Channel786 is a Community News Network

অস্থায়ী অভিবাসন আবেদনের সময় বাড়ছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৫, ১৩ আগস্ট ২০২১

আপডেট: ১৯:৫৬, ১৩ আগস্ট ২০২১

অস্থায়ী অভিবাসন আবেদনের সময় বাড়ছে

যুক্তরাষ্ট্রে আশ্রয় আবেদনের জন্য মিয়ানমারসহ কয়েকটি দেশের নাগরিকদের জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। ৩ আগস্ট মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এ তথ্য প্রকাশ করেছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, মিয়ানমার, সিরিয়া ও ভেনেজুয়েলার নাগরিকদের জন্য আগের নিয়মে ১৮০ দিনের মধ্যে আবেদনের পরিবর্তে ১৮ মাসের জন্য সময়সীমা বাড়ানো হয়েছে। টেম্পোরারি প্রোটেকশন স্ট্যাটাস (টিপিএস) নামের কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রে অবস্থান করা কিছু দেশের নাগরিকদের জন্য অস্থায়ী অভিবাসন সুবিধা দেওয়া হয়ে থাকে। রাজনৈতিক বা প্রাকৃতিক কোনো কারণে বিপন্ন দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া এসব অভিবাসীদের কাজের অনুমতি দেওয়া হয় এবং পরিস্থিতি বিবেচনায় তাঁদের অস্থায়ী অভিবাসনের মেয়াদও বৃদ্ধি করা হয়।

 

বর্তমানে ১২টি দেশের নাগরিকদের জন্য টিপিএস সুবিধা দেওয়া হচ্ছে। দেশগুলো হচ্ছে—হাইতি, এল সালভাদর, সিরিয়া, নেপাল, হন্ডুরাস, ইয়েমেন, সোমালিয়া, সুদান, নিকারাগুয়া, মিয়ানমার, দক্ষিণ সুদান ও ভেনেজুয়েলা।

প্রায় সাড়ে তিন লাখ মানুষ টিপিএস কর্মসূচির আওতায় থাকলেও মিয়ানমার, নেপাল, ইয়েমেন ও ভেনেজুয়েলা থেকে বিভিন্ন পথে যুক্তরাষ্ট্রে আসা বহু লোকজন নির্দিষ্ট ১৮০ দিনের মধ্যে টিপিএস কর্মসূচির সুবিধা গ্রহণের আবেদন করতে পারেননি। তাঁদের আবেদনের সুবিধার জন্যই এ পরিবর্তিত নির্দেশ দেওয়া হয়েছে বলে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

 

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে মার্কিন অভিবাসন কর্মসূচিগুলো সংকুচিত করার চেষ্টা করা হয়েছিল। শুধু মুসলিম দেশ থেকে অভিবাসন নিয়ন্ত্রণ নয়, টিপিএস কর্মসূচির মতো মানবিক মার্কিন অভিবাসন কর্মসূচিকেও নানাভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হয়েছে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে।

প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর একটি মানবিক অভিবাসনব্যবস্থা গড়ে তোলার আশ্বাস দিয়েছেন। সমন্বিত অভিবাসন আইন পাস করার জন্য তিনি কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন। এর মধ্যে দক্ষিণের সীমান্ত দিয়ে নথিপত্রহীন অভিবাসীদের প্রবাহ বেড়ে যাওয়ায় রক্ষণশীলদের তীব্র সমালোচনার মধ্যেও অভিবাসনের ক্ষেত্রে নানা সুবিধা বিস্তৃত করা হচ্ছে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে।

মিয়ানমার, সিরিয়া, সোমালিয়া, ভেনেজুয়েলা এবং ইয়েমেনের নাগরিকদের জন্য অনলাইনে টিপিএস আবেদন ফরম (আই-৮২১) পূরণ করা যাবে বলে অভিবাসন বিভাগ জানিয়েছে। টিপিএস কর্মসূচিতে থাকা অন্য দেশগুলোর নাগরিকদের আবেদন অনলাইনে গ্রহণ করা হবে না।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ