Channel786 is a Community News Network

গুগলে শেষ ১৫ মিনিটে কী খুঁজেছেন?

জাকির জাহিদ

প্রকাশিত: ০৫:১৩, ২২ জুলাই ২০২১

গুগলে শেষ ১৫ মিনিটে কী খুঁজেছেন?

গুগলে শেষ ১৫ মিনিটে গোপন কিছু সার্চ করেছেন? ফোন থেকে দ্রুত সেই ইতিহাস সহজেই মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এমন একটি নতুন ফিচার চালু করেছে গুগল। 

আইফোনে এখন এই সুবিধা পাওয়া যাচ্ছে। চলতি বছরের শেষ দিকে অ্যান্ড্রয়েড ফোনেও এই ফিচার চালু হবে।

গুগল জানিয়েছে, গুগল অ্যাপে ‘Delete last 15 mins' ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত নিজের ওয়েব এবং অ্যাপের শেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন। যদি অন্য কাউকে ব্যবহারকারিদের নিজেদের ডিভাইস দিতে হয়, তাহলে এই ফিচারের মাধ্যমে দুর্দান্ত সুবিধা মিলবে। এজন্য নিজের প্রোফাইলে ক্লিক করতে হবে। তারপর ‘Search History’ এর নিচে ‘Delete last 15 mins'-এর অপশন দেখাবে। ইতিমধ্যে আইফোনে incognito মোডের সুবিধা প্রদান করে গুগল। তবে ‘Delete last 15 mins' ফিচারের সেই কাজ আরও সহজ হবে। 

গুগলের বলছে, একটি মাত্র ট্যাবের মাধ্যমে সেভ থাকা সার্চ হিস্ট্রি ডিলিট করার একটি নতুন উপায় ব্যবহার করতে পারেন। এই ফিচার আপাতত আইফোনের গুপল অ্যাপে পাওয়া যাচ্ছে। চলতি বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ফোনেও সেই ফিচার চালু হবে।

জানা গেছে, গুগল অ্যাকাউন্টে কীভাবে সার্চের হিস্ট্রি সেভ করতে চান, তা সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। কোনও ব্যবহারকারি যদি সার্চের হিস্ট্রি একেবারেই না সেভ করতে চান, সেই সুযোগও পাবেন। অটো-ডিলিটের মাধ্যমে ব্যবহারকারীরা এমন সুযোগ পাবেন, যাতে তিন মাস বা ১৮ মাস বা ৩৬ মাস পর নিজে থেকেই সার্চের হিস্ট্রি ডিলিট হয়ে যাবে। নতুন অ্যাকাউন্টের ১৮ মাস পর সার্চ হিস্ট্রি ডিলিটের বিকল্প নির্ধারিত করা থাকবে। তবে তা পরিবর্তন করা যাবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ