Channel786 is a Community News Network

মোহাম্মদ এন মজুমদার

বাইডেন প্রশাসনের ইমিগ্রেশন নীতি প্রক্লেমেশান

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ০২:২৭, ১৭ জুলাই ২০২১

বাইডেন প্রশাসনের ইমিগ্রেশন নীতি প্রক্লেমেশান

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নীতি নির্ধারণী ও আইন সৃষ্টিকারী সংস্থা দুটি House of Representatives-এ সামান্য সংখ্যাগরিষ্ঠতা, সিনেটে ৫০/৫০ সমানে সমানে সংখ্যাগরিষ্ঠ, তবে ভাইস প্রেসিডেন্ট সিনেটের সভাপতি হিসাবে ডেমোক্র্যাটদের পক্ষে ভোট দেয়ার সম্ভাবনায় ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হলেও আইন বিশেষজ্ঞদের মতে, বাইডেন প্রশাসন কোন উল্লেখযোগ্য আইন উভয় পক্ষে পাস করে আনতে পারবেন না। তবে Exclusive order-সমূহ এবং প্রেসিডেন্টসিয়াল প্রক্লেমেশান জারির মাধ্যমে প্রেসিডেন্ট ইমিগ্রেশন বিষয়ে কিছু কিছু উদারতা এবং সংস্কার আনতে পারবেন। ইতিমধ্যে প্রেসিডেন্ট এবং এটর্নি জেনারেল নিম্নলিখিত প্রক্লেমেশন ও নির্বাহী আদেশসমূহ প্রদান করেছেন, যা এ দেশের ইমিগ্রেশন ব্যবস্থায় বহু ইতিবাচক প্রভাব ফেলবে বলে বিশেষজ্ঞদের ধারণা। যেমনÑ এটর্নি জেনারেলের গত ১৬ জুন জারিকৃত মেমোরেন্ডাম এতে এসইলাম প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে ডেমেস্টিক ভায়োলেন্সকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ওয়ার্ক পারমিট ত্বরান্বিতকরলের কথা বলা হয়েছে।

গত ৯ জুন মেমোরেন্ডামে ইমিগ্রেশন আবেদনসমূহ ত্বরান্বিত করার কথা বলা হয়েছে। তবে মামলায় প্রকৃতি ও ধরনের উপরে।
নির্ভর করা বিবেচনার কথা বলা হয়েছে।

পূণরায় ৯ জুনের অন্য এক মেমোরেন্ডামে RFE এবং Notice of Inland & deny এবং যা বলা হয়েছে, যাতে আবেদনকারী আবেদন প্রত্যাখানের পূর্বে পর্যাপ্ত সুযোগ পান আবেদনসমূহের স্বপক্ষে আরো তথ্য ও ডকুমেন্ট দাখিল করার জন্য।
পূনরায় ৯ জুনের আর একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু অধিকাংশ গ্রিনকার্ড আবেদনই এক বছরের অধিককাল পেন্ডিং থাকে, সেহেতু ওয়ার্ক পারমিটসমূহ এক বছরের পরিবর্তে দুই বছরের জন্য ইস্যু করা হবে।

৩১ মে জারিকৃত ইমিগ্রেশন পলিসি মেমোরেন্ডামে যুক্তরাষ্ট্রে লিগ্যাল ইমিগ্রেন্টদের সংখ্যা বৃদ্ধির কথা বলা হয়েছে।
১৮ মে জারিকৃত মেমোরেন্ডামে জনসাধারণের জন্য জাস্টিস ডিপার্টমেন্ট এবং হোয়াইট হাউসে এক্সেসের কথা বলা হয়েছে।
১৪ মে জাতিকৃত মেমোরেন্ডামে ইমিগ্রেন্টদের থেল্থ কেয়ার রিকয়ারমেন্টের কথা, তথা ট্র্যাম্প প্রশাসনকৃত ইমিগ্র্যান্টদের উপর আরোপিত থেল্থ কেয়ার রিকয়ারমেন্ট নাকচ করা হয়েছে।
৩ মে তে অনারোপিত পলিসি মেমোরেন্ডামে ২০২১ এবং ২০২২ যুক্তরাষ্ট্র রিফ্যুজি এন্ট্রির কথা বলা হয়েছে।
৩০ এপ্রিল ২০২১ সালের মেমোরেন্ডামের মাধ্যমে ভারত থেকে যুক্তরাষ্ট্রে আগমণের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা ছিল তা প্রত্যাহার করা হয়েছে।
২৭ এপ্রিল এক মেমোরেন্ডামের মাধ্যমে টেক্সাস এর শরিফকে আইসএর পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।
১২ এপ্রিল মেমোরেন্ডামের মাধ্যমে বাইডেন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির মাধ্যমে পুনঃবিন্যাস করে কী ইম্পøয়িসমূহ নিয়োগ করেছেন। বাইডেন প্রশাসনের উরোক্ত প্রজ্ঞাপনসমূহ যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ব্যবস্থা সহজ, দ্রুত করবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

পরিচিতি : এই প্রবন্ধটির লেখক মোহাম্মদ এন মজুমদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং নিউইয়র্কস্থ টরো ল সেন্টার থেকে আইনে এলএলএম ডিগ্রিধারী, তিনি নিউইয়র্কস্থ একটি ল ফার্মে ১৯৯৯ সাল থেকে কর্মরত আছেন। এ ছাড়াও তিনি নিউইয়র্কের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত। তিনি ব্রঙ্কস প্লানিং বোর্ড-৯ এর সদস্য ফাস্ট ভাইস চেয়ারম্যান এবং ল্যান্ড এন্ড জোনিং কমিটির চেয়ারম্যান হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। উপরোক্ত লিখাটি লেখকের সুদীর্ঘকালের ল ফার্মে কর্ম অভিজ্ঞতা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ল স্কুলের শিক্ষা থেকেই লিখা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ