Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

মহাকাশে যাচ্ছেন বিশ্বের প্রথম প্রতিবন্ধী নভোচারী

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:০৬, ৩০ জুন ২০২১

মহাকাশে যাচ্ছেন বিশ্বের প্রথম প্রতিবন্ধী নভোচারী

মহাকাশে যাচ্ছেন বিশ্বের প্রথম প্রতিবন্ধী নভোচারী

সবার জন্য মহাকাশ। আদি-অন্তহীন মহাকাশের যেমন কোনো নির্দিষ্ট গণ্ডি নেই, তেমনি নভোচারীদের কোনো নির্দিষ্ট গণ্ডিতে আটকে ফেলতে চায় না ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। তাই শারীরিক ভাবে অক্ষমদের মহাকাশে ভ্রমণের সুযোগ করে দিচ্ছে তারা। বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে মহাকাশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। 

ইএসএ’র প্রধান জোসেফ অ্যাচবাচার বার্তা সংস্থা সম্প্রতি রয়টার্সকে এ বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, শারীরিক প্রতিবন্ধীদের মহাকাশে পাঠানোর ঘোষণা দেওয়ার পর ২২ বছর আবেদন জমা পড়ে। সেখান থেকে কয়েকজনকে বাছাই করা হয়েছে। প্রশিক্ষণ শেষে তাদের মধ্যে থেকে একজনকে মহাকাশ অভিযানে পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, এই অভিযান সফল হলে সাধারণ মানুষও উৎসাহ পাবে মহাকাশ অভিযানে যাওয়ার। দূর আকাশের তারা শুধু পৃথিবীতে বসেই নয়, কাছে গিয়েও দেখার পথ সুগম হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। 

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসও খুব শিগগিরই মহাকাশ অভিযানে যাচ্ছেন। তার রকেট ইঞ্জিন তৈরির প্রতিষ্ঠান ব্লু অরিজিন প্রথমবারের মতো মানুষ নিয়ে মহাকাশ অভিযান চালাবে। ছোট ভাই মার্ক বেজোস আর নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তিকে নিয়ে সেই অভিযানেই অংশ নিচ্ছেন জেফ।

সংবাদটি শেয়ার করুনঃ