Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বিয়ের সিদ্ধান্ত: কোন মেয়েকে পছন্দ করবো?

জাকির জাহিদ

প্রকাশিত: ০১:১৭, ৮ জুলাই ২০২১

বিয়ের সিদ্ধান্ত: কোন মেয়েকে পছন্দ করবো?

দুজনের ব্যাপারেই আলাদা আলাদাভাবে ইস্তেখারা করুন৷ কীভাবে ইস্তেখারা করতে হয়ে ভালোভাবে জেনে নিন। 

- দুজনের ভালো-খারাপ দিক দিয়ে একটি পাতায় লিখুন। 

- বিয়েতে সুখী হওয়ার ক্ষেত্রে আপনার প্রধান চাহিদাগুলোর একটি তালিকা তৈরি করুন। 

- বিশ্বাসযোগ্য কোনো বন্ধুর সাথে আপনার পরিস্থিতি সম্পর্কে খুলে বলুন। সেই বন্ধু হবেন এমন কেউ, যিনি কোনোরূপ প্রভাবিত না হয়ে উপযুক্ত পরামর্শ দিতে পারেন। 

- আপনি যাকে পছন্দ করেন না, তাকে জীবন থেকে সরিয়ে দেয়ার ক্ষেত্রে বিনয়ী হোন। তার জন্য দু'আ করুন। চেষ্টা করুন তার প্রতি সদয় আচরণের মাধ্যমে সম্পর্কটি ভাঙার।  আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, 

আমাদের কাছে লেখার জন্য আপনাকে ধন্যবাদ। লেখা পড়ে আমি এটা বুঝেছি যে, আপনি দুইটি মেয়েকে বিয়ের জন্য বিবেচনা করছেন৷ প্রথমজন আপনার জীবনে দীর্ঘদিন ধরে আছেন যিনি বেশ চুপচাপ স্বভাবের, এক পরিবার অন্য পরিবারের ব্যাপারে জানে এবং বিয়ে নিয়েও কথাবার্তা এগিয়েছে; যদিও আপনি বুঝতে পেরেছেন তিনি আপনাকে উদ্দীপ্ত করতে পারছেন না। 

 দ্বিতীয় মেয়েটির সঙ্গে বছর দুয়েক আগে আপনার আলাপ হয়। আপনি অনুভব করেন সে আপনাকে বেশ ভালোভাবে বোঝে, সে অনেক বেশি বহির্মুখী স্বভাবের এবং "দ্বিতীয় মেয়েটি আমার অধিকাংশ ভালোবাসা কেড়ে নিয়েছে"। 

 দুজনের জন্যই সময়!

ভাই, আমি এটা ভেবে অবাক হচ্ছি, তারা দুজনই কি জানেন যে, আপনার ভালোবাসা পাওয়ার জন্য তারা একে অপরের প্রতিদ্বন্দ্বিতা করছেন? যদি আপনাদের সবার মাঝে এরকম কোনো শর্ত থেকে থাকে যে- নির্দিষ্ট কাউকে বেছে নেয়ার আগে আপনি অন্যদের সাথেও কথা বলতে পারবেন সেটা এক কথা। কিন্তু এটা যদি তাদের পেছনে ঘটে থাকে আর তারা দুজনই ভাবতে থাকেন বিয়ের জন্য শুধু তাকেই বিবেচনা করা হচ্ছে; তবে এটা ভীষণ অন্যায় এবং অনৈতিক কাজ। 

  আমি আপনাকে এই সমস্যাটি দ্রুতই মিটিয়ে ফেলার জন্য পরামর্শ দিচ্ছি। এতে করে আপনাকেও চিন্তায় ভুগতে হবে না এবং যে মেয়েকে আপনি পছন্দ করবেন না তিনি নিজের সুখের পথ খুঁজে নিতে পারবেন। 

  যদিও এটি আপনার জন্য কঠিন এবং ভ্রান্তিজনক, সেই সাথে এটি কঠিন তাদের জন্যেও, যারা বিশ্বাস করছে " সে শুধু একাই!"

   প্রথম মেয়ের সাথে কথা বলার সময় দ্বিতীয় মেয়েটিকে গ্রহণ করা আপনার পক্ষে খুব সহজ ছিল কিনা তা ভেবে দেখুন। যদি উত্তর হ্যাঁ হয় তবে আপনি কি অসন্তোষজনক বিয়ের ফলে ভবিষ্যতে এরকম কিছুই করতে পারেন? তার ইঙ্গিত এটি? আপনার সুখের জন্যই সঠিক সিদ্ধান্ত নেওয়া গুরুত্বপূর্ণ যাতে ভবিষ্যতে এরকম সম্ভাবনা  এড়ানো যায়। 

কীভাবে সিদ্ধান্ত নিবেন 
 ভাই, আপনার নিজেকে নিজেই একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন করা প্রয়োজন। কে আমাকে সুখী করবে? আমি কাকে চাই? আপনার পরিবার কী চায় বা তারা কী আশা করে সেটা ধর্তব্য নয়৷ এটা আপনার বিয়ে এবং সারা জীবনের সিদ্ধান্ত যেটি আপনাকে সুখী করতে পারে আবার করতে পারে দুর্দশাগ্রস্ত! 

   আপনি কাকে চান? আমি আপনার লেখা পড়েই বুঝেছি আপনি দ্বিতীয় মেয়েটিকে চান। আপনার কাছে তিনি বেশি উপযুক্ত। কিন্তু আপনার পরিবার সম্ভবত প্রথম মেয়েটিকে আপনার স্ত্রী হিসেবে দেখতে চান এবং তারা সেজন্য বেশ কিছুটা এগিয়েও গেছেন। আপনি যদি অনুভব করেন আপনার সিদ্ধান্তটি সম্পূর্ণ সঠিক তাহলে অবশ্যই আপনার কাছে সেটির উত্তর রয়েছে। সেই উত্তরের পাতাগুলো একের পর এক খুলতে শুরু করুন যাতে নিজের সিদ্ধান্তের ব্যাপারে আপনার কোনো খটকা না থাকে। 

   ইতিমধ্যেই আপনি ইস্তেখারা করেছেন জেনে খুশি হয়েছি। আমি আপনাকে আবারও আলাদা আলাদাভাবে ইস্তেখারা করার পরামর্শ দিচ্ছি। 

  শুরুতে প্রথম মেয়েটির ব্যাপারে সালাত আদায় করুন এবং আল্লাহর কাছে বলুন তাকে বিয়ে করা উচিত হবে কিনা। এরপর দেখুন আপনার কাছে কী উত্তর আসে, বা আপনি কী অনুভব করেন৷ এরপর দ্বিতীয় জনের জন্য সালাত আদায় করুন, একইভাবে আল্লাহর কাছে চান এবং উত্তরের প্রত্যাশায় থাকুন। এর আগে ইস্তেখারা সংক্রান্ত প্রবন্ধ পড়ে দেখতে পারেন। 

 কাজ
 ভাই, আপনি কাগজ-কলম নিয়ে বসে পড়ুন। এটা আমাদের সামনে স্পষ্টতই সবকিছু সহজ করে দিতে পারে৷ এক পৃষ্ঠার দুই পাশে ভালো এবং খারাপ দিকগুলো লিখুন৷ দু'জনের জন্য দুটি আলাদা পৃষ্ঠা নিন। তাদের ভালো গুণ, খারাপ কিছু কিংবা ইতিবাচক নেতিবাচক যা পান, লিখুন। 

 উদাহরণস্বরূপ, প্রথম মেয়ের ক্ষেত্রে ভালো হিসেবে আপনি লিখতে পারেন পরিবারের সম্মতি এবং নিশ্চুপ/উদ্দীপনাহীনতাকে খারাপ হিসেবে লিখতে পারেন। 

 দুটি মেয়ের ক্ষেত্রে দুটি পৃষ্ঠা পূরণ করার পর আমি চাইবো আপনি নিজের জন্য আরেকটি পৃষ্ঠা নিন। সেটায় লিখুন সুখী হওয়ার জন্য আপনি স্ত্রীর কাছ থেকে কোন তিন জিনিস সবচেয়ে বেশি চান৷ আপনার বাবা-মা কীভাবে উত্তর দিতেন সেসব ভেবে কখনো লিখবেন না। সৎ থাকুন, নিজের চাওয়া মতো লিখুন। 

  এটা করার পর চুপচাপ হয়ে বসুন এবং নিজের পৃষ্ঠার সাথে অন্য দুটি পৃষ্ঠার তুলনা করুন। কোনটি সবচেয়ে ভালো দেখাচ্ছে? কার খারাপ দিকের চেয়ে ভালো দিক বেশি? নিজের আকাঙ্ক্ষার দিকে তাকান এবং তাদের কার মাঝে সেটা পূরণের সামর্থ্য আছে তা খুঁজে বের করুন। 

 সামাজিক যোগাযোগ
 ভাই, কোনো বিশ্বাসযোগ্য বন্ধু বা পরিবারের সদস্যকেও আপনি নিজের অবস্থা সম্পর্কে জানাতে পারেন। আমি এমন কারো কাছে আপনাকে যেতে বলছি না যিনি আপনাকে দ্বিতীয় মেয়ের সম্পর্কে না শুনেই প্রথম জনকে বিয়ে করতে বলবেন। এমন কাউকে বলুন যিনি আপনার কথা, অনুভূতি বুঝবেন। 

   পক্ষপাতিত্ব না করে তাদেরকে জানান দুজনের ক্ষেত্রে আপনি কী অনুভব করেন। এরপর তাদের উত্তর শুনুন। যদি সেই মানুষটা আপনাকে ভালোভাবে চেনে তবে তিনি নিশ্চয়ই আপনাকে এ ব্যাপারে মূল্যবান পরামর্শ দিয়ে সাহায্য করতে পারবেন। 

  চূড়ান্ত ভাবনা
 

 আমার প্রিয় ভাই, এটি একটি বিভ্রান্তিকর পরিস্থিতি কিন্তু ইনশাআল্লাহ আপনি তাদের সুখ এবং আপনার সুখের জন্য উত্তম সিদ্ধান্ত নিতে পারবেন। মনে রাখবেন, বিয়ের আগ পর্যন্ত কোনো মেয়েই আপনার পূর্ণ মনোযোগ এবং ভালোবাসা পাওয়ার অধিকার রাখে না। এ ব্যাপারে আপনাকে সংশোধিত হওয়া প্রয়োজন।

 আপনার পরবর্তী কাজগুলোর সংক্ষিপ্ত বিবরণ-

  - দুজনের ব্যাপারেই আলাদা আলাদাভাবে ইস্তেখারা করুন৷ কীভাবে ইস্তেখারা করতে হয়ে ভালোভাবে জেনে নিন। 

- দুজনের ভালো-খারাপ দিক দিয়ে একটি পাতায় লিখুন। 

- বিয়েতে সুখী হওয়ার ক্ষেত্রে আপনার প্রধান চাহিদাগুলোর একটি তালিকা তৈরি করুন। 

- বিশ্বাসযোগ্য কোনো বন্ধুর সাথে আপনার পরিস্থিতি সম্পর্কে খুলে বলুন। সেই বন্ধু হবেন এমন কেউ, যিনি কোনোরূপ প্রভাবিত না হয়ে উপযুক্ত পরামর্শ দিতে পারেন। 

- আপনি যাকে পছন্দ করেন না, তাকে জীবন থেকে সরিয়ে দেয়ার ক্ষেত্রে বিনয়ী হোন। তার জন্য দু'আ করুন। চেষ্টা করুন তার প্রতি সদয় আচরণের মাধ্যমে সম্পর্কটি ভাঙার। 

 

  ইনশাআল্লাহ একটি সুখী এবং প্রাণোচ্ছ্বল বিয়ের ক্ষেত্রে আপনি সঠিক সিদ্ধান্তটিই নিতে পারবেন৷ আল্লাহ রাব্বুল আ'লামীন আপনাকে সঠিক সিদ্ধান্ত নেয়ার তাওফিক দিন এবং একটি আনন্দময় বিয়ে কবুল করুন, আমীন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ