Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ব্রাজিলে সিঁড়িতে ইসলামিক হরফ ঘিরে বিতর্ক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৮, ২৪ জুলাই ২০২১

ব্রাজিলে সিঁড়িতে ইসলামিক হরফ ঘিরে বিতর্ক

ব্রাজিলে সিঁড়িতে ইসলামিক হরফ ঘিরে বিতর্ক

ব্রাজিলে আলোচিত ‘সালেরন স্টেপস’ ঘিরে বিতর্ক দেখা দিয়েছে। বির্তকের এই কারণ স্থাপনার নকশা নয় বরং ইসলামিক হরফের টাইলস ব্যবহার। এ নিয়ে রীতিমতো তোলপাড় চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরইমধ্যে ভাইরাল হয়েছে সালেরন স্টেপস’। তাতে দেখা গেছে, ‘জয়-পরাজয়ের ঊর্ধ্বে আল্লাহ’ এমন লেখা সংযুক্ত রয়েছে সিঁড়িতে। তারওপর দিয়ে হাঁটছে মানুষ।

চিলির শিল্পী জর্জ সেলারনের নামে রিও ডি জেনেরিওর এই স্থাপত্যটি তৈরি করা হয়েছে। ২১৫ ধাপের একটি সিঁড়িতে রয়েছে দুই হাজারের বেশি রং-বেরঙের টাইলস। যা উপস্থাপন করছে ৬০ দেশের শিল্প-সংস্কৃতি ও ধর্মকে। তবে বিতর্ক জন্ম দিয়েছে সম্প্রতি সিঁড়িতে লাগানো দুটি টাইলস ঘিরে। সৌদি আরবের ইউটিউবার ত্বাওয়াবের দাবি, টাইলস দুটিতে আরবিতে লেখাটির অর্থ ‘আল্লাহ জয়-পরাজয়ের ঊর্ধ্বে, তিনি মহান’। সেটি পায়ের তলায় না রেখে উঁচু স্থান বা দেয়ালে সাঁটানোর দাবি তার।

ত্বাওয়াবের আহ্বানে সাড়া দিয়েছে অনেক ব্রাজিলীয়ও। তাদের মতে, প্রত্যেক ধর্ম এবং মতাদর্শ বহনকারীদেরই যথার্থ সম্মান দেয়া উচিত। বিষয়টি নাড়িয়ে দিয়েছে রিও ডি জেনেরিও প্রশাসনকেও। কীভাবে এর সমাধান করা যায়, তা নিয়ে পর্যবেক্ষণ চলছে। খুব শিগগিরই বিষয়টির ইতিবাচক সমাধান আসবে বলেও আশ্বাস দিয়েছে তারা।

সংবাদটি শেয়ার করুনঃ