Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সাগরের পানি দিয়ে হামাসের সুড়ঙ্গ ধ্বংস করতে চায় ইসরাইল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৫৮, ৬ ডিসেম্বর ২০২৩

সাগরের পানি দিয়ে হামাসের সুড়ঙ্গ ধ্বংস করতে চায় ইসরাইল

ফিলিস্তিনের গাজা উপত্যকাজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা হামাসের সুড়ঙ্গগুলো সাগরের পানি দিয়ে ধ্বংস করার পরিকল্পনা করছে ইসরাইল। এ জন্য সীমান্তে তারা বেশ বড় আকারের বেশকিছু পাম্প জড়ো করেছে। খবর রয়টার্সের।

ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনের বরাত দিয়ে সোমবার (৪ ডিসেম্বর) মার্কিন কর্মকর্তারা সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তবে রয়টার্স বলেছে, তাদের পক্ষে স্বতন্ত্রভাবে তথ্য যাচাই করা সম্ভব হয়নি।

 প্রতিবেদনে বলা হয়, আল-শাতি শরণার্থী শিবির থেকে মাইলখানেক দূরে অন্তত পাঁচটি পাম্প বসিয়েছে ইসরাইল। এসব পাম্প ব্যবহার করে প্রতি ঘণ্টায় হাজারো ঘনমিটার পানি সরবরাহ করা সম্ভব। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাম্প ব্যবহার করে সাগরের পানি টেনে এনে গাজায় সুড়ঙ্গগুলোয় ফেলা হবে।
 
এ বিষয়ে জানতে ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
 
গত মাসে ইসরাইল এ পরিকল্পনার কথা যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল বলে উল্লেখ করা হয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে। তবে ইসরাইলি কর্তৃপক্ষ পরিকল্পনা বাস্তবায়নে কত দূর এগিয়েছে, সে ব্যাপারে নিশ্চিত নন তারা। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এ পরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারে ইসরাইল এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।
 
দীর্ঘদিন ধরেই গাজা উপত্যকাকে সবদিক থেকে অবরুদ্ধ করে রেখেছে  ইসরাইল। সেখানে যেকোন পণ্য আনা নেয়া বা কোনো ব্যক্তির প্রবেশের জন্য ইসরাইল সরাকারের অনুমতি নিতে হয়। এমন পরিস্থিতিতে গোপনে গাজায় পণ্য আনা-নেয়া করার সবচেয়ে ভালো উপায় এসব সুড়ঙ্গ। তবে ইসরাইলের দাবি, হামাস তার কর্মকাণ্ড পরিচালনার জন্য এসব সুড়ঙ্গ ব্যবহার করে। এর আগে আল-শিফা হাসপাতালে হামাসের টানেল খুঁজে পাওযার দাবি করেছিল ইসরাইলি সেনারা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ