Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

USA ইমিগ্রেশান

জেনে নিন যুক্তরাষ্ট্রে ভিসা আবেদনের নিয়ম

জাহান অরন্য

প্রকাশিত: ১৩:৩৪, ১৯ জুন ২০২১

আপডেট: ০২:১১, ১০ জুলাই ২০২১

জেনে নিন যুক্তরাষ্ট্রে ভিসা আবেদনের নিয়ম

যুক্তরাস্ট্রে বসবাস এবং চাকুরি করার জন্য বিভিন্ন রকমের ভিসা আছে। জেনে নিন কোন ভিসায় এবং কোন যোগ্যতায় আপনি যুক্তরাস্ট্রে বসবাস এবং চাকুরি করতে পারবেন -

H-1B (বিশেষ পেশা)

আপনি যদি আগে থেকে নির্ধারিত কোনো পেশাদারী কাজের জন্য যুক্তরাষ্ট্রে আসেন তাহলে আপনার H1B প্রকারের ভিসা প্রয়োজন হবে। এর যোগ্যতা অর্জনের জন্য আপনাকে যে বিষয়ের উপর কাজ চাইছেন সেই নির্দিষ্ট বিষয়ে ব্যচেলারস বা তার থেকে উচ্চ ডিগ্রি (বা কোনো সমপ্রকারের ডিগ্রি) ধারন করতে হবে। USCIS এটি নির্ধারণ করবেন যে আপনার নিয়োগ কোনো বিশেষ ও নির্দিষ্ট কাজের জন্য হয়েছে কিনা এবং এই কাজটি করার জন্য আপনি যোগ্য কিনা । আপনার নিয়োগের শর্তাবলী ও চুক্তি চূড়ান্ত করতে আপনার নিয়োগকারী সংস্থাকে ডিপার্টমেন্ট অফ লেবার-এ একটি লেবার কনডিশন এপ্লিকেশান ফাইল করতে হবে।

H- 1B1 এইচ-১বি১ চুক্তি ভিত্তিক অস্থায়ী কর্ম অনুমোদন ভিসা

চিলি এবং সিঙ্গাপুর এর সাথে স্বাক্ষরিত মুক্ত বাণিজ্য চুক্তি, চিলি এবং সিঙ্গাপুর এর যোগ্যতাসম্পন্ন নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে অস্থায়ী ভাবে কাজ করার অনুমতি দেয়। শুধুমাত্র চিলি এবং সিঙ্গাপুরের নাগরিকগন প্রাথমিক আবেদনকারি হিসবে যোগ্য বিবেচিত হবে , যদিও তাদের স্বামী/স্ত্রী এবং সন্তান অন্য দেশের নাগরিক হতে পারে। এইচ১বি১ ভিসার আবেদনকারীর কাছে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কর্ম অঞ্চলে, তাদের চাকুরি দাতার নিশ্চয়তা পত্র থাকতে হবে, তবে চাকুরিদাতা কে অন-অভিবাসী কর্মীর জন্য আবেদন পত্র ফর্ম আই-১২৯ পূরণ করতে হবেনা এবং আবেদনকারী অনুমোদন পত্র ফর্ম আই-৭৯৭ ছাড়াই ভিসার জন্য আবেদন করতে পারবে। তবে, ভিসার জন্য আবেদন করার আগে, আবেদনকারী কে অবশ্যই শ্রম অধিদপ্তর বরাবর ফরেন লেবার সার্টফিকেশন এর জন্য আবেদন করতে হবে। 

H-2A (মৌসুমি কৃষি কর্মী)

একটি H-2A ভিসার সাহায্যে যুক্তরাষ্ট্রের নিয়োগকারী সংস্থা সেই সমস্ত সাময়িক কৃষি ভিত্তিক কাজ যেগুলির জন্য কর্মী যুক্তরাষ্ট্রে পাওয়া যায় না, তার জন্য বিদেশী কর্মীদের যুক্তরাষ্ট্রে নিয়ে আসতে পারে। H-2A আপনার জন্য কেবলমাত্র তখনই প্রযোজ্য হবে যদি আপনি সাময়িক ভিত্তিতে যুক্তরাষ্ট্রে কোনো সাময়িক বা মৌসুমি কৃষি ভিত্তিক কাজ করতে চান । আপনার পক্ষে যুক্তরাষ্ট্রের একটি নিয়োগকর্তাকে (বা যুক্তরাষ্ট্রের কৃষি উৎপাদকদের সংগঠন যা সহ-নিয়োগকর্তা) অবশ্যই ফর্ম I-129, অ-অভিবাসী কর্মির পিটিশন ফাইল করতে হবে।

H-2B ভিসা (দক্ষ ও অদক্ষ কর্মী)

এই প্রকারের ভিসা তখন প্রয়োজন যখন আপনি যুক্তরাষ্ট্রে আসছেন কোনো সাময়িক বা মৌসুমি কাজ করার জন্য যার জন্য যথেষ্ঠ কর্মী যুক্তরাষ্ট্রে পাওয়া যায় না। এজন্য আপনার নিয়োগকর্তার ডিপার্টমেন্ট অফ লেবারের থেকে প্রশংসাপত্র প্রয়োজন যেটি এই বিষয়টিকে নিশ্চিত করে, যে ধরণের কাজের জন্য আপনার পিটিশন প্রদান করা হয়েছে তার জন্য কোনো যোগ্য কর্মী যুক্তরাষ্ট্রে পাওয়া যায় নাই।

H-3 ( শিক্ষানবিশ)

এই প্রকারের ভিসা আপনার তখন প্রয়োজন যদি আপনি গ্র্যাজুয়েট শিক্ষা বা প্রশিক্ষণ ছাড়া অন্য কোনো ক্ষেত্রে প্রশিক্ষণ নেওয়ার জন্য সর্বাধিক দুই বছরের জন্য যুক্তরাষ্ট্রে আসেন। আপনি আপনার প্রশিক্ষণের জন্য ভাতা পেতে পারেন এবং হ্যান্ডস-অনকাজ এক্ষেত্রে অনুমোদিত। এই প্রশিক্ষণ কর্ম প্রদানের জন্য ব্যবহৃত হতে পারবে না এবং আপনার নিজ দেশে এই প্রশিক্ষণ সহজলভ্য নয়।

H-4 (পরিবার-পরিজন)

আপনি যদি মূল আবেদনকারী হন যার একটি বৈধ H ভিসা রয়েছে তাহলে যুক্তরাষ্ট্রে আপনার সাথে থাকার জন্য আপনার স্ত্রী এবং আপনার অবিবাহিত সন্তানেরা (২১ বছরের কম) H-4 ভিসা পেতে পারেন। তবে, যুক্তরাষ্ট্রে থাকাকালীন আপনার পত্নী বা সন্তানেরা কোন ধরণের কাজ করতে পারবে না।

L-1 (সংস্থার আভ্যন্তরীণ বদলি)

আপনি যদি একটি আন্তর্জাতিক সংস্থার কর্মী হন যেটি সাময়িকভাবে আপনাকে ঐ একই সংস্থার যুক্তরাষ্ট্রের মূল শাখা, সহায়ক শাখা বা সমান্তরাল শাখায় বদলি করে তাহলে আপনার L-1 ভিসার প্রয়োজন হবে। এই আন্তর্জাতিক সংস্থা একটি যুক্তরাষ্ট্রের সংস্থা বা একটি বিদেশি সংস্থা হতে পারে। L-1 ভিসার জন্য যোগ্যতা পেতে গেলে আপনাকে ম্যানেজেরিয়াল বা এক্সেকেটিভ লেভেলে থাকতে হবে বা বিশেষ জ্ঞান থাকতে হবে এবং যুক্তরাষ্ট্রের কোনো সংস্থায় এরমধ্যে যেকোনো একটি পদে পদস্থ থাকতে হবে। তবে এটি আবশ্যক নয় যে আপনি আগে যে পদে ছিলেন সেই পদেই থাকতে হবে। এছাড়াও আপনাকে আপনার ভিসা আবেদনের তিন বছর আগের সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের বাইরে আন্তর্জাতিক সংস্থায় নিরবচ্ছিন্নভাবে একবছর নিযুক্ত থাকতে হবে। আপনি L-1 ভিসার জন্য কেবল তখনই আবেদন করতে পারেন যখন যুক্তরাষ্ট্রের সংস্থা বা সহায়ক সংস্থা USCIS থেকে একটি অনুমোদিত পিটিশন পাচ্ছে, এটি ব্ল্যাঙ্কেট বা ব্যক্তিগত ভিত্তিক হতে পারে।

L-2 (পরিবার-পরিজন)

আপনি যদি মূল আবেদনকারী হন যার একটি বৈধ L ভিসারয়েছে তাহলে যুক্তরাষ্ট্রে আপনার সাথে থাকার জন্য আপনার স্ত্রী এবং আপনার অবিবাহিত সন্তানেরা (২১ বছরের কম) L-2 ভিসা পেতে পারেন। আইনের একটি সাম্প্রতিক পরিবর্তনের কারণে বর্তমানে আপনার স্ত্রীকাজের অনুমোদন চাইতে পারেন। আপনার স্ত্রীকে অবশ্যই তার নিজের L-2 ভিসায় যুক্তরাষ্ট্রে আসতে হবে এবং তারপর আপনাকে আবেদনপত্রের মূল্য সমেত একটি পূরণ করা ফর্ম I-765 জমা করতে হবে (USCIS থেকে প্রাপ্ত)। আপনার সন্তানেরা যুক্তরাষ্ট্রে কাজ করার জন্য অনুমোদিত নয়।

সংবাদটি শেয়ার করুনঃ