Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যমজ হয়েও তাদের জন্ম সাল ও মাস আলাদা

প্রকাশিত: ১৮:১৬, ৭ জানুয়ারি ২০২২

যমজ হয়েও তাদের জন্ম সাল ও মাস আলাদা

কোনো পরিবারে নতুন অতিথি আসবে জানার পর থেকেই তাকে স্বাগত জানানোর প্রস্তুতি শুরু হয়ে যায়। আর একসঙ্গে দুই জন অর্থাৎ যমজ সন্তান আসছে খবর পাওয়া গেলে সেই আনন্দ যেন দ্বিগুণ বেড়ে যায়। তাদের ঘিরে মানুষের কৌতূহলও থাকে ব্যাপক।

ধারণা করা হয়, পৃথিবীর ৩ শতাংশ মানুষ যমজ। চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, দুটি শুক্রাণু একসঙ্গে দুটি ডিম্বাণুকে নিষিক্ত করলে যমজ সন্তানের জন্ম হয়। বয়সের দিক দিয়ে তারা সাধারণত একে অপরের চেয়ে এক থেকে ১০ মিনিটের বড়-ছোট হয়ে থাকে।

যমজ হয়েও তাদের জন্ম সাল ও মাস আলাদা 


একই মায়ের গর্ভে থাকা দুই যমজ সন্তানের জন্মসাল আলাদা ভাবা যায়? চমকপ্রদ ব্যাপার হলো, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গ্রিনফিল্ডে ২০২১ ও ২০২২ সালে এমন দুই জনের জন্ম হয়েছে। সেখানকার বাসিন্দা ফাতিমা মাদ্রিগাল ও রবার্ট ট্রুজিল্লো দম্পতি সম্প্রতি যমজ দুই সন্তানকে স্বাগত জানিয়েছেন।

 

যমজ হয়েও তাদের জন্ম সাল ও মাস আলাদা 


পশ্চিমা সংবাদমাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, ফাতিমা-রবার্ট দম্পতির ছেলে আলফ্রেডো ২০২১ সালের ৩১ ডিসেম্বর রাত ১১টা ৪৫ মিনিটে জন্মগ্রহণ করেছে। এরপর তাদের মেয়ে আয়লিন আলফ্রেডোর ১৫ মিনিট পর অর্থাৎ ২০২২ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করে।

যমজ হয়েও তাদের জন্ম সাল ও মাস আলাদা


এ ঘটনায় দারুণ উচ্ছ্বসিত আলফ্রেডো-আয়লিনের মা ফাতিমা। তিনি বলেন, ‘আমার সন্তানেরা যমজ হলেও তাদের জন্মসাল ও তারিখ ভিন্ন। এটি খুব দারুণ একটি ব্যাপার। আয়লিন ২০২২ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করে আমাকে একটি উপহার দিলো।’

যুক্তরাষ্ট্রে প্রতি বছর ১ লাখ ২০ হাজার যমজ সন্তান জন্মগ্রহণ করে থাকে। কিন্তু ভিন্ন তারিখে বা সালে যমজ সন্তান জন্মের ঘটনা বিরল।

সংবাদটি শেয়ার করুনঃ