Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

১৩ শত কোটি বছর আগের ছবি কিভাবে সম্ভব?

তোফাজ্জল লিটন - নিউইয়র্ক

প্রকাশিত: ১১:১০, ১৩ জুলাই ২০২২

আপডেট: ১১:২৭, ১৩ জুলাই ২০২২

১৩ শত কোটি বছর আগের ছবি কিভাবে সম্ভব?

মহাবিশ্বের এতো আদিমতম রঙ্গিন ছবি কী করে তোলা সম্ভব হল? তখনতো ক্যামেরা ছিল না! এমন অনেক প্রশ্ন আপনার মাথায় খেলতে পারে। আপনার-আমার এসব প্রশ্ন এবং বিশ্বাস-অবিশ্বাসে বিজ্ঞান ও প্রযুক্তির কিছুই আসে যায় না।

ছবিগুলো প্রকাশ করেছে নাসা (National Aeronautics and Space Administration)। এটি উদ্বোধন করেছেন আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমে এগুলো ধারণ করা হয়েছে। এটি টানা দশ বছর ধরে এক হাজার কোটি ডলার খরচ করে বানানো হয়েছিল।

নিজেকে বিজ্ঞানী ভাবার আগে তাদের উপর আস্থা রাখুন।

নিচের লেখাটি পড়লে কিছুটা হলেও ধারণা পাবেন। ‌ সাংবাদিক গাজী নাসির উদ্দিন আহমেদ খোকন ভাইয়ের ওয়াল থেকে লেখাটি নিয়েছি।

এ অবধি পাওয়া মহাবিশ্বের আদিতম ছবি তুলেছে নাসার জেমস ওয়েব টেলিস্কোপ। প্রথম ছবিতে একগুচ্ছ ছায়াপথ ও জন্মকালীন অসংখ্য তারা দেখা যাচ্ছে। গ্যাসের কুণ্ডলী। পর্বতশ্রেণীর মত দ্বিতীয় ছবিতেও পূর্ণ তারা, অসম্পূর্ণ তারা ও গ্যাসের সমাবেশ। প্রথম ছবির এরূপ দৃশ্য গঠনে মহাকর্ষের প্রভাবের কথা বলছেন বিজ্ঞানীরা।

অতীতের ছবি কিভাবে বর্তমানে আমরা দেখছি এমন প্রশ্নই বেশি দেখছি চারপাশে। সহজ করে বললে দাঁড়ায়, ঘটনাটা এত দূরের যে সেখান থেকে আলো আসতে আসতেই এতটা সময় লেগেছে। আমরা খালি চোখে দেখি না কারণ আমাদের চোখের এত দূর অব্দি দেখবার ক্ষমতা নেই।

আমাদের চোখের চেয়ে বহু বহুগুণ শক্তিশালী হাবল টেলিস্কোপ দিয়ে তোলা ছবি আমরা আগে দেখতাম। জেমস ওয়েব টেলিস্কোপটি হাবলের চেয়েও বহু বহুগুণ শক্তিসম্পন্ন। এই ছবিগুলি তুলতে তাদের দৃষ্টিসীমা চারশো ৬০ কোটি আলোক বর্ষ দূর পর্যন্ত পৌঁছেছে।

আমাদের পৃথিবীর জন্ম আনুমানিক সাড়ে চারশো কোটি বছরের একটু বেশি। সে হিসাবে জেমস ওয়েবের তোলা ছবিগুলো পৃথিবীর জন্মের আগের মহাবিশ্বের খণ্ড খণ্ড ছবি। উপরের ছবিগুলো প্রায় হাজারখানেক ছবিকে জোড়া দিয়ে তৈরি করা। মহাবিশ্বের জন্ম হিসাব করা হয়েছে ১৩শ ৭০ কোটি বছর আগে। তাহলে মহাবিশ্বের জন্ম বা এর কাছের মুহূর্তের ছবি পেতে হলে এখনকার চেয়ে শক্তিশালী দৃষ্টিসীমাসম্পন্ন টেলিস্কোপ দরকার। সম্ভবত জেমস ওয়েবেরই এই সক্ষমতা রয়েছে।

মহাবিশ্বের জন্মমুহূর্ত দেখতে খুব দেরি নেই। তবে বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের ছবি পাওয়া সম্ভব নয়। এই টেলিস্কোপ ১৩শ ৬০ কোটি বছর দূর পর্যন্ত দেখতে পারবে। এর বেশি দেখা থিওরেটিক্যালি সম্ভব নয়। কারণ হিসেবে বলা হচ্ছে, এর আগে ফোটন কণাটির জন্ম হয়নি। ফোটন হচ্ছে আলোর কণা।

আমেরিকার সরকারি মহাকাশ গবেষণা সংস্থা নাসা'র ওয়েবসাইট লিংক দেয়া হলো।

https://www.nasa.gov/


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ