Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার সুপারিশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:৩০, ২৯ সেপ্টেম্বর ২০২২

ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার সুপারিশ

জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাধর সংস্থা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ভারতকে দেখতে চায় যুক্তরাষ্ট্র। ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর এ সময় তার পাশে উপস্থিত ছিলেন। নিরাপত্তা পরিষদকে আরও আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক করতেই পরিষদের সদস্য সংখ্যা বাড়ানো প্রয়োজন বলে সংবাদ সম্মেলনে মন্তব্য করেন ব্লিনকেন। 

তিনি বলেন, ‘বৈশ্বিক পরিস্থিতির পরিবর্তন হচ্ছে এবং প্রতিনিয়ত আমাদেরকে নিত্যনতুন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। এই কারণে নিরাপত্তা পরিষদকে আরও আধুনিক ও অন্তর্ভূক্তিমূলক সংস্থা হিসেবে গড়ে তোলা এখন সময়ের দাবি।’ 

জাতিসংঘের শুরু থেকেই নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রের সংখ্যা মোট ১৫টি। তার মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন-এই ৫টি রাষ্ট্র স্থায়ী সদস্য এবং বাকি ১০টি রাষ্ট্র অস্থায়ী। 

অস্থায়ী সদস্যরাষ্ট্রের তালিকা ২ বছর পর পর পরিবর্তন হয়। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরাষ্ট্রগুলোর ভেটো ক্ষমতা রয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ