Channel786 is a Community News Network

আফগানিস্তানে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:০৭, ৭ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘের

গৃহযুদ্ধের আশঙ্কায় অবিলম্বে আফগানিস্তানে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের মহাসচিব এক বিবৃতিতে বলেন, আমি অবিলম্বে সহিংসতায় জড়িত সব পক্ষের আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক প্রস্তাবনাগুলো মেনে চলার দায়িত্ব রয়েছে। তাদেরকে অবশ্যই সেগুলো মেনে চলতে হবে।

গুতেরেস বলেন, তালেবান ও অন্যান্য সকল পক্ষকে প্রাণ রক্ষা এবং মানবিক চাহিদা পূরণ নিশ্চিত করার জন্য সর্বোচ্চ সংযম বজায় রাখার আহ্বান করছি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ বলছে, আফগানিস্তান একটি মানবিক সংকটে জর্জরিত। আফগানিস্তানের জন্য জাতিসংঘের বর্তমান ১৩০ কোটি ডলারের মানবিক সহায়তা আবেদনের মাত্র ৩৯ শতাংশ হাতে পেয়েছে। তাই বিশ্ব সংস্থা জরুরিভাবে প্রায় ৮০০ মিলিয়ন ডলার প্রয়োজন।

আগামী ১৩ সেপ্টেম্বর জেনেভায় আফগানিস্তানের জন্য একটি আন্তর্জাতিক সাহায্য সম্মেলন আহ্বান করেছেন জানিয়ে গুতেরেস বলেন, আমি সমস্ত দাতাদের আহ্বান জানাচ্ছি যে তাদের সহায়তা করুন, যাতে তারা মানবিক সংকটে না পরে।

তিনি আফগান শরণার্থীদের নেওয়ার জন্য দাতা দেশগুলিকে প্রতি আহ্বান জানিয়েছেন।

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালেবানদের নৃশংস প্রথম শাসনের দিকে ইঙ্গিত করে গুতেরেস বলেন, দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনগুলি অত্যন্ত উদ্বেগজনক, বিশেষ করে আফগানিস্তানের নারী ও মেয়েদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলি বেশি।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ