Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ডিজিটাল হজের সিদ্ধান্ত, যেভাবে সেবা দেবে রোবট

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৪, ৪ জুলাই ২০২১

আপডেট: ১৩:০৫, ৪ জুলাই ২০২১

ডিজিটাল হজের সিদ্ধান্ত, যেভাবে সেবা দেবে রোবট

লোকবলের পরিবর্তে হজ ব্যবস্থাপনায় প্রযুক্তি ব্যবহারে প্রাধান্য দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। করোনার কারণে এবার ডিজিটাল হজের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সুরক্ষার জন্য এবার হজযাত্রীদের স্মার্টকার্ড দেওয়া হবে। কার্ড ছাড়া কেউ হজ করতে পারবেন না।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে, কোভিড পরিস্থিতির কারণে আমরা হজযাত্রীদের সব প্রকার সুরক্ষা নিশ্চিত করতে চেষ্টা করে যাচ্ছি।

দেশটির উপমন্ত্রী ডা. আবদুল ফাত্তাহ মাশহাত বলেন, কেউ হজ করতে চাইলে তাকে অবশ্যই হজ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবেদন করতে হবে। মন্ত্রণালয় যাদের হজের অনুমতি দেবে, তাদের প্রত্যেককে স্মার্ট আইডি কার্ড দেওয়া হবে।

আবদুল ফাত্তাহ মাশহাত আরও বলেন, হজের সময় যদি এমন কাউকে পাওয়া যায়; যার হজ আইডি কার্ডের তথ্যের সঙ্গে ওয়েবসাইটের তথ্যের মিল নেই- তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

হাজিদের গতিবিধি ও চলাফেরা নিয়ন্ত্রণ কম্পিউটার সংযোগের মাধ্যমে নিশ্চিত করা হবে। সব হাজি যাতে সময়মতো তাদের হজের বিভিন্ন ইবাদত সময়মতো সঠিকভাবে পালন করতে পারেন সেজন্য রোবটগুলো দিনরাত নির্দেশনা দিয়ে যাবে।

হজ শেষে হাজিদের নিরাপদে দেশে ফিরতে সঠিক যাতায়াত নির্দেশনা দেবে রোবট। এ জন্যে সব হাজির হজ পালনে নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

প্রত্যেক হাজি হজের নিয়ম অনুসারে সাতবার কাবা শরিফ তাওয়াফ, সাফা এবং মারওয়াহ পাহাড়ের মাঝে সাতবার পেছনে পেছনে সাতবার ঘড়িরকাঁটা ধরে হাঁটেন। তারপরে জমজমের পানি পান করেন।

সংবাদটি শেয়ার করুনঃ