Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা লেবাননের কাশেম ব্রিগেডের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৮, ১৬ অক্টোবর ২০২৩

ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা লেবাননের কাশেম ব্রিগেডের

লেবাননের ভূখণ্ড থেকে ইসরায়েল লক্ষ্য করে অন্তত ২০টি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীগোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা আল-কাশেম বিগ্রেড। রোববার আল-কাশেম ব্রিগেডের পাশাপাশি ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহও ইসরায়েলের উত্তরাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলের দুটি বসতিতে হামলা চালিয়েছে হামাসের সশস্ত্র শাখা আল-কাশেম ব্রিগেড। এই হামলায় অন্তত ২০টি রকেট ব্যবহার করেছে গোষ্ঠীটি।

লেবানন থেকে হিজবুল্লাহ এবং আল-কাশেম ব্রিগেডের অব্যাহত হামলা ইসরায়েলের উত্তরাঞ্চলে নতুন যুদ্ধের শঙ্কা তৈরি করেছে। তবে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, হিজবুল্লাহর সাথে ইসরায়েলের যুদ্ধের কোনও আগ্রহ নেই। তিনি বলেছেন, উত্তরাঞ্চলীয় ফ্রন্টে যুদ্ধে জড়োনোর কোনও আগ্রহ নেই ইসরায়েলের। হিজবুল্লাহ যদি সংযত থাকে, তাহলে সীমান্তের পরিস্থিতি আগের মতোই রাখবে ইসরায়েল।

গত সপ্তাহে ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার পর থেকে ইসরায়েল-লেবানন সীমান্তজুড়ে হিজবুল্লাহ বিক্ষিপ্তভাবে গোলাবর্ষণ করে আসছে। এর ফলে গাজার পাশাপাশি লেবাননের সাথে ইসরায়েলের নতুন সংঘাত তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধে লেবাননের সশস্ত্র এসব গোষ্ঠী যোগ দিলে তা বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে ইরান।

রোববার সকালের দিকে ইসরায়েলের উত্তরাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। এই হামলায় এক ইসরায়েলি নিহত ও আরও তিনজন আহত হয়েছেন। তবে লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে পাল্টা হামলা চালানোর দাবি করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

রয়টার্স বলছে, রোববার বিকেলের দিকেও উত্তর ইসরায়েলজুড়ে সাইরেন বেজে ওঠেছে। হিজবুল্লাহর ছোড়া গোলা থেকে বাঁচতে উত্তর ইসরায়েলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। একই সাথে লেবানন সীমান্ত লাগোয়া ইসরায়েলি ভূখণ্ডের ৪ কিলোমিটার এলাকায় ‘নিরাপদ অঞ্চল’ ঘোষণা করা হয়েছে। এই এলাকায় জনসাধারণের চলাচল সীমিত করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, উত্তরাঞ্চলে নতুন যুদ্ধে আমাদের কোনও আগ্রহ নেই। আমরা এই পরিস্থিতির বিস্তার চাই না।

তিনি বলেন, হিজবুল্লাহ যদি যুদ্ধের পথ বেছে নেয়, তাহলে গোষ্ঠীটিকে অত্যন্ত চড়া মূল্য দিতে হবে। অত্যন্ত চড়া। তবে হিজবুল্লাহ যদি নিজেকে সংযত রাখে তাহলে আমরা সেই সিদ্ধান্তকে সম্মান জানাবো এবং সীমান্ত পরিস্থিতি যেমন আছে তেমন রাখব। লেবানন সীমান্তে গুলি বিনিময় হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইসরায়েলের সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার লেবানন থেকে ছোড়া ৯টি গোলা ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করেছে। এর মধ্যে পাঁচটিকে বাধা দেওয়া হয়েছে। লেবাননের দক্ষিণের যে অঞ্চল থেকে এসব গোলা ছোড়া হয়েছে, সেই এলাকা লক্ষ্য করে ইসরায়েলের সেনাবাহিনী পাল্টা গোলাবর্ষণ করছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, উত্তরাঞ্চলে লেবানন সীমান্তের কাছে ইসরায়েলি ভূখণ্ডে চার কিলোমিটার এলাকায় ‘নিরাপদ অঞ্চল’ ঘোষণা করা হয়েছে। এর ফলে ওই এলাকার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে। একই সাথে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেখানে বেসামরিক নাগরিকদের চলাচল সীমিত থাকবে।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুমে যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায়[email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নম্বরে।

সংবাদটি শেয়ার করুনঃ