Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সপ্তাহজুড়ে খালি চোখেই দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪১, ২৩ আগস্ট ২০২১

সপ্তাহজুড়ে খালি চোখেই দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহ

সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতি এখন পৃথিবীর আকাশে হয়ে উঠেছে উজ্জ্বলতম। কারণ এটি এসে পড়েছে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি। এছাড়া এসে পড়েছে শনিও। মেঘ না থাকলে আগামী এক সপ্তাহ সন্ধ্যার পর থেকেই আকাশে দেখা যাবে বৃহস্পতিকে।

নাসা জানিয়েছে, টেলিস্কোপ ছাড়া খালি চোখে উজ্জ্বলতম বৃহস্পতি গ্রহকে এক সপ্তাহ ধরে রাতের আকাশে দেখা যাবে। শুধু উজ্জ্বলতাই নয়, আকাশে যত তারা দেখা যায়, তাদের মধ্যে বৃহস্পতিই আকারে হয়ে উঠেছে এখন বৃহত্তম।

জ্যোতির পদার্থবিজ্ঞানের পরিভাষায়, সূর্যকে প্রদক্ষিণের পথে গত ১৯ আগস্ট থেকে সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহটি এখন রয়েছে ‘অপজিশন’-এ। যার অর্থ— পৃথিবীর যেদিকে রয়েছে সূর্য, এখন বৃহস্পতি রয়েছে ঠিক তার উল্টো দিকে। আগস্টেই সৌরমণ্ডলের আরও একটি গ্রহ শনিও চলে আসছে অপজিশনে। ফলে এই মাসে পৃথিবীর রাতের আকাশে বৃহস্পতি ও শনি দুটি গ্রহই হয়ে উঠেছে উজ্জ্বলতম।

নাসা জানিয়েছে, ২২ আগস্ট রাতের আকাশে চাঁদের বাঁ দিকে একটু ওপরে দেখা যাবে উজ্জ্বলতম বৃহস্পতিকে। আর শনিকে দেখা যাবে বৃহস্পতির ওপরে একটু ডান দিক ঘেঁষে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ