Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইউরোপে বুস্টার ডোজ অনুমোদনের আবেদন করলো মডার্না

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৫, ৪ সেপ্টেম্বর ২০২১

ইউরোপে বুস্টার ডোজ অনুমোদনের আবেদন করলো মডার্না

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না ইউরোপে টিকার বুস্টার ডোজ অনুমোদনের আবেদন করেছে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটি জানায়, করোনার ৫০ মাইক্রোগ্রাম ডোজটি অনুমোদনের জন্য ইউরোপীয় ইউনিয়ন ড্রাগ রেগুলেটরের কাছে এই আবেদন করা হয়েছে।

প্রতিষ্ঠানটি আরো জানায়, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছেও টিকার তৃতীয় ডোজ অনুমোদনের জন্য তথ্য উপস্থাপন সম্পন্ন করে।

মডার্না জানায়, ক্লিনিক্যাল স্টাডি ও অন্যান্য গবেষণায় দেখা গেছে তাদের প্রতিষ্ঠানের তৈরি করোনা টিকার ৫০ মাইক্রোগ্রাম ডোজ ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অত্যন্ত শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। প্রতিষ্ঠানের নিয়মিত টিকা ১০০ মাইক্রোগ্রাম এমআরএনএ সম্বৃদ্ধ হয়ে থাকে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ টিকার তৃতীয় ডোজ অনুমোদন দিয়েছে। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের শরীরে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধ করতে এই বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হয়েছে।

দ্য ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) এর আগের সপ্তাহে জানায়, যেসব বাসিন্দা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন, তাদের শীঘ্র বুস্টার ডোজ গ্রহণের তেমন প্রয়োজন নেই।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ