনিয়মিত মাসিক হয়। আবার ছেলেদের হরমোন অর্থাৎ টেস্টোস্টেরন হরমোন এর মাত্রা বেশি হলেও অনেকের অনিয়মিত মাসিক হয়। সেক্ষেত্রে আমরা ৩/৬ মাসের পিল সাজেস্ট করি। তারপরও স্থায়ী সমাধান এর জন্য একজন গাইনোকলজিস্টের সাথে কথা বলতে পারেন।

হঠাৎ করেই অনেক বেশি চুল পরে যাচ্ছে। বয়স ২৫। ডক্টর আমাকে মাথায় তেল দিতে নিষেধ করেছেন। এর কি কারণ হতে পারে? সব চুল ঝড়ে যাচ্ছে। এ বিষয়ে খুব বেশি চিন্তিত। (আফরিন তিথি, ঢাকা, বাংলাদেশ)

ডা. মোহাম্মদ রহমানঃ এটাও কোনো একটা নির্দিষ্ট হরমোনের জন্য হয়, মাথার স্ক্যাল্প এ ফাংগাস জমলে এমনটা হতে পারে৷ অপরিচ্ছন্ন স্ক্যাল্পের কারণেও এমনটা হতে পারে।

কিটো ডায়েটের জন্য কার্বোহাইড্রেট একেবারেই বন্ধ করে দেওয়াটা কতোটা যৌক্তিক? এতে অনেকেরই বিভিন্ন ভয়ানক শারীরিক সমস্যা হয়ে থাকে। বিশদ জানতে চাচ্ছি। (রাসেল ইসলাম, নিউজার্সি)

ডা. মোহাম্মদ রহমানঃ একেবারেই কার্বোহাইড্রেট বন্ধ করে দেওয়াটা কোনো ডক্টরই পরামর্শ দিবেন না। কারণ শরীরে কার্বোহাইড্রেটের প্রয়োজন রয়েছে। তবে তা পরিমিত পরিমাণে খেতে হবে। চিনি বা সহজেই পরিপাক জাতীয় শর্করা এড়িয়ে চলে অন্যান্য ফাইবার জাতীয় শর্করা খেতে হবে।

খালি পেটে কি অ্যাপল সাইডার ভিনেগার বা লেবু পানি খাওয়া উচিত? (অনিক হাসান, বরিশাল, বাংলাদেশ)

ডা. মোহাম্মদ রহমানঃ হ্যাঁ খাওয়া যেতে পারে। তবে অবশ্যই তা পানির সাথে অল্প পরিমাণে মিশিয়ে। অধিক পরিমাণে খাওয়া যাবে না কারণ এগুলো আলসার এর সৃষ্টি করতে পারে। তাছাড়া শরীরে টক্সিন ও অধিক পরিমাণে বেড়ে যেতে পারে।

মেন্টাল স্ট্রেস কিভাবে কমানো সম্ভব? (ফেরদৌস মজুমদার, ব্রুকলিন)

ডা. মোহাম্মদ রহমানঃ যতোটুকু পরিমাণ মানসিক এবং শারীরিক চাপ নিতে পারেন ততোটুকুই নিবেন। নিজের কাজের প্রতি যত্নবান হবেন। নিজেকে অবশ্যই সময় দিবেন। যা কিছু আপনার পছন্দ বা করলে মন ভালো থাকে সেটার জন্যও কিছুটা সময় রাখবেন। নিজ নিজ৷ ধর্মীয় বিধান মেনে চলবেন। সর্বোপরি নিজেকে ভালোবাসবেন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ