Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

থামবেন না নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:১৫, ৩১ অক্টোবর ২০২৩

থামবেন না নেতানিয়াহু

আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনের মুক্তিকামী গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতির যে আহ্বান জানিয়েছে তা প্রত্যাখ্যান করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। সেই সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, যুদ্ধবিরতি হবে ‘সন্ত্রাসের কাছে আত্মসমর্পণে’র শামিল।

টানা তিন সপ্তাহেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিয়মিত আগ্রাসী হামলা চালাচ্ছে দখলদার ইসরাইলী বাহিনী। তাদের হামলার অন্যতম প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে অঞ্চলটির বিভিন্ন হাসপাতাল। এছাড়াও নিয়মিত বেসামরিক নাগরিকদের প্রাণহানি তো রয়েছেই।

 সবশেষ তথ্য মতে, গাজায় ইসরাইলের নির্বিচার হামলায় এখন পর্যন্ত ৮ হাজার ৩০৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। যার প্রায় অর্ধেকই শিশু। আহত হয়েছে আরও ২০ হাজার। এছাড়া বিমান হামলায় বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে আছে আরও অন্তত দেড় হাজার। 

 এ অবস্থার মধ্যেই গাজায় ভয়াবহ মানবিক সংকট তৈরি হওয়ায় অঞ্চলটিতে মানবিক দিক বিবেচনায় দ্রুত যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। এছাড়াও মানবিক সহায়তা পৌঁছাতে গাজার ও ইসরাইলের মধ্যে থাকা কেরেম শালোম ক্রসিং খুলে দেয়ার দাবি জানায় তারা।
 
আরও পড়ুন: ইসরাইলের দখলদারি সমর্থন, ভারতীয় দুই নার্সকে ফেরত পাঠালো কুয়েত
 
তবে যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরাইলী প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস আত্মসমর্পন না করা পর্যন্ত সংঘাত চালিয়ে যাওয়ার কথা জানান তিনি।
 
নেতানিয়াহু বলেছেন, ‘যুদ্ধবিরতির আহ্বান, হামাসের কাছে আত্মসমর্পণ করার আহ্বান, সন্ত্রাসীদের কাছে আত্মসমর্পণ, বর্বরতার কাছে আত্মসমর্পণ, এটা হবে না।’ আরও বলেন, ‘বাইবেলে শান্তির সময়; আবার যুদ্ধের সময়ের কথাও বলা হয়েছে। এখন সময় হলো যুদ্ধের।’
 
এদিকে হামাসের হাতে বন্দি তিন ইসরাইলী নারীর একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে সংগঠনটি। তেল আবিবের সঙ্গে বন্দিদের মুক্তির বিষয়ে আলোচনা ভেস্তে যাওয়ার একদিন পর এ ভিডিও প্রকাশ করল তারা।
 
তবে এতে নতুন করে বন্দি বিনিময়ের প্রস্তাব দিয়েছে হামাস। এছাড়াও ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটির কাছ থেকে এক ইসরাইলি নারী সেনাকে উদ্ধারের কথা জানিয়েছে তেল আবিব।
  
চলমান হামাস-ইসরাইল সংঘাত আঞ্চলিক অস্তিতিশীলতা তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন লেবাননের প্রধানমন্ত্রী। দেশটির শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ সংঘাতে জড়িয়ে পড়তে পারে বলে মন্তব্য করেন তিনি।
 
এছাড়াও রোববার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি বলেন, এরইমধ্যে তেল আবিব তাদের সীমারেখা অতিক্রম করেছে। তাই সবাইকে ইসরাইলের বিরুদ্ধে অবস্থানের দাবি জানান।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুমে যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায়[email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নম্বরে।

সংবাদটি শেয়ার করুনঃ