Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

USA ইমিগ্রেশান

B-1/B-2 ভিসার আদ্যোপান্ত

জাহান অরন্য

প্রকাশিত: ১৪:১৮, ১৯ জুন ২০২১

আপডেট: ১৬:০৪, ১৯ জুন ২০২১

B-1/B-2 ভিসার আদ্যোপান্ত

B-1/B-2 ভিসা তাদের জন্য যারা ব্যবসা বা বিনোদন বা চিকিৎসার কারণে সাময়িক সময়ের জন্য যুক্তরাষ্ট্রে যাত্রা করছেন । সাধারণত, B-1 ভিসা সেই সমস্ত যাত্রীদের জন্য যারা ব্যবসা-সংক্রান্ত আলোচনা করতে, বৈজ্ঞানিক, শিক্ষাগত, পেশাদারী বা ব্যবসায়িক আলোচনা/বৈঠকে উপস্থিত হতে বা কোনো চুক্তি চূড়ান্ত করতে যাত্রা করছেন । B-2 ভিসা সেই সমস্ত যাত্রার জন্য যেগুলি মূলত বিনোদন মূলক, যেমন, পর্যটন, বন্ধু বা আত্মীয়দের সাথে দেখা করা, চিকিৎসা এবং সামাজিক বা সেবামূলক। প্রায়শই B-1 এবং B-2 প্রকারের ভিসা দুটিকে সম্মিলিতভাবে B-1/B-2 ভিসা প্রদান করা হয়।

যোগ্যতা

যদি আপনি একটি B-1/B-2 ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনাকে কনস্যুলার অফিসারকে অবশ্যই দেখাতে হবে যে আপনি যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশান এন্ড ন্যাশনালিটি এক্ট (আইএনএ) অনুসারে যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার যোগ্য। আইএনএ-এর ২১৪(বি) ধারা অনুসারে এটি ধরে নেওয়া হয় যে আবেদনকারী অভিবাসী হতে চান । আপনাকে নিম্নলিখিতগুলি দেখিয়ে এই আইনী অনুমানকে ভুল প্রমাণিত করতে হবেঃ

যে যুক্তরাষ্ট্রে আপনার যাত্রার উদ্দেশ্য সাময়িক কালের জন্য, যেমন, ব্যবসায়িক, বিনোদন মূলক এবং চিকিৎসা সংক্রান্ত কারণে ।

  • যে আপনি একটি নির্দিষ্ট ও সীমিত সময়ের জন্যই যুক্তরাষ্ট্রে থাকার পরিকল্পনা করেছেন
  • আপনার যুক্তরাষ্ট্রে থাকাকালীন সম্ভাব্য খরচ বহন করার সামর্থের প্রমাণ
  • যে আপনার যুক্তরাষ্ট্রের বাইরেও নাগরিকত্ব আছে এবং অন্যান্য সামাজিক ও অর্থনৈতিক বন্ধন যেটি নিশ্চিত করে যে আপনি আপনার যাত্রা শেষে যুক্তরাষ্ট্রের বাইরে প্রস্থান করবেন।
  • ব্যক্তিগত বা গৃহকর্মচারি এবং ক্রু সদস্য যারা আউটার কন্টিনেন্টাল শেলফ-এর মধ্যে ভেসেলে কর্মরত তারা কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে B-1 ভিসার জন্য যোগ্যতা পেতে পারেন। ইমিগ্রেশান এন্ড ন্যাশনালিটি এক্ট অনুসারে কিছু বিদেশী ভিসা পাওয়ার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারেন। আপনি ইমিগ্রেশান এন্ড ন্যাশনালিটি এক্ট এবং ভিসা পাওয়ার অযোগ্যতার বিষয়ে আরো অধিক জানতে এখানে পড়তে পারেন।

আবেদনের জন্য প্রয়োজনীয় সামগ্রী

আপনি যদি ব্যবসা/পর্যটন ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনাকে নিম্নলিখিতগুলি জমা করতে হবেঃ

  1. একটি অন-অভিবাসী ভিসা ইলেক্ট্রনিক আবেদনপত্র (ডিএস-১৬০) ফর্ম। ডিএস-১৬০ এর বিষয়ে আরো অধিক তথ্যের জন্য ডিএস১৬০ এর ওয়েবপেজটি দেখুন ।
  2. যুক্তরাষ্ট্রে যাত্রা করার জন্য একটি বৈধ পাসপোর্ট যার বৈধতার মেয়াদ অন্ততপক্ষে যুক্তরাষ্ট্রে আপনার পরিকল্পিত ভ্রমণ সময়ের পর ছয় মাস স্থায়ী হবে (যদি না দেশ ভিত্তিক চুক্তির দ্বারা ছাড়া পেয়ে থাকেন । যদি আপনার পাসপোর্টে একাধিক ব্যক্তি অন্তর্ভূক্ত থাকেন তাহলে যারা ভিসা চাইছেন তাদের প্রত্যেককে আবেদন জমা দিতে হবে এবং তাদের নিজস্ব পাসপোর্ট থাকতে হবে।
  3. গত ছয় মাসের মধ্যে তোলা ২”x”(৫সেমিx৫সেমি) একটি (১) ছবি । কি ধরণের ছবি দরকার সেবিষয়ে তথ্য এই ওয়েবপেজে আছে।
  4. আপনার অন-অভিবাসি ভিসা প্রক্রিয়ার অফেরত যোগ্য ফি US$160-এর সমপরিমাণ যা স্থানীয় মুদ্রায় প্রদান করা হয়েছে তার একটি রশিদ। এই মূল্য প্রদান করার বিষয়ে আরও অধিক তথ্য আপনি এই ওয়েবপেজে পাবেন। যদি ভিসা প্রদান করা হয় তাহলে সেক্ষেত্রে আপনার জাতীয়তার উপর নির্ভর করে একটি অতিরিক্ত ভিসা ইস্যুয়েন্স রেসিপ্রোসিটি মূল্য প্রদান করতে হতে পারে। আপনাকে ভিসা ইস্যুয়েন্স রেসিপ্রোসিটি মূল্য প্রদান করতে হবে কিনা এবং এই মূল্যের পরিমাণ কত সেবিষয়ে জানতে ডিপার্টমেন্ট অফ স্টেটসের ওয়েবপেজটি আপনাকে সহায়তা করতে পারে।

এই সামগ্রী গুলি ছাড়াও আপনাকে সাক্ষাৎকারের লেটার প্রদান করতে হবে যেটি নিশ্চিত করে যে আপনি এই সেবার মাধ্যমে একটি সাক্ষাৎকারের দিন ধার্য করেছিলেন। এছাড়া, আপনি যদি মনে করেন অন্য যেকোনো কাগজপত্র কনস্যুলার অফিসারকে আপনার দেওয়া তথ্যের সমর্থন করে তাহলে সেগুলিও আপনি নিয়ে আসতে পারেন।

কিভাবে আবেদন করতে হবে

ধাপ১ ননইমিগ্রেন্ট ভিসা ইলেক্ট্রনিক আবেদনপত্র (ডিএস-১৬০) ফর্মটি পূর্ণ করুন

ধাপ ২ ভিসা আবেদনপত্র প্রক্রিয়ার ফি প্রদান করুন।

ধাপ ৩ এই ওয়েবপেজে আপনার সাক্ষাৎকারের দিনটি নির্ধারিত করুন। আপনার সাক্ষাৎকারের দিনটি নির্ধারিত করতে আপনার নিম্নলিখিত তথ্যগুলি প্রয়োজন হবে আপনার পাসপোর্ট নম্বর আপনার ভিসা ফির রশিদ থেকে প্রাপ্ত নম্বর (যদি এই নম্বরটিকে সনাক্ত করতে আপনার সাহায্য প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন) ডিএস-১৬০ কনফারমেশান পেজে উল্লেখিত দশ(১০) সংখ্যার বারকোড নম্বর

ধাপ ৪ আপনার ভিসা সাক্ষাৎকারের তারিখ ও সময়ে ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে দেখা করুন । আপনাকে অবশ্যই আপনার সাক্ষাৎকারের চিঠির একটি প্রিন্ট করা কপি, আপনার ডিএস-১৬০ কনফারমেশান পেজ, গত ছয় মাসের মধ্যে তোলা একটি ছবি এবং বর্তমান এবং সমস্ত পুরানো পাসপোর্ট সাথে আনতে হবে । এই সমস্ত সামগ্রী ছাড়া আবেদন গৃহীত হবে না।

সহায়ক কাগজপত্র

আপনার সাথে সাক্ষাৎকারের সময়ে কনস্যুলার অফিসার যে একাধিক বিষয়গুলি বিবেচনা করবেন, সহায়ক কাগজপত্র হল কেবলমাত্র সেগুলির মধ্যে একটি । কনস্যুলার অফিসার প্রতিটি আবেদনপত্র পৃথকভাবে দেখেন এবং সিদ্ধান্ত নেওয়ার সময় পেশাগত, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য বিষয়গুলি বিবেচনা করেন। কনস্যুলার অফিসার আপনার নির্দিষ্ট উদ্দেশ্য, পারিবারিক পরিস্থিতি এবং আপনার দেশে আপনার সুদূরপ্রসারী পরিকল্পনা ও সম্ভাবনার দিকগুলিও দেখতে পারেন। প্রতিটি আবেদন পৃথকভাবে এবং আইনতভাবে বিবেচিত হয়।

সতর্কতাঃ

  • নকল কাগজপত্র প্রদান করবেন না । জালিয়াতি বা ভ্রান্ত তথ্যের কারণে আপনি ভিসার জন্য চিরতরে অযোগ্য বলে বিবেচিত হতে পারেন। ইউ.এস দূতাবাস বা কনস্যুলেট কারো কাছে এই তথ্য প্রকাশ করবেনা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা করবে। আপনাকে সাক্ষাৎকারে নিম্নলিখিত নথিপত্র আনতে হবে। ফটোকপির বদলে আসল কাগজপত্র সর্বদা অগ্রাধিকার পাবে এবং আপনাকে সাক্ষাৎকারে আসার সময় এই কাগজপত্রগুলি আপনার সাথে নিয়ে আসতে হবে। এটি নিশ্চিত করুন যে সাক্ষাৎকারে আসার সময় আপনি দূতাবাসে কোনো কাগজপত্র সীলবদ্ধ অবস্থায় নিয়ে আসেননি। কোনো সহায়ক কাগজপত্র ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে ফ্যাক্স, ইমেল বা মেল করবেন না।
  • আয়, কর প্রদান, বাসস্থান বা ব্যবসার মালিকানা বা সম্পত্তির বর্তমান প্রমাণ। আপনার ভ্রমণের যাত্রাপথ এবং/বা আপনার পরিকল্পিত যাত্রার অন্যান্য বিশ্লেষণ
  • আপনার নিয়োগকারী সংস্থার দ্বারা প্রদান করা পত্র যেখানে আপনার পদ, বেতন, কতদিন যাবত আপনি নিযুক্ত আছেন, যেকোনো অনুমোদিন ভ্রমণ এবং যদি
  • আপনার যুক্তরাষ্ট্রে যাত্রার কোনো অফিসিয়াল উদ্দেশ্য থাকে তাহলে তার উল্লেখ থাকবে।
  • অপরাধী/আদালতের নথি যেটি দেখায় যে আপনি কোনো স্থানে গ্রেপ্তার বা দণ্ডপ্রাপ্ত হয়েছিলেন, যদি আপনি আপনার দণ্ড সম্পূর্ণ করে থাকেন বা পরবর্তীকালে ক্ষমা পেয়ে থাকেন তাহলেও।

এছাড়াও আপনার যাত্রার উদ্দেশ্যের উপর নির্ভর করে আপনাকে নিম্নলিখিত গুলি আনতে হবেঃ

ছাত্র

আপনার সাম্প্রতিক একাডেমিক ফলাফল, নম্বর-পত্র, ডিগ্রি/ডিপ্লোমা সাথে নিয়ে আসুন। এছাড়া অর্থনৈতিক সামর্থের প্রমাণও নিয়ে আসুন, যেমন মাসিক ব্যাংক স্টেটমেন্ট , ফিক্সড ডিপোসিটের স্লিপ, বা অন্যান্য প্রমাণ

কর্মরত প্রাপ্তবয়স্ক/চাকুরীজীবী 

আপনার নিয়োগকারী সংস্থার কাছ থেকে নিয়োগপত্র এবং গত তিন মাসের বেতনের প্রমানপত্র নিয়ে আসুন

ব্যবসায়ী এবং কোম্পানির পরিচালকগণ

সংস্থায় আপনার পদ এবং উপার্জনের প্রমাণ নিয়ে আসুন

আত্মিয়ের সাথে দেখা করা

আপনার আত্মিয়ের স্ট্যাটাসের প্রমাণের প্রতিরূপ (যেমন, গ্রিন কার্ড, ন্যাচারালাইজেশান সার্টিফিকেট, বৈধ ভিসা, ইত্যাদি)

পূর্বে যুক্তরাষ্ট্রে যারা ভ্রমণ করেছেন

আপনি যদি পূর্বে যুক্তরাষ্ট্রে এসে থাকেন তাহলে সেই সমস্ত কাগজপত্র যা আপনার অভিবাস বা ভিসা স্ট্যাটাসকে যথাযথ প্রমাণ করে

যে আবেদনকারীরা চিকিৎসা করাতে চান তাদের জন্য প্রয়োজনীয় সহায়ক কাগজপত্র

আপনি যদি চিকিৎসার কারণে যুক্তরাষ্ট্রে যাত্রা করতে চান তাহলে আপনাকে উপরোক্ত কাগজপত্র এবং যে কাগজপত্রগুলি কনস্যুলার অফিসারের প্রয়োজন হতে পারে সেগুলি ছাড়াও নিম্নলিখিত অতিরিক্ত কাগজপত্রগুলি প্রস্তুত রাখতে হবেঃ

স্থানীয় চিকিৎসকের কাছ থেকে নেওয়া রোগ নির্ণয়ের ব্যাখ্যা যেখানে আপনার অসুস্থতার প্রকৃতি এবং কেন আপনার যুক্তরাষ্ট্রে চিকিৎসা করানো প্রয়োজন তার বিশ্লেষণ আছে।

যুক্তরাষ্ট্রের কোনো চিকিৎসকের থেকে প্রাপ্ত পত্র যেখানে এই নির্দিষ্ট প্রকারের রোগের চিকিৎসা করার বিষয়ে তার সম্মতি প্রকাশ করা হয়েছে এবং এই চিকিৎসার আনুমানিক খরচ (এর মধ্যে চিকিৎসকের ফি, হাসপাতালের ফি এবং যাবতীয় চিকিৎসা সংক্রান্ত খরচ অন্তর্ভূক্ত আছে) ও সময়কালের বিষয়ে বলা হয়েছে।

যে ব্যক্তি বা সংস্থা আপনার যাতায়াত, চিকিৎসা এবং বসবাসের খরচ বহন করবেন তার কাছ থেকে প্রাপ্ত একটি অর্থনৈতিক দ্বায়িত্বের বিবৃতি । যে ব্যক্তি এই খরচ গুলি বহনের নিশ্চয়তা দেবেন তাকে অবশ্যই প্রমাণ করতে হবে যে তার সেই ক্ষমতা আছে। প্রায়শই এটা করা হয় ব্যাংক বা আয়/সঞ্চয়ের অন্যান্য বিবৃতি বা আয়কর রিটার্ণের সত্যায়িত কপি দ্বারা।

ইলেক্ট্রনিক ভিসা আপডেট সিস্টেম (ইভিউএস)

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য চুক্তি অনুসারে, ২৯ নভেম্বর ২০১৬ থেকে, পিপলস রিপাবলিক অফ চীন পাসপোর্টগুলিতে ১০ বছর মেয়াদী বি ১, বি ২ বা বি ১ / বি ২ ভিসা প্রাপ্ত অথবা নতুন পাসপোর্ট বা বি ১, বি ২, বা বি ১ / বি ২ ভিসা পাওয়ার পরে, যেটি প্রথমে ঘটবে তার জন্য, চীনা নাগরিকদের প্রতি দুই বছরে একটি ওয়েবসাইটের মাধ্যমে ভিসার আবেদন থেকে তাদের জীবনীসংক্রান্ত এবং অন্যান্য তথ্য আপডেট করতে হবে। এই প্রক্রিয়াটিকে বলা হয় ইভিউএস - ইলেক্ট্রনিক ভিসা আপডেট সিস্টেম।

তালিকাভুক্তির জন্য ইভিউএস ওয়েবসাইটটি www.EVUS.gov এখন জনসাধারণের জন্য উন্মুক্ত। সিবিপি এই মুহুর্তে ইভিউএস তালিকাভুক্তির জন্য কোনও ফি সংগ্রহ করবে না। যদিও সিবিপি, ইভিউএস তালিকাভুক্তির জন্য একটি ফি বাস্তবায়ন করার প্রত্যাশা করছে, তবে এর কোন সময়সীমা নির্ধারণ করা হয়নি। কোনও ফি বাস্তবায়নের আগ পর্যন্ত যাত্রীরা বিনা মূল্যে ইভিউএস -এ তালিকাভুক্ত হতে পারবে। ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটি ও কাস্টমস এবং বর্ডার প্রটেকশন (সিবিপি) সারা বছর ধরে ভিসাধারীদেরকে নতুন তথ্য অবহিত করে যাবে। আরও তথ্যের জন্য, দয়া করে www.cbp.gov/EVUS ওয়েবসাইটটি দেখুন।

সংবাদটি শেয়ার করুনঃ