Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

উজবেকিস্তানে শিক্ষার্থীদের ওপর থেকে হিজাব নিষেধাজ্ঞা বাতিল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:০২, ৭ সেপ্টেম্বর ২০২১

উজবেকিস্তানে শিক্ষার্থীদের ওপর থেকে হিজাব নিষেধাজ্ঞা বাতিল

মুসলিম শিক্ষার্থীদের ওপর থেকে হিজাব নিষেধাজ্ঞা বাতিল করলো মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তান।

বার্তাসংস্থা এএফপির বরাতে দেশটির শিক্ষা মন্ত্রণালয় গতকাল সোমবার জানায়, শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম শিক্ষার্থীদের উপস্থিতি বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে হিজাব পরার বিষয়ে অনুমতি দেওয়া হলেও মুসলিম শিক্ষার্থীরা সেটি ব্যবহার করে তাদের থুতনি ঢাকতে পারবেন না।

ওই প্রতিবেদনে আর বলা হয়, ইসলামই উজবেকিস্তানের প্রধান ধর্ম হলেও দেশটির কর্তৃত্ববাদী সরকার কার্যত কট্টর অসাম্প্রদায়িক। সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভের পর গত ৩ দশকে ধর্মীয় রীতিনীতি পালনে কঠোর নিয়ন্ত্রণ বজায় রেখেছে তারা।

 

উজবেকিস্তানের শিক্ষামন্ত্রী শেরজদ শেরমাতভ গত শনিবার জানান, বহু সংখ্যক অভিভাবকের আবেদনের প্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়ে শিক্ষার্থীদেরকে সাদা অথবা হালকা রংয়ের হিজাব বা মাথার টুপি পরার বিষয়টি অনুমোদন দিয়েছে সরকার। শিক্ষার্থীদের ধর্ম নিরপেক্ষ শিক্ষা নিশ্চিত করার লক্ষ্য এই সিদ্ধান্ত প্রয়োজন ছিল। 

এএফপি জানিয়েছে, স্বৈরশাসক ইসলাম কারিমভের মৃত্যুর পর ২০১৬ সালে ক্ষমতায় আসেন উজবেকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট শাভকত মিরজিয়োইয়েভ। এরপর থেকে ইসলামের ওপর আরোপিত বিভিন্ন বিধিনিষেধ কিছুটা শিথিল করেছেন তিনি।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ