Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:০৭, ২৬ নভেম্বর ২০২৩

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান চারদিনের যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়তে পারে। শনিবার (২৫ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন মিসরের স্টেট ইনফরমেশন সার্ভিসের (এসআইএস) প্রধান দিয়া রাশওয়ান।

তিনি বলেছেন, যুদ্ধের সব পক্ষের কাছ থেকে এ ব্যাপারে ইতিবাচক সংকেত পেয়েছেন তারা। যদি যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি পায় তাহলে সেটি এক অথবা দুইদিন হতে পারে বলে জানিয়েছেন তিনি।

শনিবার প্রকাশ করা বিবৃতিতে স্টেট ইনফরমেশন সার্ভিসের প্রধান আরও বলেছেন, মিসর যুদ্ধের সব পক্ষের সঙ্গে ব্যাপক আলোচনা চালাচ্ছে যেন— যুদ্ধবিরতির মেয়াদ এক অথবা দুইদিন বাড়ানো হয়। যার অর্থ যুদ্ধবিরতির মেয়াদ বাড়লে ‘গাজা থেকে আরও জিম্মি এবং ইসরায়েলি কারাগার থেকে আরও ফিলিস্তিনি মুক্তি পাবেন।’

কাতারের মধ্যস্থতায় গতকাল শুক্রবার থেকে হামাস ও ইসরায়েলের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। বিরতির প্রথমদিন হামাস গাজা থেকে ১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয়। অপরদিকে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পায় ৩৯ ফিলিস্তিনি।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বাধে। দেড় মাসেরও বেশি সময় যুদ্ধ চলার পর দুই পক্ষ প্রথমবারের মতো চারদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়। এই যুদ্ধবিরতির কারণে যেমন বন্দিরা মুক্তি পাচ্ছেন; ঠিক একইসাথে স্বস্তি পাচ্ছেন গাজার সাধারণ মানুষ। কারণ এখন আর তাদের বোমা হামলার আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছে না।

মধ্যপ্রাচ্যের সব মুসলিম দেশসহ ইউরোপের কয়েকটি দেশ এখন হামাস ও ইসরায়েলের মধ্যে স্থায়ী যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে। তবে ইসরায়েল হুমকি দিয়েছে, অস্থায়ী এ যুদ্ধবিরতি শেষ হলে তারা আবারও গাজায় হামলা শুরু করবে। সূত্র: দ্য গার্ডিয়ান।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ