Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্ক সিটির হোম ফার্স্ট ডাউন পেমেন্ট সহায়তার আদ্যোপান্ত

নাশরাত আর্শিয়ানা চৌধুরী

প্রকাশিত: ২২:১৭, ৯ নভেম্বর ২০২১

নিউইয়র্ক সিটির হোম ফার্স্ট ডাউন পেমেন্ট সহায়তার আদ্যোপান্ত

এই প্রোগ্রামের অধীনে ৪০ হাজার থেকে এক লাখ ডলার পর্যন্ত সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক থেকে চার সদস্যবিশিষ্ট কোনো পরিবার নিউইয়র্ক সিটির পাঁচ বরোর যে কোনোটিতে অ্যাপার্টমেন্ট, কন্ডো, কোঅপ্ট বাড়ি কিনলে তারা এই অর্থ পাওয়ার উপযোগী হতে পারে। 

তবে সম্ভাব্য ক্রেতার বেশ কয়েকটি যোগ্যতা থাকতে হবে। এর মধ্যে রয়েছে তাকে প্রথমবার একজন হোম ক্রেতা হতে হবে, একটি এইচপিডি অনুমোদন কাউন্সেলিং এজেন্সি দ্বারা শেখানো একটি হোম বায়ার শিক্ষা কোর্স সম্পন্ন করতে হবে, বাড়ি কেনার জন্য ক্রয়মূল্যের ৩ শতাংশ ডাউন পেমেন্ট এবং চুক্তি আমানতের ১ শতাংশ নিজস্ব তহবিল থেকে সংগ্রহ করতে হবে। 

নিউইয়র্ক সিটির পাঁচ বরোর একটিতে ১-৪ ইউনিটির পারিবারিক বাড়ি, কন্ডোমিনিয়াম বা মালিক বসবাস করেন এমন কোঅপ্ট কেনা যাবে। কেনার আগে হাউজিং কোয়ালিটি স্ট্যান্ডার্ড পরিদর্শন পাস করাতে হবে। যে বাড়ির জন্য লোন দেওয়া হবে, সেই বাড়িতে ক্রেতাকে কমপক্ষে ১০ বছর থাকতে হবে, যদি ৪০ হাজার ডলার বা তার কম লোন দেওয়া হয়। আর যদি লোনের পরিমাণ ৪০ হাজারের বেশি থেকে এক লাখ ডলার পর্যন্ত হয়, তাহলে ১৫ বছর থাকতে হবে।

হাউসহোল্ড শতাংশ এএমআই পর্যন্ত সর্বোচ্চ পারিবারিক আয় আছে। একজনের হলে আয় থাকতে হবে বছরে ৬৬ হাজার ৮৫০, বছরে দুজন হলে ৭৬ হাজার ৪০০, তিনজন হলে ৮৫ হাজার ৯৫০, চারজন হলে ৯৫ হাজার ৪৫০, পাঁচজন হলে ১ লাখ ৩ হাজার ১০০, ছয়জন হলে ১ লাখ ১০ হাজার ৭৫০, সাতজন হলে ১ লাখ ১৮ হাজার ৪০০, আটজন হলে ১ লাখ ২৬ হাজার ডলার পর্যন্ত বছরের আয় থাকতে হবে। এর কম আয়ের লোকেরা ঋণ পাবেন না।

এই প্রক্রিয়ার ব্যাপারে বলা হয়েছে, কমিউনিটি-ভিত্তিক কাউন্সেলিং এজেন্সি এইচইউডি দ্বারা প্রত্যায়িত এবং হোম ফার্স্ট প্রোগ্রামে অংশগ্রহণের জন্য এইচপিডি কর্তৃপক্ষ অনুমোদিত নিউজ লেটার, ফ্লায়ার এবং সেমিনারের মাধ্যমে প্রোগ্রামটির প্রচার করছে। 

নির্দেশিকা বিতরণ করছে, হোম বায়ার এডুকেশন ক্লাসে ভোক্তাদের তালিকাভুক্ত করছে, কাউন্সেলিং এজেন্সি ডাউন পেমেন্ট অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামের আয়ের জন্য যোগ্যতা প্রত্যায়িত করবে। প্রোগ্রামের প্রয়োজনীয়তা সম্পর্কে ভোক্তাদের পরামর্শ দেবে, হোম বায়ারদের শিক্ষা ক্লাস শেষ করার পর সার্টিফিকেট দেবে এবং ভোক্তাদের পূর্ব অনুমোদনের জন্য অংশগ্রহণকারী ঋণদাতাদের কাছে পাঠাবে।

যারা এই প্রোগ্রামে আবেদন করতে চান, তারা কাউন্সেলিং এজেন্সির পরামর্শ নেওয়ার জন্য তাদের সাথে যোগাযোগ করতে পারনে। কাউন্সেলিং এজেন্সি বিভিন্ন বরোতে রয়েছে। যারা যে এলাকায় থাকেন বা সম্পত্তি কিনতে চাইছেন, তারা নিজ নিজ বরোর সাথে কথা বলতে পারেন। 

হোম বায়ার এডুকেশন ক্লাসের সফল সমাপ্তির পর সম্ভাব্য হোম বায়ার্স একটি সার্টিফিকেট পাবেন, যা ডাউন পেমেন্ট বা নতুন বাড়ি ক্লোজ করার জন্য খরচ করতে এক লাখ ডলার পর্যন্ত লোন পাবেন। ওই সার্টিফিকেট কোর্স করার পর সেটির মেয়াদ থাকবে ছয় মাস। পরে এটি রাখতে হলে নবায়ন করতে হবে। 

সার্টিফিকেট পাওয়ার পর ক্রেতারা বাড়ি বা বাসা কেনার জন্য যোগ্যতা অর্জন করবেন, যদি অন্য সব যোগ্যতা আগেই অর্জন করে থাকেন। বিশেষ করে, আয়ের যোগ্যতা একটি বিশেষ শর্ত পূরণ করে থাকে। কম আয়ের লোকদের জন্য এটি নয়, বেশি আয়ের মানুষের জন্য দেওয়া হচ্ছে।

আবেদনকারীকে ঋণ পাওয়ার জন্য ওইসব প্রতিষ্ঠানের কোনোটি থেকে তার বাড়ি কেনার যোগ্যতা আছে কি না সে-সংক্রান্ত প্রি-অ্যাপ্রুভাল নিতে হবে। এটি করার পর তার বাজেটের মধ্যে বাড়ি কেনার জন্য একজন রিয়েল এস্টেট এজেন্টের সাথে কথা বলতে হবে এবং পরামর্শ করতে হবে। একজন রিয়েল এস্টেট আইনজীবী নিয়োগ করতে হবে। 

বিক্রেতার সাথে বিক্রির চুক্তি নিয়ে আলোচনা করতে হবে। হোম ক্রেতা শিক্ষা পরামর্শদাতারা হোম কেনার প্রক্রিয়ার সময় প্রোগ্রামে অংশগ্রহণকারীদের সহায়তা করার জন্য থাকবেন। আগ্রহীরা তাদের কাছ থেকে সেবা নিতে পারবেন।

এই প্রোগ্রাম পরিচালনা করছে নিউইয়র্ক সিটির নেবারহুড হাউজিং সার্ভিসেস (এনএইচএস)। এইচপিডির পক্ষ থেকে প্রোগ্রামটি পরিচালনা করা হচ্ছে। প্রশাসক হিসেবে এনএইচএস হোম ক্রেতা এবং কাউন্সেলিং এজেন্সির প্রতিনিধির সাথে কাজ করে। 

হোম ফার্স্ট বায়ার আবেদন গ্রহণ করার জন্য তারা স্বাক্ষরিত চুক্তি পর্যালোচনা করবেন, অবস্থান ও সম্পত্তির প্রকারের ওপর ভিত্তি করে সম্পত্তির যোগ্যতা যাচাই করবেন, ঋণ আবেদনকারীর যোগ্যতা যাচাই করবেন, হোম ফার্স্ট বায়ারের যোগ্যতা যাচাই করবেন, প্রাক অনুমোদনের পর্যালোচনা করবেন।

এই আবেদন আগামী বছর পর্যন্ত উন্মুক্ত থাকবে। যারা বাড়ি কিনতে চাইছেন, তারা এই প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করতে পারেন। তবে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে একজন ক্রেতাকে ৪০ হাজার ডলার পর্যন্ত ঋণ নিলে ১০ বছর ওই বাসা বা বাড়িতে থাকতে হবে। 

আর এক লাখ ডলার পর্যন্ত লোন নিলে বা ৪০ হাজারের বেশি যেকোনো অ্যামাউন্ট নিলে এ জন্য ১৫ বছর ওই বাড়িতে থাকতে হবে। কেউ চাইলেই ওই বাড়ি বা বাসা বিক্রি করে চলে যেতে পারবেন না বা কেবল ভাড়াটিয়াদের দিতে পারবেন না। মাল্টি ফ্যামিলি হলে ভাড়া দিতে পারলেও বাড়ির ক্রেতাকে সেখানে একটিতে অবশ্যই থাকতে হবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ