Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বাড়িতে টিকটিকির উপদ্রব? তাড়াবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:২০, ১১ আগস্ট ২০২১

বাড়িতে টিকটিকির উপদ্রব? তাড়াবেন যেভাবে

ঘরের বিভিন্ন কোণে তাকালেই চোখে টিকটিকি। তার উপর আবার মাঝেমাঝে তারা এদিক-ওদিক ঝাঁপ মারে। দেখতে নিরীহ গোছের মনে হলেও টিকটিকি মারাত্মক বিষাক্ত। খাবারে মুখ দিলে তো কথাই নেই। বিষক্রিয়া হয়ে শরীর মারাত্মক অসুস্থ হয়ে পড়তে পারে।

শান্ত স্বভাবের মনে হলেও এই প্রাণীটি ঘরে না থাকলেই ভালো। যত তাড়াতাড়ি সম্ভব তাড়ানোয় ভালো। তবে টিকটিকি তাড়ানো খুবই দূরহ কাজ। কিন্তু সহজ উপায়ে তাড়াতে পারেন টিকটিকি। জেনে নিন সে উপায়—

১. ঘরের কোণে, ভেন্টিলেটর, আলমারির ফাঁকে, কিংবা যে জায়গায় টিকটিকি বেশি সেখানে রসুনের কোয়া রেখে দিতে পারেন। রসুনের গন্ধে ঘরে বাকি পোকা-মাকড়-মশা যেমন পালায়, তেমনই টিকটিকিও।

২. পেঁয়াজও কাজে দেবে একই ভাবে। পেঁয়াজের মধ্যে সালফারের গন্ধ অনেক পোকা-মাকড়ই সহ্য করতে পারে না। টিকটিকির ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

৩. ময়ূরের পালক টিকটিকির অপছন্দ। ঘরের ফুলদানিতে কয়েকটি ময়ূরের পালক রেখে দিন। দেখবেন আপনার ঘরে আর টিকটিকি আসবে না।

৪. ডিমের খোলাও ভাল কাজে দেয় টিকটিকি তাড়াতে। ডিমের গন্ধ সহ্য হয় না টিকটিকির। তাই অল্প সময়েই পালাবে।

৫. গোলমরচি পানিতে মিশিয়ে স্প্রে করতে পারেন ঘরের কোণে বা যেখানে টিকটিকির উপদ্রব বেশি। মরিচের গন্ধে টিকটিকির মস্তিষ্ক অবশ হয়ে যায়। তাই তারা এই গন্ধ পেলে ধারেকাছে আসবে না।

৬. টিকটিকি শীতল রক্তের প্রাণী। টিকটিকি দেখলেই বরফপানি স্প্রে করে দিন। দেখবেন টিকটিকি ঠাণ্ডায় জমে গেছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ