Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফ্লাইট থেকে নামানো হলো ১৬ পাকিস্তানি ভিক্ষুক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫৪, ২ অক্টোবর ২০২৩

ফ্লাইট থেকে নামানো হলো ১৬ পাকিস্তানি ভিক্ষুক

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুলতান বিমানবন্দর থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদের উদ্দেশে যাওয়ার সময় ১৬ জন ভিক্ষুককে ফ্লাইট থেকে নামিয়ে নিয়েছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) কর্মকর্তারা।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’ -এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ১৬ জনের মধ্যে ১১ জন মহিলা, চার পুরুষ এবং এক শিশু রয়েছে। মূলত ওমরা পালন ও সে সুযোগে অতিরিক্ত আয়ের আশায় ভিক্ষা পাওয়ার জন্য তারা সৌদি আরব যাচ্ছিলেন। এতোদিন ভিক্ষা হিসেবে পাওয়া সারা জীবনের সঞ্চয় তারা একটি ভ্রমণ সংস্থার এজেন্টকে দিয়েছিলেন বলেও জানা গেছে। সেই এজেন্টই তাদের সৌদি আরবের ভিসার ব্যবস্থা করে দিয়েছে।

প্রসঙ্গত, কিছু দিন আগেই পাকিস্তান সরকারকে হজ/ওমরাযাত্রী বাছাইয়ের বিষয়ে কিছু ‘পরামর্শ’ দিয়েছিল সৌদি সরকার। হজযাত্রায় কোটায় আবেদনকারীদের মনোনয়নের বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকার কথা বলা হয় ওই বার্তায়। কোনোভাবেই যাতে ভিখারি কিংবা পকেটমারের মতো ছিঁচকে অপরাধীরা হজের সুযোগ না পান, সে কথা জানিয়ে দেওয়া হয় স্পষ্ট ভাষায়। তার পরই সৌদি যাওয়ার পথে ১৬ জন ভিখারিকে নামিয়ে দেওয়ার সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

হজপ্রত্যাশীদের নিয়ন্ত্রণের স্বার্থে প্রতিটি দেশের জন্য কোটা নির্দিষ্ট করে দেয় সৌদি আরব। কোন দেশ থেকে কত জন মক্কায় আসবেন, তা সৌদিকে আগে থেকে জানাতে হয়। কোটার মাধ্যমে আর্থিক সাহায্যও মেলে। সেই কোটার সুযোগে যাতে ভিখারি কিংবা অপরাধীরা ঢুকে পড়তে না পারে সে বিষয়ে আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে সৌদি আরব।

আগেও এমন ঘটনা ঘটেছে জানিয়ে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের জেলগুলোতে আপনাদের দেশের কয়েদিদের ভিড় জমে গেছে। আর জায়গা নেই।’


চ্যানেল৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ